গ্র্যামির মঞ্চে কেন মুষ্টিবদ্ধ হাতে অ্যানি লিনেক্স

স্কটিশ সংগীত শিল্পী, গীতিকার ও অ্যাক্টিভিস্ট অ্যানি লিনেক্সের এমন সাহসী পদক্ষেপ শুধু ওই অনুষ্ঠানের দর্শকদের নয়, বিশ্বজুড়ে ভক্তদের আন্দোলিত করে
৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সংগীত তারকা অ্যানি লিনেক্স। ছবি: সংগৃহীত

প্রয়াত আইরিশ গায়িকা সিনেড ও'কনরের সাড়া জাগানো 'নাথিং কম্পেয়ার্স টু ইউ' গানের শেষ মুহূর্তে দর্শকদের সামনে মুষ্টিবদ্ধ হাত তুলেন স্কটিশ তারকা অ্যানি লিনেক্স। চিৎকার করে বলেন, 'আর্টিস্ট ফর সিজফায়ার, পিস ইন দ্যা ওয়ার্ল্ড'।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে গ্র্যামি অ্যাওয়ার্ডের মতো বড় কোনো শো-তে প্রথমবারের মতো গাজায় যুদ্ধবিরতির দাবিতে সোচ্চার তারকারা।

৬৯ বছর বয়সী স্কটিশ সংগীত শিল্পী, গীতিকার ও অ্যাক্টিভিস্ট অ্যানি লিনেক্সের এমন সাহসী পদক্ষেপ শুধু ওই অনুষ্ঠানের দর্শকদের নয়, বিশ্বজুড়ে ভক্তদের আন্দোলিত করে। এক্স, ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগযোগ মাধ্যমে অ্যানি লিনেক্সের পাশাপাশির সিনেড ও'কনরের প্রতিও সম্মান জানান গান প্রেমিরা।

সিনেড ও’কনর। ছবি: সংগৃহীত

কারণ সিনেড ও'কনরও ফিলিস্তিনি জনগণের অধিকারের পক্ষে সোচ্চার ছিলেন। ২০১৪ সালে ইসরায়েলে গিয়ে গান গাইতে অস্বীকৃতি জানিয়েছিলেন তিনি। সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, 'শুধু আমি নই যেকোনো বিবেকবান মানুষই ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতিশীল। ইসরায়েল যা করছে, কোনো মানবিক বোধ সম্পন্ন কেউ-ই তাতে সমর্থন দেবে না।'

গ্র্যামি অ্যাওয়ার্ডের রেড কার্পেটেও ছিল গাজায় শান্তির আহ্বান বার্তা। আর্টিস্টস কল ফর সিজফায়ার নাউ-এর ব্যাজ পড়ে অনেক সেলিব্রিটি যোগ দেন রেড কার্পেটে।

আর্টিস্ট কল ফর সিজফায়ার নাউ এর লোগো

মার্কিন সংগীত তারকা এস্পারেঞ্জা স্প্যাল্ডিং সাদা-কালো কেফিয়া পড়ে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানান। আরও অনেক ফ্যাশন মডেলসহ সেলিব্রিটিরা গাজায় যুদ্ধ বন্ধের দাবি জানান।

রেড কার্পেটের বাইরেও ছিল ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদ। 'শাট ইট ডাউন ফর প্যালেস্টাইন' ব্যানারে কয়েকশ' মানুষ র‌্যালি নিয়ে শহরের কেন্দ্রে জড়ো হয়। বৃষ্টি উপেক্ষা করে গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে বিক্ষোভ করে তারা।

গ্র্যামির এবারের ৬৬তম আসরে 'মিডনাইটস' অ্যালবামের জন্য 'অ্যালবাম অব দ্য ইয়ার' জিতে রেকর্ড গড়েছেন টেইলর সুইফট। একই অ্যালবামের জন্য 'বেস্ট পপ অ্যালবাম' জিতেছেন তিনি।

ফ্লাওয়ার্স গানের জন্য 'রেকর্ড অব দ্য ইয়ার' জিতেছেন মাইলি সাইরাস। একই গানের জন্য বেস্ট পপ সলো পারফরম্যান্সও জিতেছেন মাইলি।

ভারতীয় ব্যান্ড 'শক্তি'র গানের অ্যালবাম 'দিস মোমেন্ট' সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম জিতেছে। 'শক্তি' ব্যান্ডের কণ্ঠশিল্পী হলেন শঙ্কর মহাদেবন, গিটারে জন ম্যাকলফলিন, তবলা বাদক হিসাবে রয়েছেন জাকির হুসেন, বেহালায় গণেশ রাজাগোপালন এবং অন্য তালবাদ্যে ভি সেলভাগণেশ।

গ্র্যামি অ্যাওয়ার্ডের সংগীত তারকাদের সঙ্গে গাজায় যুদ্ধবিরতির দাবিতে সোচ্চার আছেন হলিউড তারকারাও। গত ২০ অক্টোবর ৬০ তারকা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দেন। চিঠিতে জেনিফার লোপেজ, ডুয়া লিপার মতো সংগীত তারকা ছাড়াও অস্কারবিজয়ী অভিনেতা জোয়াকুইন ফিনিক্স, কমেডিয়ান জন স্টেওয়ার্ট, সুসান সারানডন, ক্রিস্টেন স্টেওয়ার্টসহ খ্যাতনামা তারকারা সই করেছেন।

তারা বলেছেন 'এ ঘটনায় (গাজায় গণহত্যা) আমরা নীরব ছিলাম, এমন বার্তা ভবিষ্যৎ প্রজন্মকে দিতে চাই না।'

আগামী মে মাসে সুইডেনে অনুষ্ঠিত হতে যাওয়া সংগীত প্রতিযোগিতা 'ইউরোভিশন'থেকে ইসরায়েলকে বাদ দেয়ার আহ্বান জানিয়ে গত সপ্তাহে খোলা চিঠি দিয়েছে এক হাজারের বেশি সুইডিশ সংগীত শিল্পী। একই দাবি জানিয়েছেন ফিনল্যান্ড ও আইসল্যান্ডের ১৪শ শিল্পী।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর গাজায় একের পর এক বোমাবর্ষণ ও হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ২৭ হাজারের বেশি ফিলিস্তিনি। জাতিসংঘের তথ্য মতে, ২৩ লাখ বাসিন্দার মধ্যে এখন বাস্তুচ্যুত ১৭ লাখের বেশি। 

Comments