যতরকম চ্যালেঞ্জিং চরিত্র আছে অভিনয় করতে চাই: মৌসুমী হামিদ

টিভি নাটক, চলচ্চিত্র ও ওটিটি— তিন মাধ্যমেই অভিনয় করছেন মৌসুমী হামিদ। ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করে দর্শকপ্রিয়তা পেয়েছেন তিনি।
মৌসুমী হামিদ। ছবি: সংগৃহীত

টিভি নাটক, চলচ্চিত্র ও ওটিটি— তিন মাধ্যমেই অভিনয় করছেন মৌসুমী হামিদ। ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করে দর্শকপ্রিয়তা পেয়েছেন তিনি। ক্যারিয়ারে যুক্ত হয়েছে জনপ্রিয় কিছু নাটক, সিনেমা ও ওয়েব ফিল্ম। চলতি বছর ক্যারিয়ারের ১২ বছর শেষ করে ১৩ বছরে পা রাখলেন তিনি।

তার অভিনীত '১৯৭১ সেইসব দিন', 'নয়া মানুষ' এবং 'যাপিত জীবন' নামের ৩টি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে।

অভিনয় জীবনের নানা দিক নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মৌসুমী হামিদের।

ক্যারিয়ারের ১২ বছর শেষ করে ১৩ বছরে পা রাখলেন, চাওয়া -পাওয়াগুলো কতটা পূরণ হয়েছে?

মৌসুমী হামিদ: চাওয়া ছিল অভিনেত্রী হব, শিল্পী হব। আরও চাওয়া ছিল শিল্পীর একটা জীবনযাপন করব, শিল্পের সঙ্গে থাকব। মানুষ আমাকে চিনবে কর্ম দিয়ে, আমার অভিনয় দিয়ে। তা হয়ত পেরেছি। সেই চাওয়া পূরণ হয়েছে। আমার চেষ্টা ছিল, ইচ্ছে ছিল এবং সাধনা ছিল। এটা অব্যাহত থাকবে। অভিনয়ই করতে চেয়েছি।

দেখতে দেখতে ক্যারিয়ারের ১২ বছর শেষ করে ১৩ বছরে পদার্পণ করেছি। টেলিভিশন নাটকে যেমন অভিনয় করেছি, সিনেমাও করেছি। আবার ওটিটিতেও করেছি। সুন্দরভাবে অভিনয়টাই করে যেতে চাই। অভিনয় নিয়েই যত চাওয়া আমার।

হৃদি হকের পরিচালনায় '১৯৭১ সেইসব দিন' সিনেমায় কাজ করার অভিজ্ঞতা বলুন।

মৌসুমী হামিদ: '১৯৭১ সেইসব দিন' মূলত মুক্তিযুদ্ধের সিনেমা। সেই সময়ের গল্প। হৃদি হক ভালো একটি সিনেমা পরিচালনা করেছেন। অনেক ভালো ভালো অভিনয়শিল্পী সেখানে অভিনয় করেছেন। আমিও অভিনয় করেছি। সিনেমাটি করতে গিয়ে দারুণ একটা অনুভূতি কাজ করেছে ভেতরে ভেতরে। আমি অভিনয় করেছি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর চরিত্রে। দর্শকরা এই সিনেমাটি দেখার পর ১৯৭১ সালে ফিরে যাবেন।

আপনি নানারকম চরিত্রে অভিনয় করেছেন, কখনো কি সেই চরিত্রগুলো নিজের মধ্যে বাস করে?

মৌসুমী হামিদ: তা তো করেই। খুব করে। এইরকম অনেক চরিত্র আছে, শুটিং শেষ করার পর সেগুলো নিজের মধ্যে বসবাস করতে শুরু করে। বিশেষ করে শুটিং শেষ করে বাসায় ফেরার পরই তা বেশি করে বসবাস করে। এই যেমন 'গুটি' ওয়েব ফিল্মের কথাই ধরা যাক, যেখানে আমি লিপি চরিত্রে অভিনয় করেছিলাম। খুব ভালো একটি কাজ ছিল 'গুটি'। লিপি চরিত্রটি শুটিং শেষে ফেরার পর আমার ভেতরে অনেকদিন বসবাস করেছে।

১২ বছরে অনেক অসংখ্য কাজ করেছেন, অনেক চরিত্রে অভিনয় করেছেন, তারপরও জানতে চাই কি ধরনের চরিত্রের প্রতি আকাঙ্ক্ষা রয়ে গেছে?

মৌসুমী হামিদ: অনেক চরিত্রেই অভিনয় করা হয়নি। আরও বহু চরিত্রে নিজেকে দেখতে চাই। যতরকম চ্যালেঞ্জিং চরিত্র আছে অভিনয় করতে চাই। অভিনয় জীবনটাই তো ভিন্ন ভিন্ন চরিত্রে রূপদান করে শিল্পী হিসেবে পূর্ণতা দেয়। আমিও চাই আরও নানারকম চরিত্রে অভিনয় করতে।

অভিনয় জীবনটা আসলে কেমন?

মৌসুমী হামিদ: সুন্দর। শিল্পী জীবনের ভালো লাগা তো আছেই। মানুষের ভালোবাসা, সম্মান পাওয়া যায়। মানুষ অভিনেত্রী হিসেবে ভালোবাসে-এসবও ভালো লাগে। আবার কষ্টও আছে। কষ্টটা হচ্ছে, শিল্পী জীবনটা মূলত একার। একটা সময় কেউ পাশে থাকে না। এটা ভেবে কষ্ট লাগে।

Comments