যে কারণে জন্মদিন পালন করতে চাইতেন না নায়ক ফারুক

জন্মদিন নিয়ে বরাবরই উদাসীন ছিলেন তিনি।
ছবি: সংগৃহীত

ঢাকাই সিনেমার স্বর্ণালী দিনের নায়ক আকবর হোসেন পাঠান ফারুক। অসংখ্য সিনেমায় অভিনয় করে দর্শক হৃদয়ে গেঁথে আছেন তিনি। তার অভিনীত নয়নমনি, সুজন সখী, লাঠিয়াল, গোলাপি এখন ট্রেনে, সারেং বউ, মিয়া ভাই সিনেমাগুলোর আবেদন রয়ে গেছে আজও।

১৮ আগস্ট নায়ক ফারুকের জন্মদিন। জন্মদিন নিয়ে বরাবরই উদাসীন ছিলেন তিনি। জীবদ্দশায় এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেছিলেন, 'আগস্ট মাস শোকের মাস। আমার নেতা এবং হাজারের বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে ১৫ আগস্ট। আমার জন্মদিন এর কয়েকদিন পর, ১৮ আগস্ট। সেজন্য দিনটি পালন করতে আমার কষ্ট হয়। যে কারণে আমি জন্মদিন পালন করতে চাই না। করিও না।'

তিনি আরও বলতেন, 'একটা সময় আমার জন্মদিনকে কেন্দ্র করে উৎসব হতো, হইচই হতো। অনেক আনন্দ করতাম। কিন্ত ১৯৭৫ সালে আমার নেতা নিহত হওয়ার পর সব আয়োজন বাদ দিয়েছি। আগস্ট মাস এলেই আমি মনমরা হয়ে যাই। আমার সব আনন্দে ভাটা পড়ে। নেতার জন্য মন কাঁদে। তাই ভুলেও জন্মদিন নিয়ে কিছু বলি না।'

তবু স্ত্রী ও সন্তান ভালোবেসে কেক আনতেন। 'ওদের খুশি করার জন্য সামান্য সময় কেক কাটার সময় থাকতাম। পরিবারের সদস্যরাও জানত  আমি বেশি হইচই পছন্দ করি না। ভক্তরা কিংবা কাছের মানুষরা শুভেচ্ছা জানাতেন, তাদেরও স্মরণ করিয়ে দিতাম শোকের মাসে জন্মদিন বলে আমি দিনটি পালন করতে চাই না, ইচ্ছেও করে না,' নায়ক ফারুক বলতেন।

১৯৭১ সালে 'জলছবি' সিনেমা দিয়ে এদেশের চলচ্চিত্রে অভিষেক ঘটে নায়ক ফারুকের। প্রথম সিনেমায় তার নায়িকা ছিলেন কবরী। খান আতাউর রহমান পরিচালিত মুক্তিযুদ্ধের সিনেমা 'আবার তোরা মানুষ হ' এবং আরেক বিখ্যাত পরিচালক নারায়ণ ঘোষ মিতার 'আলো মিছিল' সিনেমায় অভিনয় করে দর্শকদের কাছে প্রশংসায় ভেসেছেন তিনি।

'মিয়াভাই' সিনেমায় অসামান্য অভিনয়ের পর চলচ্চিত্রের ছোট-বড় সবাই তাকে 'মিয়া ভাই' নামে ডাকতেন। নায়ক ফারুক অভিনীত 'সারেং বউ' সিনেমার 'ওরে নীল দরিয়া' গানটি আজও মানুষের মুখে মুখে ফেরে।

গত ১৫ মে না ফেরার দেশে পাড়ি জমান নায়ক ফারুক। মৃত্যুর পর এটিই ছিল তার প্রথম জন্মদিন।

Comments

The Daily Star  | English

Sea-level rise in Bangladesh: Faster than global average

Bangladesh is experiencing a faster sea-level rise than the global average of 3.42mm a year, which will impact food production and livelihoods even more than previously thought, government studies have found.

8h ago