‘মৌসুমীর বিপরীতে প্রথমবার সিনেমায় অভিনয় করেছি’

ফজলুর রহমান বাবু ৫ বার জিতে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রথমবারের মতো তিনি মৌসুমীর বিপরীতে অভিনয় করেছেন নতুন একটি সিনেমায়।
মুক্তির অপেক্ষায় ফজলুর রহমান বাবুর বেশ কয়েকটি সিনেমা। ছবি: স্টার

ফজলুর রহমান বাবু ৫ বার জিতে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রথমবারের মতো তিনি মৌসুমীর বিপরীতে অভিনয় করেছেন নতুন একটি সিনেমায়।

'ভাঙন' সিনেমাটি আগামী ১১ নভেম্বর মুক্তি পাচ্ছে। 'ভাঙন' ছাড়াও নতুন একটি সিনেমায় অভিনয় করছেন গুণী এই অভিনেতা। মুক্তির অপেক্ষায় রয়েছে একাধিক সিনেমা।

'দুই দিনের দুনিয়া' ওয়েব ফিল্মে অভিনয় করে সম্প্রতি প্রশংসিত হয়েছেন তিনি।

দ্য ডেইলি স্টারের সঙ্গে 'ভাঙন' সিনেমাসহ নানা বিষয়ে কথা বলেছেন ফজলুর রহমান বাবু।

'ভাঙন' মুক্তি পাচ্ছে আগামীকাল।

ভাঙন ব্যতিক্রমী গল্পের সিনেমা। ঢাকা শহরের ছিন্নমূল মানুষের জীবন নিয়ে এই সিনেমার গল্প। আমি নিজেও ছিন্নমূল একজন মানুষের চরিত্রে অভিনয় করেছি। সিনেমায় আমি বাঁশি বাজিয়ে জীবনযাপন করি। আমার মতো অনেক ছিন্নমূল মানুষের সঙ্গে একসময় পরিচয় ঘটে। এইসব ছিন্নমূল মানুষের জীবনের দুঃখ, কষ্ট ও স্বপ্নের সিনেমা 'ভাঙন'।

এই সিনেমায় প্রথমবার মৌসুমীর সঙ্গে অভিনয় করেছেন?

ঠিক বলেছেন। মৌসুমী ও আমি প্রথমবার কোনো সিনেমায় একসঙ্গে অভিনয় করেছি। সহশিল্পী হিসেবে মৌসুমী ভীষণ ভালো। একজন পেশাদার অভিনেত্রী তিনি। 'ভাঙন' সিনেমায় আমরা পরস্পরকে পছন্দ করি। ভালোবাসি তো বটেই। আমার মতো তিনিও একজন ছিন্নমূল মানুষ। আমরা দুজনে এফডিসিতে শুটিং করেছি। ঢাকা শহরের বিভিন্ন রেলস্টেশনে শুটিং করেছি। তবে, সিনেমায় দুজনে একসঙ্গে প্রথমবার অভিনয় করলেও নাটকে অভিনয় করেছি আরও আগে।

নাটক ও সিনেমায় নানান চরিত্রে অভিনয় করেছেন। কোনো অতৃপ্তি কাজ করে কি?

শিল্পী কখনো তৃপ্ত হন না। শিল্পীর আকাঙ্ক্ষা থেকেই যায়। আমিও একজন শিল্পী। প্রতিনিয়ত নতুন নতুন গল্পে নিজেকে দেখতে পাই। সেইসঙ্গে নতুন নতুন চরিত্রেও নিজেকে তুলে ধরি। একটি চরিত্র শেষ করার পর আবার নতুন চরিত্রে প্রবেশ করি। নতুন চরিত্রে নতুন চ্যালেঞ্জ নিয়ে পথ চলি। মাথার মধ্যে ভাবনা কাজ করে, পরের চরিত্রটি আরও ভালো করতে হবে। আকাঙ্ক্ষা থেকেই যায় ভেতরে। শিল্প বুঝি এমনই। পরিপূর্ণ তৃপ্ত হওয়া যায় না।

নতুন কোনো সিনেমা করছেন?

নতুন একটি সিনেমার শুটিং করছি। প্রথম লটের শুটিং শেষ হয়েছে। সিনেমাটির নাম 'জল পাহাড় ও পাতাদের গল্প'। এই সিনেমায় স্কুলের প্রধান শিক্ষকের চরিত্রে অভিনয় করছি। এটি পরিচালনা করছেন মেহেদী হাসান অর্ণব। পাহাড়ে শুটিং হয়েছে। এই সিনেমায় স্কুল শিক্ষকের চরিত্রটি আমার জন্য নতুন কিছু।

'দুই দিনের দুনিয়া' ওয়েবফিল্মে অভিনয় করে কেমন লেগেছে?

ভালো লেগেছে, খুবই ভালো লেগেছে। আমি ও চঞ্চল চৌধুরী একসঙ্গে অভিনয় করেছি। অনেক প্রশংসা পাচ্ছি। 'দুই দিনের দুনিয়া' ওয়েবফিল্মের গানটি ভীষণ পছন্দ করেছেন সবাই। আমার কাছে মনে হয়েছে, চরিত্রটির ভেতরে ডুবে থাকতে পেরেছি।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago