ডিএসই’র এমডি হিসেবে যোগ দিলেন এটিএম তারিকুজ্জামান

এর আগে, গত ৮ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন তার নিয়োগের অনুমোদন দিয়েছিল।
ঢাকা স্টক এক্সচেঞ্জ, পুঁজিবাজার, ডিএসই, শেয়ারবাজার, এটিএম তারিকুজ্জামান,
ড. এটিএম তারিকুজ্জামান। ছবি: সংগৃহীত

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে যোগ দিয়েছেন ড. এটিএম তারিকুজ্জামান।

আজ রোববার ডিএসইতে যোগ দেন তিনি। এর আগে, গত ৮ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন তার নিয়োগের অনুমোদন দিয়েছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জের  এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পুঁজিবাজার নিয়ে ড. এটিএম তারিকুজ্জামানের ২৫ বছরের বেশি অভিজ্ঞতা আছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞানে এমকম এবং সাউথ ইস্টার্ন ইউনিভার্সিটি (ইউকে ক্যাম্পাস) থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ১৯৯৭ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে উপ-পরিচালক হিসেবে যোগ দেন। বিএসইসিতে চাকরিরত অবস্থায় ২০০৭-২০০৯ সময়ে অস্ট্রেলিয়ার মেলবোর্নের ডেকিন ইউনিভার্সিটি থেকে মাস্টার অব ফিনান্সিয়াল প্লানিং (এমএফপি) ও মাস্টার্স অব প্রফেশনাল অ্যাকাউন্টিং (এমপিএ) পড়তে অস্টএইড স্কলারশিপ পান। পরবর্তীতে নিউজিল্যান্ডের ওয়েলিংটনের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্সে পিএইচডি ডিগ্রি শেষ করেন।

ড. এটিএম তারিকুজ্জামানের দেশে ও বিদেশে শিক্ষকতা পেশায় অভিজ্ঞতা আছে। তিনি বাংলাদেশের সাউথ ইস্ট ইউনিভার্সিটি ও এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটিতে অ্যাডজান্ট লেকচারার হিসেবে কাজ করেছেন। পরে তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নের মোনাশ ইউনিভার্সিটির মোনাশ বিজনেস স্কুল, আরএমআইটি ইউনিভার্সিটি ও নিউজিল্যান্ডের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটনের স্কুল অব অ্যাকাউন্টিং অ্যান্ড কমার্শিয়াল ল'তে শিক্ষক সহকারী হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটনের স্কুল অব অ্যাকাউন্টিং অ্যান্ড কমার্শিয়াল ল'তে লেকচারার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রফেশনাল মেম্বারশিপ হিসেবে তিনি সিপিএ (অস্ট্রেলিয়া), দ্যা ইন্সটিটিউট অব ডিরেক্টরস (আইওডি) এবং নিউজিল্যান্ড ইনকরপোরেশন থেকে দ্যা ইন্সটিটিউট অব ফাইন্যান্স প্রফেশনালস নিউজিল্যান্ড আইএনসি ডিগ্রি অর্জন করেন।

Comments