মুক্তির অপেক্ষায় যেসব সিনেমা

ঈদুল আযহাকে সামনে রেখে অনেকে এখনই প্রচারণা শুরু করে দিয়েছেন। সেই তালিকায় যুক্ত হয়েছে হাফ ডজনেরও বেশি সিনেমা।
ঈদুল আযহার সিনেমা
‘১৯৭১ সেই সব দিন’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

প্রতি মাসেই নতুন সিনেমা মুক্তি পাচ্ছে। তবে আলোচনায় আসতে পারেনি কোনো সিনেমা। গত বছরের মতো দর্শকদের হৃদয়ে ঝড় তুলতে পারেনি কোনো সিনেমা। 'পরাণ' ও 'হাওয়া'সহ কয়েকটি সিনেমা গত বছরজুড়ে আলোচনায় ছিল, দর্শকদের ব্যাপকহারে হলমুখী করেছিল।

সিনেমাপ্রেমীরা ভেবেছিলেন, এ বছর হয়ত আরও বেশি প্রভাব ফেলবে কোনো নতুন সিনেমা। এখন পর্যন্ত এর কোনো আভাষ পাওয়া যায়নি। তারপরও নতুন নতুন সিনেমা মুক্তির জন্য পরিচালকরা তারিখ চূড়ান্ত করছেন।

ঈদুল আযহাকে সামনে রেখে অনেকে এখনই প্রচারণা শুরু করে দিয়েছেন। সেই তালিকায় যুক্ত হয়েছে হাফ ডজনেরও বেশি সিনেমা।

রায়হান রাফী পরিচালিত নতুন সিনেমা 'সুড়ঙ্গ' মুক্তির মিছিলে আছে। আগের সিনেমাগুলো দিয়ে ব্যাপকভাবে আলোচনায় ছিলেন এই পরিচালক। সবশেষ 'পরাণ' ও 'দামাল' এর উদাহরণ। এবার তিনি নতুন গল্পের সিনেমা নিয়ে আসছেন। প্রথমবারের মতো 'সুড়ঙ্গ'-এ জুটি বেঁধেছেন আফরান নিশো ও তমা মীর্জা। প্রকাশিত ট্রেলার দর্শকদের মধ্যে আগ্রহ সৃষ্টি করেছে।

তমা মীর্জা দ্য ডেইলি স্টারকে বলেন,'আশা করছি, "সুড়ঙ্গ" সব মানুষের ভালোবাসা পাবে। আমি এই সিনেমাটি নিয়ে অনেক আশাবাদী।'

দীর্ঘদিন পর দর্শকদের সামনে আসছেন অভিনেতা মাহফুজ আহমেদ। এক সময়ের সাড়া জাগানো এই অভিনেতাকে এবার 'প্রহেলিকা'য় দেখা যাবে। সিনেমাটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী।

মাহফুজ আহমেদের সঙ্গে জুটি বেঁধেছেন বুবলি। এটি এই জুটির প্রথম সিনেমা। আলোচিত অভিনেতা নাসির উদ্দিন খান অভিনয় করেছেন এই সিনেমায়। ইতোমধ্যে ঘোষণা এসেছে সিনেমাটি ঈদে মুক্তি পেতে যাচ্ছে।

মাহফুজ আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'অনেক দিন পর দর্শকদের কাছে ফিরছি চলচ্চিত্র দিয়ে। "প্রহেলিকা" আমার জন্য বড় কিছু। ইচ্ছা ছিল, যদি ফিরি ভালোভাবেই ফিরব। আশা করি, দর্শকরা নিরাশ হবেন না।'

ঈদুল আযহার সিনেমা

'ঢাকা অ্যাটাক'-খ্যাত পরিচালক দীপংকর দীপন তার সবগুলো সিনেমা নিয়ে প্রশংসিত হয়েছেন। এবার তিনি দর্শকদের জন্য দিতে যাচ্ছেন নতুন সিনেমা 'অন্তর্জাল'। সিনেমাটির গল্প গড়ে উঠেছে সাইবার অপরাধ নিয়ে।

আসছে ঈদুল আযহায় 'অন্তর্জাল' মুক্তি পাতে যাচ্ছে। এতে নায়ক সিয়ামের সঙ্গে আছেন বিদ্যা সিনহা মিম।

