ঢাকাই সিনেমা কি ঈদ কেন্দ্রিক হয়ে যাচ্ছে

২০২৪ সালের প্রথম দুই মাসে এখন পর্যন্ত যে সিনেমাগুলো মুক্তি পেয়েছে তার মধ্যে একটি সিনেমাও আশা জাগাতে পারেনি। ব্যবসা সফল হওয়া দূরে থাক দর্শকদের মধ্যে আলোচনাও তৈরি করতে পারেনি একটিও সিনেমা।

গত বছর আলোচনায় থাকা অধিকাংশ ঢাকাই সিনেমা ঈদে মুক্তি পেয়েছে। সিনেমাসংশ্লিষ্ট অনেকে সেসময়ে বলেছিলেন, ঢাকাই সিনেমা এখন শুধু ঈদকে কেন্দ্র করেই মুক্তি পাচ্ছে। অন্যসময় বিগ বাজেটের সিনেমাগুলো মুক্তি দিতে অনীহা দেখা যাচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর। 

তবে কি শুধু ঈদ কেন্দ্রিক হয়ে যাচ্ছে ঢাকাই বাংলা সিনেমা? অন্যসময় মুক্তি দিলে সিনেমা নিয়ে তেমন কোনো আলোচনা তৈরি হচ্ছে না। সেই কারণেই কি প্রযোজনা প্রতিষ্ঠানগুলো সিনেমা মুক্তির জন্য ঈদকে বেছে নিচ্ছেন? ব্যবসা হোক বা না হোক, অন্তত সিনেমাটি আলোচনায় থাকুক এমনটাই প্রত্যাশা করছেন? 

২০২৩ সালে যে সিনেমাগুলো সবচেয়ে বেশি আলোচনায় এসেছিল তার সবগুলোই ঈদে মুক্তি পেয়েছিল। সিনেমাগুলোর মধ্যে শাকিব খান অভিনীত 'প্রিয়তমা', 'লিডার: আমিই বাংলাদেশ', আফরান নিশো অভিনীত' 'সুড়ঙ্গ', 'মাহফুজ আহমেদ অভিনীত 'প্রহেলিকা', অনন্ত জলিল অভিনীত 'কিল হিম' উল্লেখযোগ্য। তবে, ঈদের দুই উৎসব মিলিয়ে শুধু  'প্রিয়তমা' ও  সুড়ঙ্গ' সিনেমা দু'টি ব্যবসাসফলতা পায়। 

২০২৪ সালের প্রথম দুই মাসে এখন পর্যন্ত যে সিনেমাগুলো মুক্তি পেয়েছে তার মধ্যে একটি সিনেমাও আশা জাগাতে পারেনি। ব্যবসা সফল হওয়া দূরে থাক দর্শকদের মধ্যে আলোচনাও তৈরি করতে পারেনি একটিও সিনেমা। প্রযোজনা প্রতিষ্ঠানগুলো ঈদুল ফিতরে কয়েকটি সিনেমা মুক্তির প্রস্তুতি নিতে শুরু করেছে। তার মধ্যে রয়েছে শাকিব খান অভিনীত হিমেল আশরাফ পরিচালিত সিনেমা 'রাজকুমার'। বর্তমানে সিনেমাটির শেষভাগের শুটিং চলছে যুক্তরাষ্ট্রে। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়া। 

ঈদুল ফিতরে মুক্তির তালিকায় রয়েছে শরিফুল রাজ অভিনীত সিনেমা 'ওমর'। মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত এই সিনেমায় আরও অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, নাসিরউদ্দিন খান, এরফান মৃধা শিবলু।

শরিফুল রাজ ও  শবনম বুবলি অভিনীত আরেকটি সিনেমা আসছে ঈদুল ফিতরে। সিনেমাটির নাম 'দেয়ালের দেশ'। সরকারি অনুদানের সিনেমাটি পরিচালনা করছেন মিশুক মনি। এটি তার পরিচালিত প্রথম সিনেমা।

ঈদুল ফিতরে অনন্ত জলিল-বর্ষা অভিনীত 'নেত্রী: দ্য লিডার' সিনেমাটি মুক্তির কথা রয়েছে। সিনেমাটিতে বর্ষাকে নেত্রী চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। সিনেমাটি পরিচালনা করেছেন দক্ষিণ ভারতীয় নির্মাতা উপেন্দ্র মাধব ও অনন্ত জলিল। সিনেমাটি তুরস্কের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে। ঈদুল ফিতরে আরও যে সিনেমাগুলো মুক্তির তালিকায় রয়েছে তার মধ্যে রয়েছে আজমেরি হক বাঁধন অভিনীত 'এশা মার্ডার: কর্মফল', রোশান অভিনীত 'ডেডবডি'।

শেষ মুহূর্তে আরও কয়েকটি সিনেমা এই তালিকায় যোগ হতে পারে, আবার কিছু সিনেমার মুক্তি পিছিয়েও যেতে পারে।

Comments

The Daily Star  | English

Eid rush: People suffer as highways clog up

Thousands of Eid holidaymakers left Dhaka yesterday, with many suffering on roads due traffic congestions on three major highways and at an exit point of the capital in the morning.

39m ago