দক্ষিণী সিনেমার খলনায়ক চরিত্রে পছন্দের শীর্ষে ববি দেওল

দক্ষিণ ভারতীয় সিনেমায় নতুন খলনায়কের আর্বিভাব হয়েছে।
ববি দেওল, অ্যানিমেল, দক্ষিণ ভারতীয় সিনেমা, খলনায়ক, সাইফ আলি খান, সুরিয়া, বলিউড,
ববি দেওল। ছবি: সংগৃহীত

দক্ষিণ ভারতীয় সিনেমায় নতুন খলনায়কের আর্বিভাব হয়েছে। দিন দিন পরিচালকদের কাছে তার চাহিদা বাড়ছে। এই অভিনেতা আর কেউ নন, ববি দেওল। একসময় বলিউডে নায়ক হিসেবে যার সুনাম ছিল। তিনি এখন দক্ষিণ ভারতীয় সিনেমায় ঝড় তুলতে যাচ্ছেন খলনায়ক হিসেবে।

বলিউডের সোলজারের মতো সিনেমাতে দুর্দান্ত অভিনয়ের জন্য পরিচিত ববি দেওল এখন দক্ষিণ ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে শীর্ষ পছন্দ। যেখানে তিনি খলনায়ক হিসেবে সবার নজর কাড়ার অপেক্ষায় আছেন।

সাম্প্রতিক বছরে ববির ক্যারিয়ার উল্লেখযোগ্য মোড় নিয়েছে। এই পরিবর্তন এসেছে ওয়েব সিরিজ আশ্রম ও অ্যানিমেল সিনেমায় তার অভিনয়ের জন্য। এটি কেবল তার কেরিয়ারকে পুনরুজ্জীবিত করেনি বরং তাকে একজন খলনায়ক হিসেবেও ভারতীয় চলচ্চিত্রে প্রতিষ্ঠিত করেছে।

ক্যারিয়ারের শুরুতে ববি দেওলের সাফল্য

ববি দেওল ধরম বীর সিনেমাতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করে ভারতীয় চলচ্চিত্র জগতে আত্মপ্রকাশ করেন। পরে বরসাত সিনেমা তাকে খ্যাতি এনে দেয়। ১৯৯০ দশকের শেষের দিকে ও ২০০০ দশকের গোঁড়ার দিকে ববি দেওল গুপ্ত, সোলজারসহ বেশি কিছু সফল চলচ্চিত্রে অভিনয় করেন। এই সিনেমাগুলো একজন অভিনেতা হিসেবে তার সম্ভাবনাকে সামনে আনে। সবাই ধরে নিয়েছিল, ভারতীয় সিনেমাতে ববি দেওলের জায়গা বড় হবে। কিন্তু এরপর ধারাবাহিকভাবে তার বেশ কিছু সিনেমা বাণিজ্যিকভাবে ব্যর্থ হয়। তখন থেকে তার ক্যারিয়ারের গ্রাফ নিচের দিকে নামতে থাকে। ফলে ২০০০ দশকের শেষের দিকে ববির ক্যারিয়ারে মন্দা দেখা দেয়।

আশ্রম সিরিজ দিয়ে পুনরুত্থান

অবশেষে ২০২০ সালে মুক্তি পাওয়া ওয়েব সিরিজ আশ্রম দিয়ে আবার আলোচনায় আসেন ববি দেওল। এই সিরিজ দিয়ে যেন তার ক্যারিয়ারের পুনরুত্থান ঘটে। সিরিজে অভিনেতাকে বাবা নিরালার ভূমিকায় দেখা যায়। যিনি নানান কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। বাবা নিরালার চরিত্রে ববি দেওলের অভিনয় দর্শকদের নজর কাড়ে এবং সবার কাছে প্রশংসিত হয়। সমালোচকারাও ববি দেওলের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। মূলত সিরিজে পর্দায় ববি দেওলের অভিনয় তার ক্যারিয়ারে উল্লেখযোগ্য পরিবর্তন আনে।

