সিং নন, ‘ডন ৩’ এর জন্য ফারহানের প্রথম পছন্দ রণবীর কাপুর

শাহরুখ সরে দাঁড়ানোর পর ফারহান আখতার চিত্রনাট্য নিয়ে গিয়েছিলেন বলিউডের আরেক তারকা অভিনেতা রণবীর কাপুরের কাছে। কিন্তু রণবীর কাপুর এ প্রস্তাব ফিরিয়ে দেন।

ফারহান আখতারের 'ডন ৩' তে নাম ভূমিকায় অভিনয় করবেন রণবীর সিং। তবে রণবীর এই চরিত্রে ফারহানের প্রথম পছন্দ ছিলেন না, তার আগে অন্য এক বলিউড অভিনেতাকে এ চরিত্রের প্রস্তাব দেওয়া হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম 'টাইমস নাউ' এর প্রতিবেদন অনুযায়ী, শাহরুখ সরে দাঁড়ানোর পর ফারহান আখতার চিত্রনাট্য নিয়ে গিয়েছিলেন বলিউডের আরেক তারকা অভিনেতা রণবীর কাপুরের কাছে।

কিন্তু রণবীর কাপুর এ প্রস্তাব ফিরিয়ে দেন, খালি হাতে ফিরতে হয় ফারহানকে। শেষ পর্যন্ত পর্দায় নতুন ডন হওয়ার প্রস্তাবে সায় দেন রণবীর সিং।

বলিউডের বহুল প্রতীক্ষিত সিনেমাগুলোর একটি 'ডন ৩'। কয়েক বছরের অপেক্ষার পর অবশেষে গত বছর পরিচালক ফারহান আখতার দর্শকদের জানান ডন এর পর্দায় ফেরার কথা। তবে এই খবর দর্শকদের হতাশ করে, কারণ ডন চরিত্রে ফিরছেন না বলিউড কিং শাহরুখ খান।

ফারহান জানান, ডন হিসেবে পর্দায় হাজির হবেন রণবীর সিং। শুরু হয় তুমুল আলোচনা-সমালোচনা।

অমিতাভ বচ্চনের পর ২০০৬ সালে 'ডন' চরিত্রে পর্দায় হাজির হন শাহরুখ খান। ২০১১ সালে মুক্তি পায় ছবিটির দ্বিতীয় কিস্তি 'ডন ২'। ডন হিসেবে শাহরুখের ক্যারিশমা মুগ্ধ করে দর্শকদের। তাই ডনের চরিত্রে রণবীরের ফেরার ঘোষণায় দর্শকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

২০২৫ সালে সিনেমাহলে মুক্তি পাবে 'ডন ৩'।

গত বছর আগস্টে, রণবীর সিং ইনস্টাগ্রামে 'ডন ৩'র টিজার ভিডিও প্রকাশ করেন। ভিডিওর শেষদিকে নিজেকে 'ডন' হিসেবে পরিচয় করান। ক্যাপশনে লিখেন, 'নতুন যুগ শুরু হতে যাচ্ছে। #ডন৩।'

পরবর্তীতে নিজের ছোটবেলার একটি ছবি পোস্ট করে রণবীর জানান, ডন চরিত্রে অভিনয় তার কাছে একটি বড় স্বপ্ন পূরণের মতো।

ছবির ক্যাপশনে তিনি লিখেন, 'অনেকদিন ধরে এই কাজ করার স্বপ্ন দেখেছি। ছোটবেলায় ছবিগুলোর প্রেমে পড়েছিলাম, আর সবার মতোই হিন্দি সিনেমার দুই কিংবদন্তী অমিতাভ বচ্চন ও শাহরুখ খানকে দেখেছি, তাদের আরাধনা করেছি, বড় হয়ে তাদের মতো হওয়ার স্বপ্ন দেখেছি। তাদের কারণেই আমি একজন অভিনেতা হতে চেয়েছি, হিন্দি সিনেমার নায়ক হতে চেয়েছি। আমার জীবনে তাদের প্রভাব বলে শেষ করা যাবে না। আমাকে একজন মানুষ ও অভিনেতা হিসেবে গড়ে তুলেছেন তারা। তাদের রেখে যাওয়া উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাওয়া আমার ছোটবেলার স্বপ্ন পূরণ হওয়ার মতোই।'

তিনি আরও লিখেন, 'আমি বুঝতে পারছি ডন সাম্রাজ্যের অংশ হওয়া কত বড় একটি দায়িত্ব। আশা করছি, দর্শকরা আমাকে সুযোগ দেবেন, আমার অন্য চরিত্রগুলোকে যেভাবে ভালোবাসা দিয়েছেন, এই চরিত্রকেও সেই ভালোবাসা দেবেন।'

পরিচালক ফারহান আখতার ও প্রযোজক রিতেশ সিধওয়ানিকে ধন্যবাদ দিয়েছেন তার ওপর ভরসা রাখার জন্য। বিগ বি ও শাহরুখ খানকে গর্বিত করার আশাও প্রকাশ করেন 'বাজিরাও মাস্তানি' খ্যাত রণবীর।

ডন ফ্র্যাঞ্চাইজির বিষয়ে

১৯৭৮ সালে, চন্দ্রা বারোটের পরিচালনায় অ্যাকশন-ক্রাইম ঘরানার ছবি 'ডন' এ নাম ভূমিকায় অভিনয় করেন অমিতাভ বচ্চন। সালিম-জাভেদের লেখা কাল্পনিক চরিত্র ডন শুরুতেই বাজিমাত করে, বক্স অফিসে সাফল্য ও সমালোচকদের প্রশংসা কুড়িয়ে নেয়। ২০০৬ সালে, ফারহান আখতার একই নামে ছবিটির রিমেক বানান। 'ডন' হয়ে পর্দায় হাজির হন শাহরুখ খান। ব্যবসাসফল এই ছবিটির সিক্যুয়েল 'ডন টু' সিনেমাহলে মুক্তি পায় ২০১১ সালে। তারপর থেকেই তৃতীয় কিস্তি নিয়ে শুরু হয় নানারকম গুঞ্জন। সব গুঞ্জনে সমাপ্তি টেনে ফারহান আখতার গত বছর রণবীর সিংকে নিয়ে 'ডন থ্রি'র কাজ শুরুর ঘোষণা দেন।

Comments

The Daily Star  | English

Our dream is to make Bangla an official UN language: FM

In a heartfelt tribute to the heroes of the 1952 Language Movement, Foreign Minister Hasan Mahmud today articulated Bangladesh's aspiration to accord Bangla the status of an official language of the United Nations

Now