‘পে-লেটার’ সেবা চালু করল সিটি ব্যাংক ও বিকাশ

সাত দিনের মধ্যে এই ঋণ পরিশোধ করলে কোনো সুদ আরোপ করা হবে না।
সিটি ব্যাংক, বিকাশ, পে-লেটার, বিকাশ ও সিটি ব্যাংকের পে-লেটার,
সিটি ব্যাংকের প্রধান কার্যালয়ে পে-লেটারের উদ্বোধন করা হয়। ছবি: সংগৃহীত

সিটি ব্যাংক ও বিকাশ যৌথভাবে নিয়ে এলো নতুন সেবা 'পে-লেটার'। এটি মূলত বিশেষ জামানতবিহীন ডিজিটাল ক্ষু্দ্র ঋণ সেবা, যা বিকাশ অ্যাপের মাধ্যমে বিনা সুদে পরিশোধ করা যাবে।

এ সুবিধার আওতায় গ্রাহকের হিসাবে পর্যাপ্ত ব্যালেন্স না থাকলেও বিকাশের মাধ্যমে সেবাটি ব্যবহার করে অর্থ ব্যয় করতে পারবেন।

এতে গ্রাহকরা পণ্য বা সেবা ক্রয় করে সরাসরি ঋণের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। সাত দিনের মধ্যে এই ঋণ পরিশোধ করলে কোনো সুদ আরোপ করা হবে না।

আজ সোমবার সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসরুর আরেফিন এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর রাজধানীর গুলশানে সিটি ব্যাংকের প্রধান কার্যালয়ে এই ডিজিটাল ক্ষুদ্র ঋণ সেবার উদ্বোধন করেন।

ঋণ পেতে গ্রাহক তার প্রয়োজনীয় পণ্য বা সেবা নিয়ে বিকাশ অ্যাপে মার্চেন্টের কিউআর কোড স্ক্যান করার পর অথবা সরাসরি মার্চেন্ট নম্বর বসিয়ে টাকার পরিমাণ লিখবেন ও পে-লেটার অপশন নির্বাচন করবেন। পরবর্তী তাকে সাত দিনে সুদবিহীন পরিশোধ অথবা তিন বা ছয় মাসে পরিশোধের যেকোনো একটি পদ্ধতি নির্বাচন করতে হবে।

সাত দিনে সুদবিহীন পরিশোধ পদ্ধতিতে গ্রাহক ঋণের সম্পূর্ণ অর্থ পরিশোধ করতে ব্যর্থ হলে পে-লেটার সেবা তিন মাসের ক্ষুদ্রঋণে পরিণত হয়ে যাবে। এরপর বার্ষিক ৯ শতাংশ হারে সুদ দিতে হবে।

অন্যদিকে ছয় মাসে পে-লেটার ঋণ পরিশোধ পদ্ধতিতে গ্রাহককে শুরুতেই ২০ শতাংশ ডাউনপেমেন্ট দিতে হবে। বাকি ৮০ শতাংশ অর্থ পে-লেটারের মাধ্যমে সমান কিস্তিতে ভাগ হয়ে প্রতি মাসের নির্দিষ্ট তারিখে স্বয়ংক্রিয়ভাবে পরিশোধ হয়ে যাবে। এ ক্ষেত্রেও বার্ষিক ৯ শতাংশ হারে সুদ প্রযোজ্য হবে।

একজন ঋণগ্রহীতা মেয়াদ পূর্তির আগেও ঋণ পরিশোধ করতে পারেন; তখন তাকে শুধু সেই কয়েক দিনের জন্যই সুদ দিতে হবে। অগ্রিম ঋণ নিষ্পত্তিতে বাড়তি খরচ হবে না।

উভয় ক্ষেত্রেই শূন্য দশমিক ৫৭৫ শতাংশ ভ্যাট ও পরিষেবা মাশুল যুক্ত হবে।

Comments