নারীকে ইতিবাচকভাবে দেখা, মূল্যায়ন করা দরকার: মেহজাবীন

নারী দিবসে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মেহজাবীন।
মেহজাবীন। ছবি: সংগৃহীত

মেহজাবীন এই সময়ের আলোচিত ও জনপ্রিয় তারকা অভিনেত্রী। নাটক, ওয়েব সিরিজে অভিনয় করে নিজেকে শীর্ষস্থানে নিয়ে গেছেন। সম্প্রতি নতুন করে আলোচনায় এসেছেন দ্য সাইলেন্স ওয়েব সিরিজে অভিনয় করে।

নারী দিবসে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মেহজাবীন।

'নারীকে নারী হিসেবে না দেখে মানুষ হিসেবে দেখা উচিত। মানুষ হিসেবে দেখলে এবং সম্মান জানালে নারী-পুরুষের দূরত্বটা কমে আসবে। একটি দিন নারী দিবস পালন করা হচ্ছে। অনেক আলোচনা, সেমিনার, অনুষ্ঠানসহ কত কিছুই হচ্ছে। কিন্ত তারপর কী? সেই ভুলে যাওয়া।

সেজন্য নারীকে সম্মান করা প্রয়োজন, মানুষ হিসেবে বিবেচনা করা প্রয়োজন। তখন দূরত্বটা কমতে শুরু করবে এবং একসময় দূরত্বটা ঘুচেও যাবে। একদিনে কখনোই সব সমস্যার সমাধান করা সম্ভব না। নিজেদের সন্তানদের, পরিবারের ছোট ছোট ভাই-বোনদেরকে বোঝাতে হবে, সবাই যেন মানুষ হয়ে উঠতে পারে। যদি মানুষ হয়ে উঠতে পারে তাহলে বড় শেখাটা হবে।

মেহজাবীন। ছবি: সংগৃহীত

নারীকে ইতিবাচক চোখে দেখা, মূল্যায়ন করা দরকার। মানুষ হিসেবে তো নারী-পুরুষ সমান। তারপরও কেন আলাদা করা হচ্ছে? এটা বোঝা উচিত। কেন একটি দিবস করে নানারকম ক্যাম্পেইন করে বোঝাতে হচ্ছে? এই বিষয়টি থাকবে মনের ভেতরে। মনের ভেতর যদি বিষয়টি থাকত তাহলে আলাদা করে এত ক্যাম্পেইন ও সেমিনার করে বোঝাতে হতো না।'

আমি মনে করি ২০২৩ সালে এই কথাগুলো মনের গভীরে থাকা উচিত। একটি দিন আসে প্রতি বছর এবং এই দিনে সবাইকে মনে করিয়ে দেওয়া হয়। এটা দু:খজনক। সময় এসেছে সচেতনতার। সচেতন হলে, সত্যিকারের শিক্ষাটা যদি পরিবার থেকে সবাই পায়, তাহলে নারীকে আলাদা করে দেখবে না। একজন নারী প্রথমে মা, তারপর বোনও। তবে সবার আগে একজন মানুষ।'

Comments