যে প্রশ্নের উত্তর দিয়ে ‘মিস ওয়ার্ল্ড’ মুকুট জিতলেন ক্রিস্তিনা পিসকোভা

শনিবার সন্ধ্যায় ভারতের মুম্বাইয়ে ৭১তম মিস ওয়ার্ল্ডের জমকালো আসর বসে। মিস ওয়ার্ল্ড-২০২৪ প্রতিযোগিতার প্রথম রানার-আপ হয়েছেন লেবাননের ইয়াসমিনা জেইতুন।
ছবি: সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশের ১১১ প্রতিযোগীকে পেছনে ফেলে ৭১তম মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন চেক প্রজাতন্ত্রের ক্রিস্তিনা পিসকোভা। ২৪ বছর বয়সী এই তরুণী আইন নিয়ে পড়াশোনা করছেন।

শনিবার সন্ধ্যায় ভারতের মুম্বাইয়ে ৭১তম মিস ওয়ার্ল্ডের জমকালো আসর বসে। মিস ওয়ার্ল্ড-২০২৪ প্রতিযোগিতার প্রথম রানার-আপ হয়েছেন লেবাননের ইয়াসমিনা জেইতুন। বিশ্বসুন্দরীর আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করেছিলেন শাম্মী ইসলাম নীলা।

ক্রিস্টিনাকে নারীদের স্বাস্থ্যসেবা সম্পর্কিত সমস্যা নিয়ে প্রশ্ন করা হয়েছিল, যার উত্তরে তিনি জানান, নারীদের পিরিয়ড নিয়ে চারপাশে যে ট্যাবু রয়েছে, যে কুসংস্কার রয়েছে সেটি দূর করা উচিত। তিনি বলেন, 'নারীত্ব একটি একটি উপহার' এবং 'পিরিয়ড কোনো নিষিদ্ধ বিষয় হওয়া উচিত না।'

এ বছরের মিস ওয়ার্ল্ড-২০২৪ প্রতিযোগিতার আসর ভারতে হওয়া নিয়ে প্রথম থেকেই দারুণ উন্মাদনা ছিল। তার অন্যতম কারণ এদেশের সংস্কৃতি ও সর্বোপরি এই প্রতিযোগিতায় ভারতের সফল অংশগ্রহণ। ভারত থেকে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন মুম্বাইয়ের সিনি শেঠি। তিনি শীর্ষ আটে জায়গা করে নেন।

এবারের প্রতিযোগিতায় ১২ জন বিচারকের প্যানেল ছিল। তার মধ্যে ছিলেন কৃতি শ্যানন, পূজা হেগড়ের মতো নামী বলিউড অভিনেত্রীরা। এছাড়া ছিলেন মিস ওয়ার্ল্ড অর্গানাইজেশনের সিইও জুলিয়া এলভিন মর্লি, অমৃতা ফড়নবীশ, সাজিদ নাদিয়াদওয়ালা, হরভজন সিং, রজন শর্মা, জামিল সইদ, বিনিত জৈন। এছাড়া ছিলেন ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড মানুষী চিল্লর।

মুম্বাইয়ের জিও কনভেনশন সেন্টারে এই মিস ওয়ার্ল্ড ২০২৪ প্রতিযোগিতার অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে ছিলেন প্রাক্তন মিস ওয়ার্ল্ড মেগান ইয়ং, বলিউড প্রযোজক-পরিচালক করণ জোহর।

এদিনের অনুষ্ঠানে পারফরম্যান্স করেন শান, নেহা কক্কর, টনি কক্করের মতো শিল্পীরা। বিভিন্ন দেশের মোট ১২০ জন প্রতিযোগী এদিন অংশ নেন। ভারতের প্রতিনিধিত্ব করেন সিনি শেঠী। সবমিলিয়ে ২৮ বছর পর ভারতের মাটিতে হওয়া মিস ওয়ার্ল্ড ২০২৪ এর প্রতিযোগিতা জমজমাটভাবেই এদিন সমাপ্ত হয়েছে।

১৯৬৬ সালে প্রথম ভারতীয় হিসেবে 'মিস ওয়ার্ল্ড'র মুকুট ওঠে রীতা ফারিয়ার মাথায়। এরপর একে একে ভারতের ঐশ্বরিয়া রাই বচ্চন, ডায়ানা হেডেন, প্রিয়াঙ্কা চোপড়া, ইয়োকতা মুখে এবং মানুষি ছিল্লারের মাথায় এই মুকুট ওঠে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago