বিনোদন

একমাত্র চলচ্চিত্রের কোনো ভাষা নেই: শর্মিলা ঠাকুর

শর্মিলা ঠাকুর বলেন, ‘এই সুন্দর শহর ঢাকায় এসে খুবই আনন্দিত।’
শর্মিলা ঠাকুর
শর্মিলা ঠাকুর। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/ স্টার

'নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ' স্লোগানে আজ শনিবার বিকেলে পর্দা উঠেছে ২২তম ঢাকা চলচ্চিত্র উৎসবের। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান মুখ ছিলেন ভারতের খ্যাতিমান অভিনেত্রী শর্মিলা ঠাকুর। উৎসবের এশিয়ান প্রতিযোগিতা বিভাগের বিচারক হিসেবে আছেন এই অভিনেত্রী।  

উদ্বোধনী অনুষ্ঠানে শর্মিলা ঠাকুর বলেন, 'এই সুন্দর শহর ঢাকায় এসে খুবই আনন্দিত। এখানে আসা প্রায় বাতিল হয়ে যাচ্ছিল। গতকাল শুক্রবার যখন দিল্লি বিমানবন্দরে গিয়েছিলাম, আমাকে বলা হলো কুয়াশার কারণে ফ্লাইট বাতিল করা হয়েছে। তখন প্রচণ্ড কুয়াশা পড়ছিল। পরবর্তী ফ্লাইট ছিল আজকের দিনে। যদি পরের ফ্লাইটে না আসতাম, তাহলে আজকের এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারতাম না। অবশেষে বাংলাদেশ বিমানের সহযোগিতায় ঢাকায় আসতে পেরেছি।'

শর্মিলা ঠাকুর
ছবি: শেখ মেহেদী মোর্শেদ/ স্টার

তিনি আরও বলেন, 'উৎসবে ভেন্যুতে আসার সময় একটু ভুল মোড়ের কারণে প্রায় ৩৫ মিনিট দেরিতে এসেছি।'

'আজকের চলচ্চিত্র উৎসবের এই সূচনাপর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান আমাকে মুগ্ধ করেছে। পুরোনো চলচ্চিত্রের গানগুলো দিয়ে এই আয়োজন খুব ভালো লেগেছে। একটি সমাজের জন্য, একটি জাতির জন্য নিজের সংস্কৃতি তুলে ধরার জন্য চলচ্চিত্র ছাড়া আর কোনো ভালো মাধ্যম হতে পারে না। কারণ একমাত্র চলচ্চিত্রের কোনো ভাষা নেই', শর্মিলা ঠাকুর যোগ করেন।

রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজিত উৎসবের এবারের আসরে ৭৪টি দেশের আড়াইশ চলচ্চিত্র প্রদর্শিত হবে। সিনেমাগুলোর মধ্যে পূর্ণদৈর্ঘ্য ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি। এর মধ্যে বাংলাদেশের চলচ্চিত্র ৭১টি।

আজ উদ্বোধনী দিনে ছিল মুর্তজা অতাশ জমজম পরিচালিত ও জয়া আহসান অভিনীত 'ফেরেশতে' ও শ্যাম বেনেগাল পরিচালিত আরিফিন শুভ-নুসরাত ইমরোজ তিশা অভিনীত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক 'মুজিব—একটি জাতির রূপকার'। উৎসব চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

 

Comments