শুটিংয়ে গিয়ে নার্ভাস ছিলাম: শাহনাজ সুমী

শাহনাজ সুমী দর্শকদের কাছে পরিচিত পান গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘পাপ পুণ্য’ সিনেমায় অভিনয় করে। এই সিনেমায় তার বিপরীতে ছিলেন সিয়াম আহমেদ। ‘ইতি তোমারই ঢাকা’ সিনেমায় অভিনয় করেও প্রশংসিত হয়েছেন তিনি। সম্প্রতি মুক্তি পেয়েছে শাহনাজ সুমী অভিনীত ‘দামাল’। সিনেমা, নাটক, মডেলিং এবং নাচের সঙ্গেও যুক্ত আছেন তিনি।
শাহনাজ সুমী। ছবি: সংগৃহীত

শাহনাজ সুমী দর্শকদের কাছে পরিচিত পান গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত 'পাপ পুণ্য' সিনেমায় অভিনয় করে। এই সিনেমায় তার বিপরীতে ছিলেন সিয়াম আহমেদ। 'ইতি তোমারই ঢাকা' সিনেমায় অভিনয় করেও প্রশংসিত হয়েছেন তিনি। সম্প্রতি মুক্তি পেয়েছে শাহনাজ সুমী অভিনীত 'দামাল'। সিনেমা, নাটক, মডেলিং এবং নাচের সঙ্গেও যুক্ত আছেন তিনি।

শাহনাজ সুমী কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

'দামাল' সিনেমায় কি ধরনের চরিত্রে অভিনয় করেছেন?

শাহনাজ সুমী: দামাল সিনেমায় অভিনয় করেছি একজন শরণার্থীর চরিত্রে। ১৯৭১ সালে যারা শরণার্থী ছিলেন তারা জানেন কী ভয়ংকর রকমের দিন তারা কাটিয়েছেন।ক্যামেরার সামনে দাঁড়িয়ে ওই বিষয়টি মাথায় রাখতে হয়েছে আমাকে। সত্যি কথা বলতে দামাল সিনেমায় প্রেম আছে, ভালোবাসা আছে, মুক্তিযুদ্ধ আছে, খেলা আছে। অনেক কিছৃ আছে।

নায়িকা হিসেবে আপনার অভিষেক গিয়াস উদ্দিন সেলিমের 'পাপ পুণ্য' সিনেমায়। সেই সিনেমার অভিজ্ঞতা কেমন ছিল?

শাহনাজ সুমী: পাপ পুণ্যর জন্য আমাকে অডিশন দিতে হয়েছিল। অডিশন দিয়ে নির্বাচিত হওয়ার পর শুটিংয়ে যাই। শুটিংয়ে গিয়ে রীতিমতো নার্ভাস ছিলাম। এত বড় বড় শিল্পীদের সঙ্গে আমাকে অভিনয় করতে হবে। তার ওপর গিয়াস উদ্দিন সেলিম স্যারের মতো বড় মাপের পরিচালক। এ ছাড়া ওই নামি শিল্পীদের আমি নাটকে-সিনেমায় দেখেছি। তাদেরকে আমি চিনি। আমাকে তো চেনেন না। সব মিলিয়ে খুব নার্ভাস ছিলাম। কিন্ত ইউনিটের সবাই এবং সব অভিনয়শিল্পীরা এতটাই সাপোর্ট করেছেন, তখন নার্ভাসনেসটা কেটে গেছে। তারপর তো সুন্দর পরিবেশে শুটিং করেছি ।

প্রথম দৃশ্যটির কথা মনে আছে?

শাহনাজ সুমী: খুব মনে আছে। প্রথম দৃশ্যের সংলাপ ছিল, 'ছোট লাগে?' আমি তো সংলাপ দিয়ে বসে আছি। জানি না দৃশ্যটি চূড়ান্ত হয়েছে কি না। কেউ কিছু বলছেন না। আমিও ভেতরে ভেতরে এক ধরনের টেনশনে আছি। পরিচালক অন্য দৃশ্য করছেন। এরপর এক সময় পরিচালকে জিজ্ঞাসা করি, স্যার আমার দৃশ্যটি ওকে হয়েছে? তিনি জানান হয়েছে। তারপর স্বস্তি পাই।

 আপনি তো টেলিভিশন নাটকেও অভিনয় করেছেন?

শাহনাজ সুমী: হ্যাঁ। সালাউদ্দিন লাভলু পরিচালিত ২টি ধারাবাহিক নাটকে অভিনয় করেছি। একটি নাটকের নাম সোনার কাঠি রূপার কাঠি, অরেকটি নাটকের নাম প্রিয় দিন প্রিয় রাত। ২টি নাটকই দর্শকপ্রিয়তা পেয়েছে। গুণী এই পরিচালকের কাছ থেকেও অনেক কিছু শেখার ছিল আমার । তা শিখতে পেরেছি।

শাহনাজ সুমী। ছবি: সংগৃহীত

শোবিজ জগতটা কেমন লাগছে?

শাহনাজ সুমী: ভালো লাগে। আমার কাছে শোবিজ জগত ভালো লাগে। অনেকদিন থেকে আগ্রহ ছিল শোবিজে কাজ করব, নিজেকে দেখব। আমি খুব ভাগ্যবতী। এজন্য ভাগ্যবতী যে, ক্যারিয়ারের শুরুতেই গিয়াস উদ্দিন সেলিম এবং সালাউদ্দিন লাভলুর মতো নামি ২ জন পরিচালকের পরিচালনায় অভিনয় করতে পেরেছি । তা ছাড়া আমি মডেলিং করেছি, যা জনপ্রিয়তা পেয়েছে। নাচের সঙ্গে যুক্ত আছি। নাচ দিয়ে আমার শুরু। সবমিলিয়ে শোবিজ জগত ভালো লাগে।

কার সিনেমা বেশি দেখেন?

শাহনাজ সুমী: প্রচুর সিনেমা দেখি। দেশি-বিদেশি সব রকমের সিনেমা। সবচেয়ে বেশি দেখেছি শাবনূর ম্যামের সিনেমা। শাবনূর আমার প্রিয় নায়িকা। সালমান শাহ প্রিয় নায়ক। এই জুটির আনন্দ অশ্রু সিনেমাটি সবচেয়ে বেশিবার দেখেছি। কেন জানি না, শাবনূর ম্যামকে আমার ভীষণ ভালো লাগে। সেজন্য তার সিনেমা বেশি দেখি।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

9h ago