আজ ‘বাদামি জুতো’ পরার দিন

বাড়ির জুতো রাখার তাক বা আলমারির দিকে তাকালে সাধারণত বিভিন্ন রঙের জুতা দেখা যায়। কালো, সাদা ছাড়াও লাল বা সবুজসহ নানা রঙের জুতো থাকে অনেকেরই।
ছবি: সংগৃহীত

বাড়ির জুতো রাখার তাক বা আলমারির দিকে তাকালে সাধারণত বিভিন্ন রঙের জুতা দেখা যায়। কালো, সাদা ছাড়াও লাল বা সবুজসহ নানা রঙের জুতো থাকে অনেকেরই।

সাদা বা কালো বা অন্য রঙের জুতো পরতে পরতে অনেকে বিরক্ত হয়ে পড়েন। তাই আজকের দিনটি অন্য রঙের জুতো পরতে পারেন। সেটা হতে পারে বাদামি রঙের জুতো। কারণ, আজ বাদামি জুতো পরার দিবস।

৪ ডিসেম্বর 'WEAR BROWN SHOES DAY' বা 'বাদামি জুতা পরার দিন'। তবে, এই দিবসের ইতিহাস নিয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। 

হয়তো এমন কেউ এই দিবস তৈরি করেছিলেন যিনি কালো বা অন্য রঙের জুতা পরতে পরতে বিরক্ত হয়ে পড়েছিলেন। অথবা সম্ভবত, কোনো স্কুলের পোশাক কোড ছিল বাদামি জুতো। সঠিক তথ্য জানতে না পারায়, অনুমান ছাড়া আর কিছু করার নেই।

দিনটির ইতিহাস নিয়ে বিস্তারিত জানাতে না পারলেও, জুতো নিয়ে কিছু তথ্য জেনে নিতে পারেন। ১৮৩৭ সালে রানী ভিক্টোরিয়ার জন্য ইলাস্টিকযুক্ত প্রথম বুট তৈরি করা হয়েছিল। 
কানাডিয়ান কণ্ঠশিল্পী সেলিন ডিওন জানিয়েছেন, তার সংগ্রহে আছে ১০ হাজারের বেশি জুতো। প্রাচীন গ্রিক অভিনেতারা স্ট্যাটাস সিম্বল হিসেবে স্যান্ডেল পরতেন। লোফার জুতো জনপ্রিয় করে তোলার কৃতিত্ব দেওয়া হয় অড্রে হেপবার্নকে।

যেহেতু আজ বাদামি জুতো পরার দিন, তাই দিনটি উদযাপনের খুব সহজ উপায় হলো আপনার সংগ্রহের বাদামি জুতো জোড়া পরুন। তারপর ঘুরতে বের হতে পারেন, কিংবা অফিসেও যেতে পারেন। আর যদি বাদামি জুতো না থাকে, তাহলে কোনো জুতার দোকানে গিয়ে কিনে নিতে পারেন।

একটি কথা জেনে রাখা যেতে পারে যে বাদামি রঙে জুতা পরা ব্যক্তিদের প্রচণ্ড আত্মবিশ্বাসী বলে ধরে নেওয়া হয়।

অনেকের মতে, বাদামি রঙের জুতো পরার অর্থ হচ্ছে চামড়ায় কোনো রঙ ব্যবহার না করে প্রাকৃতিক রঙের জুতো পরলে আত্মবিশ্বাস তৈরি হয়।

Comments