এখনো মানুষের মুখে মুখে ফেরে রাজ্জাক অভিনীত সিনেমার গান

সোনালি দিনের এই নায়কের সুপারহিট অনেক সিনেমার গান আজও মানুষের মুখে মুখে ফেরে। তিনি নেই, তারপরও বেঁচে আছে তার সিনেমার গান।
নায়ক রাজ্জাক। ছবি: সংগৃহীত

নায়করাজ রাজ্জাক ঢাকাই সিনেমাকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। এদেশে সবচেয়ে জনপ্রিয় নায়ক এবং সবচেয়ে সফল নায়ক হিসেবে তাকেই বিবেচনা করা হয়। অনেক কালজয়ী ও সাড়া জাগানো সিনেমা তিনি উপহার দিয়ে গেছেন। 

রোমান্টিক নায়ক হিসেবে যেমন সফলতা পেয়েছেন, সামাজিক সিনেমার নায়ক হিসেবেও সকল শ্রেণীর দর্শকদের ভালোবাসা কুড়িয়েছেন। পাশাপাশি ফোক সিনেমায়ও সেরা  ছিলেন।

আজ  সোনালি দিনের নায়করাজ রাজ্জাকের জন্মদিন ২৩ জানুয়ারি।

সোনালি দিনের এই নায়কের সুপারহিট অনেক সিনেমার গান আজও মানুষের মুখে মুখে ফেরে। তিনি নেই, তারপরও বেঁচে আছে তার সিনেমার গান। তার অভিনীত  আলোচিত  কয়েকটি সিনেমার জনপ্রিয় গানের কথা জানা যাক।

'শুধু গান গেয়ে পরিচয়'

তার অভিনীত তুমুল আলোচিত এবং দর্শক নন্দিত একটি সিনেমা 'অবুঝ মন'। প্রেমের সিনেমা হিসেবে এটি এদেশের  ব্যাপক সাড়া জাগানো একটি সিনেমা। এই সিনেমার 'শুধু গান গেয়ে পরিচয়' গানটি মুক্তির পর থেকে আজও জনপ্রিয়। এ সিনেমার পরিচালক কাজী জহির।

'গানেরই খাতায় স্বরলিপি লিখে'

'স্বরলিপি' সিনেমার এ গানটি আজও একইরকম জনপ্রিয়। সিনেমাটির পরিচালক ছিলেন নজরুল ইসলাম।

'অনেক সাধের ময়না আমার'

রাজ্জাক অভিনীত সিনেমাগুলোর মধ্যে অন্যতম সুপারহিট গান 'অনেক সাধের ময়না আমার'। 'ময়নামতি' সিনেমার গান এটি এবং এটিও প্রেমের সিনেমা হিসেবে আলোচিত। 'ময়নামতি' পরিচালনা করেন কাজী জহির। রাজ্জাক ও  কবরী জুটির অন্যতম সেরা সিনেমা 'ময়নামতি'।

'আয়নাতে ঐ মুখে দেখবে যখন'

রাজ্জাক অভিনীত 'নাচের পুতুল' সিনেমার নাম দর্শকদের মনে না থাকলেও এই গানটি শ্রোতারা এখনো মনে রেখেছেন। আজও নতুন প্রজন্মের মুখে গানটি শোনা যায়। গানটি তাকে রোমান্টিক নায়ক হিসেবে এক ধাপ ওপরে নিয়ে যায়। ৬০ এর দশকের সফল নায়িকা শবনম ছিলেন এই সিনেমায় রাজ্জাকের নায়িকা।

'চোখ যে মনের কথা বলে'

রাজ্জাক ও সুচন্দা বেশ কয়েকটি সিনেমা উপহার দিয়েছেন জুটি হিসেবে। এই জুটির সিনেমা যেমন সফল, একইভাবে গানও বেশ জনপ্রিয়। তেমনই একটি গান হচ্ছে 'চোখ যে মনের কথা বলে'। এটি 'যে আগুনে পুড়ি সিনেমার গান'।

'গীতিময়  সেইদিন চিরদিন'

দারুণ রোমান্টিক এই গানটি 'ছন্দ হারিয়ে গেল' সিনেমার গান। এটির পরিচালক ছিলেন এসএম শফি।

'আমি নিজের মনে নিজেই যেন  গোপনে ধরা পড়েছি'

ব্যাপক সাড়া জাগানো গানটি 'আবির্ভাব' সিনেমার। পরিচালনা করেছেন সুভাষ দও।

'হৈ হৈ রঙিলা হায় হায় রঙিলা'

'রংবাজ' সিনেমায় নতুন একজন রাজ্জাকের দেখা মেলে। নতুন গল্পে রাজ্জাক দর্শকপ্রিয়তাও পান। তার নায়িকা ছিলেন মিষ্টি মেয়ে কবরী। এই সিনেমার 'হৈ হৈ রঙিলা হায় হায় রঙিলা' গানটি খুব জনপ্রিয়তা পেয়েছিল।

'তুমি কি দেখেছ কভূ জীবনের পরাজয়'

রাজ্জাক অভিনীত 'এতটুকু আশা' সিনেমার গানটি ভীষণ জনপ্রিয়। গানটিতে রাজ্জাককে দেখা না গেলেও তার অভিনীত সিনেমার গান হিসেবে এটি পরিচিত।

'মাস্টার সাব আমি নাম দস্তগত শিখতে চাই'

গানটি গ্রাম বাংলার প্রত্যন্ত অঞ্চলেও ছড়িয়ে পড়েছিল। রাজ্জাক অভিনীত 'অশিক্ষিত' সিনেমার গান এটি। এই সিনেমার আরেকটি গান 'আমি এক পাহারাদার'ও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল।

Comments

The Daily Star  | English
Healthcare plagued by lack of anaesthesiologists

Healthcare plagued by lack of anaesthesiologists

Bangladesh’s healthcare system suffers from an acute shortage of anaesthesiologists even though their service is required in surgical and emergency care.

18h ago