বাংলাদেশের প্রবৃদ্ধির পূর্বাভাস ৪ শতাংশে নামিয়ে এনেছে বিশ্বব্যাংক

সংস্থাটি এর আগে প্রবৃদ্ধির পূর্বাভাস পাঁচ দশমিক সাত শতাংশ বলেছিল।
বিশ্বব্যাংক
ছবি: সংগৃহীত

রাজনৈতিক পটপরিবর্তন ও অর্থনৈতিক সংকটের কারণে আগের পূর্বাভাস সংশোধন করে বিশ্বব্যাংক বলেছে, চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি চার শতাংশ বাড়বে।

সংস্থাটি এর আগে প্রবৃদ্ধির পূর্বাভাস পাঁচ দশমিক সাত শতাংশ বলেছিল।

বিশ্বব্যাংক গত অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে পাঁচ দশমিক দুই শতাংশ করেছিল। তা সরকারের অস্থায়ী প্রাক্কলন পাঁচ দশমিক ৮২ শতাংশের তুলনায় কম।

দক্ষিণ এশিয়া উন্নয়ন হালনাগাদে বিশ্বব্যাংক বলেছে, 'প্রবৃদ্ধির বিস্তৃত পরিসর সাম্প্রতিক মাসগুলোয় নির্ভরযোগ্য তথ্যের অভাবের পাশাপাশি রাজনৈতিক অস্থিরতার পর রাজনৈতিক ও অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিকে ঘিরে অনিশ্চয়তা প্রতিফলিত করে।'

২০১৯-২০ অর্থবছরের পর এটি বিশ্বব্যাংকের সংশোধিত প্রক্ষেপণের মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধির হার।

বিগত আওয়ামী লীগ সরকার চলতি অর্থবছরে ছয় দশমিক ৭৫ শতাংশ প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নিয়েছিল বিশ্বব্যাংকের পূর্বাভাস তার তুলনায় অনেক কম।

রাজনৈতিক অনিশ্চয়তা দেশের বিনিয়োগ ও শিল্প প্রবৃদ্ধিকে কমিয়ে রাখবে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়াও, সাম্প্রতিক বন্যায় কৃষি উৎপাদন ব্যাহত হতে পারে বলে বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে।

আগামী অর্থবছরে প্রবৃদ্ধি সাড়ে পাঁচ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

মালদ্বীপের পাশাপাশি বাংলাদেশের জন্যও বিশ্বব্যাংক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দিয়েছে।

গত জুলাই ও আগস্টে রাজনৈতিক অস্থিরতার কারণে সরবরাহ ব্যবস্থা বাধাগ্রস্ত হয়েছে উল্লেখ করে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধির পূর্বাভাস পাঁচ দশমিক এক শতাংশে নামিয়ে আনার দুই সপ্তাহ পর বিশ্বব্যাংকের এই সংশোধনী এলো।

Comments

The Daily Star  | English

The psychological costs of an uprising

The systemic issues make even the admission of one’s struggles a minefield

10h ago