‘আজ রবিবার’ নাটকের পরিচালক মনির হোসেন জীবন মারা গেছেন

নরসিংদী জেলার মনোহরদীতে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে।
মনির হোসেন জীবন। ছবি: সংগৃহীত

পরিচালক ও প্রযোজক মনির হোসেন জীবন মারা গেছেন। বুধবার দিনগত রাত দেড়টায় রাজধানীর আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

তার মৃত্যুর বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন পরিচালক সমিতির উপমহাসচিব অপূর্ব রানা। 

তিনি বলেন, 'আজ রবিবার' ধারাবাহিক নাটকের পরিচালক মনির হোসেন জীবন ব্রেন স্ট্রোক করে আগারগাঁওয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস হাসপাতালে মারা গেছেন।

আজ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঢাকা শিল্পকলা একাডেমিতে তার মরদেহ রাখা হয়েছিল। পরে মরদেহ তার গ্রামের বাড়ি নরসিংদী জেলার মনোহরদীতে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

১৯৯০ সালে চলচ্চিত্র পরিচালক বদিউল আলম খোকনের হাত ধরে বাংলাদেশ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন তিনি। বিটিভির প্রথম প্যাকেজ ধারাবাহিক নাটক মামুনুর রশিদের 'শিল্পী' এবং হুমায়ূন আহমেদের 'নক্ষত্রের রাত' নাটকে প্রধান সহকারী পরিচালক হিসেবে কাজ করেন তিনি। হুমায়ূন আহমেদ তাকে 'নুহাশ চলচ্চিত্রের' প্রধান সহকারী পরিচালক হিসেবে স্থায়ীভাবে নিয়োগ দিয়েছিলেন।

২০০০ সালে তিনি নিজস্ব প্রযোজনা সংস্থা 'স্বাধীন চলচ্চিত্র' গঠন করেন। তার প্রযোজনা সংস্থা থেকে তিনি অসংখ্য একক নাটক নির্মাণ করেন। তার আলোচিত টেলিফিল্মের মধ্যে আছে 'কালা গলার মালা', 'ঢুলি বাড়ী', 'হতাই', 'ফজর আলী', 'অজ্ঞান পার্টি', 'তুচ্ছ', 'কথা আছে', 'বংশ প্রদীপ', 'অহম', 'বাঙ্গালির বিয়ে', 'নিজের সংগে দেখা', 'তুমি এলে তাই', 'ফোর ষ্টুপিড'।

আলোচিত ধারাবাহিক নাটকের মধ্যে আছে 'চোর কাঁটা', 'আলী বাবা চল্লিশ স্মাগলার', 'অভিমানী', 'ফৈজু কবিরাজ', 'সেই করেছো ভাল', 'নীল ছায়া', 'খন্ডচিত্র', 'গুজব', 'ভবের মানুষ', 'ফটিক চোর না সবাই', গুনীন', 'আগন্তুক'।

Comments