বলিউড ২০২৩: কম বাজেটে হিট, বড় বাজেটে ফ্লপ যেসব সিনেমা

বিগ বাজেটের অনেক সিনেমাই এ বছর ব্যবসা করতে পারেনি, আবার ছোট বাজেটে বক্সঅফিসে ঝড় তুলেছে কয়েকটি সিনেমা।

২০২৩ সাল জবর সময় পার করেছে বলিউড। বিগ বাজেটের অনেক সিনেমাই এ বছর ব্যবসা করতে পারেনি, আবার ছোট বাজেটে বক্সঅফিসে ঝড় তুলেছে কয়েকটি সিনেমা।

২০২৩ সালে বলিউডের এমন কয়েকটি চমক নিয়ে এ লেখা। 
 

বাজেট কম তবে ব্যবসা সফল

টুয়েলথ ফেইল

২৭ অক্টোবর মুক্তি পায় এই সিনেমা। বিক্রম ম্যাসে অভিনীত সিনেমাটি নির্মাণে খরচ হয়েছে ২০ কোটি রুপি। তেমন কোনো তারকা অভিনেতা নেই, আবার বাজেট ও প্রচারণাও কম—সব মিলিয়ে সিনেমাটি ফ্লপ হবে অনেকটা এমন ধারণাই করেছিলেন সিনেমার অর্থনীতি বিশ্লেষকরা। তবে সবাইকে তাক লাগিয়ে কেবল গল্পের জোরে সিনেমাটি বক্স অফিসে আয় করে ৬৪ কোটি রুপি। 

ফুকরে থ্রি

সিনেমাটি মুক্তি পাওয়ার আগে থেকেই ভক্তদের মাঝে আলোড়ন তৈরি করতে পেরেছিল। চলতি বছর সেপ্টেম্বরের ৭ তারিখে মুক্তি পাওয়া এই সিনেমা প্রায় ১২৮ কোটি রুপি আয় করেছেন। সিনেমাটি নির্মাণে খরচ হয়েছিল ৮ কোটি রুপি। 

ড্রিম গার্ল টু

আয়ুষ্মান খুরানা অভিনীত সিনেমা 'ড্রিম গার্ল টু' মুক্তি পায় গত ২৪ আগস্ট। সিনেমাটি তৈরি করতে নির্মাতাদের খরচ হয়েছে ৩৫ কোটি রুপি, তবে বক্স অফিসের দারুণ সফল এই সিনেমা। বক্সঅফিসে সিনেমাটি ১৪০ কোটি রুপি আয় করে।

জারা হটকে জারা বাঁচকে

ভিকি কৌশল ও অভিনেত্রী সারা আলি খানের অভিনীত এই রোমান্টিক- কমেডি বক্স অফিসে আয় করে প্রায় ১১৬ কোটি রুপি। সিনেমাটি নির্মাণে খরচ হয়েছে ৪০ কোটি রুপি। 

দ্য কেরালা স্টোরি

২০২৩ সালে সবচেয়ে আলোচিত ও সমালোচিত সিনেমা এটি। সন্ত্রাসবাদ ও সেইসঙ্গে জড়িয়ে থাকা ধর্ম—এই দুইয়ের রসায়নে সিনেমাটি ব্যাপক সাড়া তোলে ভারতে। সিনেমাতে উল্লেখযোগ্য তারকা-মহাতারকার সমাবেশ ছিল না। তা সত্ত্বেও ১৫ কোটি রুপির এই সিনেমা ৩০০ কোটির বেশি আয় করে।

বড় বাজেটের যেসব সিনেমা দর্শক পায়নি

আদিপুরুষ

সিনেমাটি বক্স অফিসে ৩৯২ কোটি রুপি আয় করেছে। তবে সিনেমাটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ৭০০ কোটি রুপি। প্রভাস, সাইফ আলী খান ও কৃতি সেননের মতো তারকারা সিনেমাটিতে অভিনয় করেছেন। বহুল জনপ্রিয় সনাতন ধর্মের প্রেম ও জীবনের গল্প রামায়ণের ওপর নির্মিত এই সিনেমা। সিনেমাটি ব্যবসাসফল না হওয়ার পেছনে দুর্বল ভিএফএক্স ও গল্পের ধারা বর্ণনাকে দায়ী করা হয়। 

কিসি কা ভাই কিসি কা জান

বলিউডে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শতকোটি রুপি আয়ের সিনেমা উপহার দিয়েছেন সালমান খান। ঈদে সালমানের সিনেমা মানেই দারুণ ব্যবসা। তবে ২০২৩ সালে মুক্তি পাওয়া ফরহাদ সামজি পরিচালিত 'কিসিকা ভাই কিসিকা জান' বক্সঅফিসে টেনেটুনে পাশ করেছে। ১২৫ কোটি রুপিতে নির্মিত এই সিনেমা আয় করেছে ১৮২ কোটি রুপি। সালমানের সিনেমা হিসেবে এই অংকটি বড়ই বেমানান। 

সেলফি

রাজ মেহেতা পরিচালিত 'সেলফি' সিনেমার ট্রেইলার মুক্তির পর থেকে দর্শকের মধ্যে উৎসাহও কম ছিল না। অক্ষয় কুমার ও ইমরান হাশমির মতো তারকা অভিনেতাদের ঘিরে উত্তেজনা ছিল তুঙ্গে। তারকানির্ভর এই সিনেমার বাজেট ছিল ১০০ কোটি রুপি কিন্তু সিনেমাটি মাত্র ২৪ কোটি রুপি আয় করেছে। 

গুমরাহ

অ্যাকশন, মিউজিক, ড্রামা, রোম্যান্স, সাসপেন্স মিলিয়ে তৈরি করা হয়েছে এই সিনেমা। এই সিনেমার হাত ধরেই প্রথমবার জুটি বেঁধেছেন মৃণাল ঠাকুর ও আদিত্য রায় কাপুর। সিনেমাটি নির্মাণে ২৫ কোটি রুপি খরচ হয়েছে, অন্যদিকে বক্সঅফিসে আয় করেছে মাত্র ১০ কোটি রুপি।

তেজস

কঙ্গনা রানাউত অভিনীত 'তেজস' সিনেমাটি বক্স অফিসে পুরোদস্তুর ফ্লপ। এই সিনেমায় প্রথমবারের মতো একজন এয়ারফোর্স পাইলটের ভূমিকায় অভিনয় করেন কঙ্গনা। সিনেমাটি নির্মাণ করতে খরচ হয় প্রায় ৭০ কোটি রুপি যেখানে আয় করে মাত্র ৫ কোটি ৬০ লাখ রুপি। 

 

Comments

The Daily Star  | English
Fire incident in Dhaka Bailey Road

Death is built into our cityscapes

Why do authorities gamble with our lives?

9h ago