শাকিরার বিরুদ্ধে আবারও বিপুল কর ফাঁকির অভিযোগ

স্প্যানিশ ফুটবল তারকা জেরার্ড পিকের সঙ্গে বার্সোলোনায় থাকাকালীন শাকিরা বিপুল পরিমাণ কর ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।
পপতারকা শাকিরা। ছবি: এএফপি

কলম্বিয়ান বংশোদ্ভূত পপতারকা শাকিরার বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো কর ফাঁকির অভিযোগ এনেছে স্পেন সরকার।

বিবিসি জানায়, স্প্যানিশ ফুটবল তারকা জেরার্ড পিকের সঙ্গে বার্সোলোনায় থাকাকালীন শাকিরা বিপুল পরিমাণ কর ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

স্পেনের প্রসিকিউটররা জানান, শাকিরা ২০১৮ সালে ৬.৭ মিলিয়ন ইউরো (প্রায় ৭৫ কোটি টাকা) কর ফাঁকি দিয়েছেন। এল ডোরাডো ওয়ার্ল্ড ট্যুরের জন্য তিনি কয়েক লাখ টাকা অগ্রিম নিয়েছিলেন, যে তথ্য তিনি গোপন করেছেন।

চলতি বছরের জুলাইয়ে এ নিয়ে তদন্ত শুরু হয়, গত মঙ্গলবার এর বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

স্প্যানিশ নেটওয়ার্ক আরটিভিই জানিয়েছে, শাকিরাকে এই অভিযোগ সম্পর্কে জানানো হয়েছে। তবে এখনো পর্যন্ত এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করেনি।

৪৬ বছর বয়সী এই তারকা সংগীতশিল্পী বর্তমানে মিয়ামিকে থাকেন। সেখানে তার আইনি দলও কর ফাঁকির এই অভিযোগের বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

গত বছর নভেম্বরে বার্সেলোনায় ৬টি পৃথক কর ফাঁকির মামলায় বিচারের মুখোমুখি হয়েছেন শাকিরা। ২০১২ থেকে ২০১৪ সালে ১৪.৪ মিলিয়ন ইউরো কর ফাঁকির অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। বর্তমানে শাকিরার আইনি দল এসব মামলায় লড়ছেন।

কর ফাঁকির অভিযোগ বরাবরই নাকচ করেছেন পপতারকা শাকিরা। সেপ্টেম্বরে এল ম্যাগাজিনের স্প্যানিশ সংস্করণে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি বলেন, 'আমি আত্মবিশ্বাসী যে এই মামলা আমার সমর্থনে যাবে। আমার কাছে যথেষ্ট প্রমাণ আছে এবং ন্যায়বিচার আমার পক্ষেই আসবে।'

Comments