দুই মাসে রাজস্ব আদায় বেড়েছে ১৫ শতাংশ

এই সময়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা রাজস্ব আদায় করেছে।
জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর, রাজস্ব আদায়, ভ্যাট, মূল্য সংযোজন কর, ট্যাক্স,

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) সরকারের রাজস্ব আদায় আগের বছরের চেয়ে প্রায় ১৫ শতাংশ বেড়েছে। মূলত বহুজাতিক কোম্পানিগুলোর ভ্যাট বৃদ্ধির কারণে এই রাজস্ব আদায় বেড়েছে।

এই সময়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা রাজস্ব আদায় করেছে।

এর মধ্যে মূল্য সংযোজন কর (ভ্যাট) ১৭ হাজার ৯৪০ কোটি টাকা, আয়কর ১২ হাজার ১০০ কোটি টাকা এবং শুল্ক ১৬ হাজার ১৯২ কোটি টাকা। প্রতিটি খাতে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ১৯ দশমিক ৩৪ শতাংশ, ১৬ দশমিক ৩৯ শতাংশ এবং ৮ দশমিক ৯৪ শতাংশ।

ভ্যাটের প্রায় ৫০ শতাংশ সাধারণত এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) ও মূল্য সংযোজন কর শাখার অধীনে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলো থেকে আসে।

এনবিআরের এক কর্মকর্তা জানান, তামাকজাত পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠানের মতো এলটিইউ কোম্পানিগুলোর ভ্যাট ২৭ দশমিক ৭৮ শতাংশ বেড়ে ৮ হাজার ৫৮৯ কোটি টাকা হয়েছে।

সামগ্রিক ভ্যাটের ১০ শতাংশ থেকে ২১ শতাংশ পর্যন্ত আসে চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট এলাকা থেকে।

এলটিইউ বাদ দিলে চট্টগ্রামে ভ্যাট আদায় হয়েছে ২ হাজার ৩৪৭ কোটি টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক চট্টগ্রামের একজন সাবেক ভ্যাট কমিশনার দ্য ডেইলি স্টারকে বলেন, বঙ্গবন্ধু টানেল, মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্রসহ কয়েকটি মেগা প্রকল্পের কারণে ভ্যাট আদায় কিছুটা বেড়েছে।

তবে, ঢাকা থেকে ভ্যাট আদায় অনেকে কম হয়েছে। ঢাকা দক্ষিণে মাত্র ২ দশমিক ৫২ শতাংশ এবং ঢাকা উত্তরে ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

শুল্ক কম আদায়ের জন্য তিনি আমদানি হ্রাসকে দায়ী করেন।

এনবিআর ২০২৩-২৪ অর্থবছরে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এর মধ্যে প্রথম দুই মাসে আদায় হলো ৫০ হাজার ৩২১ কোটি টাকা।

গত অর্থবছরে ৩ লাখ ৩১ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করেছিল এনবিআর।

অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর গত দুই মাসের রাজস্ব প্রবৃদ্ধিকে 'স্বাভাবিক' বললেও তিনি মনে করেন চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা অর্জনে এই প্রবৃদ্ধি তেমন ভূমিকা রাখবে না।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে অস্বাভাবিক কিছু না ঘটলে সামগ্রিক রাজস্ব আদায় ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা ছাড়াতে পারে।

তিনি আরও বলেন, 'সরকার এখনো প্রচলিত নিয়ম-নীতি অনুসরণ করছে, কারণ এই খাতে আমরা বড় কোনো সংস্কার দেখতে পাইনি।'

পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের নির্বাহী পরিচালক মন্তব্য করেন, মূল্যস্ফীতির উচ্চগতিও ভ্যাট আদায়ের প্রবৃদ্ধিতে অবদান রেখেছে।

'এটি নেতিবাচক দিক দ্বারা চালিত একটি ইতিবাচক প্রভাব,' যোগ করেন তিনি।

Comments