‘৭ দিন ধরে ঈদের ৭ পর্বের নাটক দেখবে, এত ধৈর্য দর্শকদের কমই আছে’

জনপ্রিয় অভিনয়শিল্পী ও নাট্যপরিচালক মীর সাব্বির। চলচ্চিত্র পরিচালক হিসেবেও আত্নপ্রকাশ করেছেন তিনি। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২ যুগ ধরে অভিনয়ের সঙ্গে জড়িত তিনি।
মীর সাব্বির। ছবি: সংগৃহীত

জনপ্রিয় অভিনয়শিল্পী ও নাট্যপরিচালক মীর সাব্বির। চলচ্চিত্র পরিচালক হিসেবেও আত্নপ্রকাশ করেছেন তিনি। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২ যুগ ধরে অভিনয়ের সঙ্গে জড়িত তিনি।

এবারের ঈদের জন্য বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছেন মীর সাব্বির। চলতি বছর নতুন সিনেমা পরিচালনার ঘোষণা দেবেন তিনি।

অভিনয়সহ বিভিন্ন বিষয় নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন তিনি।

এবারের ঈদের জন্য কতগুলো নাটকে অভিনয় করেছেন?

মীর সাব্বির: বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছি। তার মধ্যে ৭ পর্বের নাটক আছে ৩টি। আদিত্য জনির পরিচালনায় ৭ পর্বের একটি নাটকের শুটিং শেষ করেছি। এর আগে মাসুদুল হাসান  রানার পরিচালনায় ৭ পর্বের একটি নাটকে অভিনয় করেছি। এছাড়া এসআই সোহেল পরিচালিত ৭ পর্বের আরেকটি নাটকেও অভিনয় করেছি। পাশাপাশি ঈদের জন্য হানিফ সংকেতের পরিচালনায় একটি নাটকের শুটিং শেষ করেছি। জুয়েল হাসানের পরিচালনায় দুটি এক ঘণ্টার নাটকে অভিনয় করেছি। একটি নাটকের নাম তোতলা জামাই, আরেকটি নাটকের নাম বয়রা দুলাভাই। ঈদের নাটকে অভিনয় ছাড়াও  এবারের ঈদে বেশ কয়েকটি টক শোতে দেখা যাবে আমাকে ও চুমকিকে।

ঈদের সময়ে ৭ দিনব্যাপী ৭ পর্বের নাটক প্রচার হওয়ার একটি চর্চা শুরু হয়েছে, এটাকে আপনি কীভাবে দেখেন?

মীর সাব্বির: আমার কাছে বিরতিহীন নাটক, এক ঘণ্টার নাটক এবং টেলিফিল্মের  আবেদন অনেক বেশি। এই ধরনের নাটক দেখতেই বেশি ভালো লাগে। আমার ধারণা দর্শকরাও এইরকম নাটকই  বেশি পছন্দ করেন। আমি মনে করি, এই ধরনের নাটকের প্রতি দর্শকদের আগ্রহের চেয়ে বাণিজ্যিক আগ্রহটা অনেক বেশি। ৭ দিন ধরে দর্শক ঈদের ৭ পর্বর নাটক দেখবে, এত ধৈর্য দর্শকদের  কমই আছে। এতে করে ধৈর্য ভেঙে যায়। আমার কাছে সবসময় ভালো লাগে এক ঘণ্টার নাটক, বিরতিহীন নাটক ও টেলিফিল্ম। এটা ঈদের সময়ের কথা বলছি।

'ইউটিউবে পরে নাটক দেখে নেব' এখন এই বিষয়টি খুব দেখা যাচ্ছে এ বিষয়ে কোনো মন্তব্য?

মীর সাব্বির: সত্যি কথা বলতে এটা এখন খুব দেখা যাচ্ছে। আমাকেও অনেকে বলেন কী কী নাটক যাচ্ছে, ইউটিউবে দেখে নেব। এটা হতে পারে ব্যস্ততার কারণে হয়তো টেলিভিশনে দেখার সুযোগ ঘটেনি। এটা বিষয়টি কি আশার নাকি হতাশার এখনো বুঝতে পারছি না।

এবারের ঈদ কোথায় করবেন?

মীর সাব্বির: ঢাকায়। এই গরমে কোথাও যাওয়া হবে না। সেজন্য পরিবার নিয়ে ঢাকায় ঈদ করব। গত কয়েক দিন রোজা রেখে ঈদের নাটকের শুটিং করে খুব কষ্ট হয়েছে। পুবাইল, উওরায় শুটিং করেছি। গরমে শুটিং করে প্রায় অসুস্থ হয়ে পড়েছিলাম। এখন ঈদের নাটকের শুটিং শেষ করেছি। পারতপক্ষে কোথাও বের হচ্ছি না।

ছোটবেলার ঈদ কতটা মিস করেন?

মীর সাব্বির: শতভাগ মিস করি ছোটবেলার ঈদ। দুনিয়ার সবচেয়ে সুন্দর ঈদ পার করে এসেছি ছেলেবেলায়। ছোটবেলার ঈদ কোনোদিনও ভুলবার নয়। ঈদের সময়ে নতুন পোশাক পরে বন্ধুদের নিয়ে ঘুরে বেড়ানো, বাবা ও ভাইদের সঙ্গে ঈদের নামাজ পড়তে যাওয়া, ঈদের নামাজ শেষ করে বন্ধুদের নিয়ে সিনেমা দেখার স্মৃতি আজও চোখে ভাসে।

আগামীর পরিকল্পনা?

মীর সাব্বির: অভিনয় নিয়েই আমার যত পরিকল্পনা। প্রতি বছর ঈদের সময় নাটক পরিচালনা করি, কিন্তু এবার করা হয়নি। আগামী ঈদে অভিনয় ও পরিচালনা দুটোই থাকবে। ঈদের পর আমেরিকায় যাব লস অ্যাঞ্জেলেসে একটি অনুষ্ঠানে অংশ নিতে। ফিরে এসেই ঈদুল আযহার নাটকের কাজ শুরু করব। এছাড়া, আগামী জুন মাসে নতুন সিনেমার ঘোষণা আসতে পারে। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।

Comments

The Daily Star  | English

Tk 127 crore owed to customers: DNCRP forms body to facilitate refunds

The Directorate of National Consumers' Right Protection (DNCRP) has formed a committee to facilitate the return of Tk 127 crore owed to the customers that remains stuck in the payment gateways of certain e-commerce companies..AHM Shafiquzzaman, director general of the DNCRP, shared this in

30m ago