আশ্রমের সাফল্য ববির ক্যারিয়ার পুনরুজ্জীবিত করে। ফলে তিনি বিভিন্ন চলচ্চিত্রে কাজের সুযোগ পেতে থাকেন। বিশেষ করে খলনায়ক চরিত্রের জন্য ববির চাহিদা বেড়ে যায়। লাভ হোস্টেল সিনেমাতে অভিনয়ের পর যেন তা আরও পাকাপোক্ত হয়। সিনেমাটিতে ববি বিরাজ সিং ডাগর চরিত্রে অভিনয় করেন। চরিত্রটি ছিল একজন অপরাধীর। যার লক্ষ্যবস্তু ছিল তরুণ দম্পতিরা। লাভ হোস্টেল ভয়ঙ্কর খলনায়কের চরিত্রে ববি দেওলের অভিনয় দর্শকের মাঝে দারুণ সাড়া ফেলে।

অ্যানিমেলে দিয়ে নতুন উচ্চতায়

ববি দেওলের ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট আসে রণবীর কাপুর অভিনীত সন্দীপ রেড্ডি ভাঙ্গা পরিচালিত অ্যানিমেল দিয়ে। সমালোচকদের মিশ্র প্রতিক্রিয়া পাওয়া এই সিনেমাতে ববি দেওল রণবীরের বিপরীতে প্রধান খলনায়কের চরিত্রে অভিনয় করেন। যদিও তার চরিত্রটি পর্দায় সীমিত সময়ের জন্য ছিল। তবুও তার শক্তিশালী অভিনয় দর্শকের মনে দাগ কাটে। সিনেমাটির বাণিজ্যিক সাফল্য শীর্ষস্থানীয় খলনায়ক হিসেবে ববি দেওলের অবস্থানকে আরও দৃঢ় করে। এই চরিত্রটি কেবল তার ক্যারিয়ারকে পুনরুজ্জীবিত করেনি, দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র জগতের দরজা খুলে দেয়।

দক্ষিণ ভারতীয় সিনেমায় ববি দেওলের প্রসার

অ্যানিমেলের সাফল্যের পর ববি দেওলের ক্যারিয়ারের গতিপথ নতুন দিকে মোড় নেয়। কারণ তিনি বেশ কয়েকটি হাইপ্রোফাইল দক্ষিণ ভারতীয় সিনেমাতে অভিনয় করছেন। যেমন কাঙ্গুভা, দেবারা এবং এনবিকে১০৯ এর মতো আসন্ন সিনেমাগুলোতে তাকে খল চরিত্রে দেখা যাবে।

কাঙ্গুভা সিনেমাতে সুপারস্টার সুরিয়ার বিপরীতে খলনায়কের ভূমিকায় অভিনয় করছেন ববি দেওল। দশেরা উৎসবের সঙ্গে মিল রেখে আগামী ১০ অক্টোবর মুক্তি পাবে সিনেমাটি। এখানে ববির চরিত্রটি চলচ্চিত্রের প্লটের জন্য গুরুত্বপূর্ণ। সিনেমাটির একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে দিশা পাটানিকেও।

এছাড়া দেবারা সিনেমাতে সাইফ আলি খানের সঙ্গে খলনায়কের ভূমিকায় দেখা যাবে তাকে। এই সিনেমার দ্বিতীয় কিস্তিতে মুখ্য চরিত্রে অভিনয় করবেন ববি দেওল। কোরাতালা শিবা পরিচালিত দেবারা মুক্তি পাবে ২৭ সেপ্টেম্বর।

এদিকে নন্দমুরি বালাকৃষ্ণের ১০৯ তম চলচ্চিত্র এনবিকে১০৯ এ অভিনয় করবেন ববি দেওল। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ববি দেওল এখানে প্রধান খলনায়কের চরিত্রে অভিনয় করবেন। গত বছরের নভেম্বরে সিনেমাটির শুটিং শুরু হয়।

যেহেতু ববি দেওল দক্ষিণ ভারতীয় সিনেমায় চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করছেন। তাই এখন দেখায় বিষয়, খলনায়ক হিসেবে ববি দেওল নিজেকে আর কতটা উঁচুতে নিয়ে যেতে পারেন।

Comments