মিম ডেইলি স্টারকে বলেন, 'সবার ভালোবাসা নিয়ে আসছে ঈদে "অন্তর্জাল" মুক্তি পেতে যাচ্ছে। আমার বিশ্বাস এটি দর্শকরা গ্রহণ করবেন।'

ঢাকাই চলচ্চিত্রের সোনালি দিনের নায়িকা রোজিনা অভিনয় থেকে দূরে থাকলেও পরিচালনায় যুক্ত আছেন। অনেক নাটক পরিচালনা করে সুনাম কুড়িয়েছেন। এবার প্রথমবারের মতো তিনি চলচ্চিত্র পরিচালনা করেছেন। তার পরিচালিত 'ফিরে দেখা' মুক্তিযুদ্ধের গল্পের সিনেমা। আগামী ১১ জুন সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে।

রোজিনা ডেইলি স্টারকে বলেন, 'আমার দীর্ঘ ক্যারিয়ারে প্রথম পরিচালিত সিনেমা "ফিরে দেখা"। এ দেশের দর্শকদের সঙ্গে আমার ভালোবাসার সম্পর্ক বহু বছরে। তাদের প্রতি অনুরোধ, তার যেন সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে আসেন।'

ড. ইনামুল হক ও লাকী ইনামের মেয়ে অভিনেত্রী ও পরিচালক হৃদি হক প্রথমবারের মতো মুক্তিযুদ্ধের গল্প নিয়ে সিনেমা পরিচালনা করেছেন। '১৯৭১ সেই সব দিন' সিনেমাটির সেন্সর ছাড়পত্র হয়ে গেছে।

ঈদুল আযহার সিনেমা
‘ফিরে দেখা’ সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

এতে অভিনয় করেছেন ফেরদৌস, তারিন, লিটু আনাম ও মামুনুর রশীদ। চলতি মাসেই সিনেমাটি মুক্তির ঘোষণা দেওয়ার কথা আছে।

হৃদি হক ডেইলি স্টারকে বলেন, 'আগামী ২৯ মে আমার বাবা ইনামুল হকের জন্মদিন। বিশেষ দিনে আমরা সিনেমাটি মুক্তির ঘোষণা দেব।'

প্রখ্যাত অভিনেত্রী অরুণা বিশ্বাসের পরিচালনায় প্রথম সিনেমা 'অসম্ভব'। সরকারি অনুদানের এই সিনেমায় অভিনয় করেছেন আবুল হায়াত, সোহানা সাবা ও স্বাগতা। সেন্সর ছাড়পত্র পাওয়া সিনেমাটি এখন মুক্তির প্রহর গুনছে।

অরুণা বিশ্বাস ডেইলি স্টারকে বলেন, 'সামনে সুন্দর দিন দেখে সিনেমাটি মুক্তি দিতে চাই।'

আগামী জুনে মুক্তি পেতে যাচ্ছে 'সুলতানপুর'। সৈকত নাসির পরিচালিত সিনেমাটিতে অভিনয় করেছেন অধরা খান। তিনি বলেন, 'সিনেমাটি দর্শকদের জন্য সুখবর নিয়ে আসছে। এর গল্প খুব শক্তিশালী। আশা করি, কেউ নিরাশ হবেন না।'

এছাড়াও, মুক্তির অপেক্ষায় আছে 'দামপাড়া'। এতে অভিনয় করেছেন ফেরদৌস ও ভাবনা। পরিচালনা করেছেন শুদ্ধমান চৈতন। বন্ধন বিশ্বাস পরিচালিত ও অপু বিশ্বাস অভিনীত 'লাল শাড়ি' আছে মুক্তির তালিকায়। অরুণ চৌধুরী পরিচালিত সরকারি অনুদানের সিনেমা 'জ্বলে জ্বলে তারা'ও মুক্তির অপেক্ষায় আছে।

অন্যদিকে, শাকিব খান অভিনীত নতুন সিনেমা 'প্রিয়তমা'র মুক্তির জন্য আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে।

এখন শুধু অপেক্ষার পালা, সিনেমাগুলো কতটা আলোচিত হতে পারে বা দর্শকদের প্রেক্ষাগৃহে কতটা টানতে পারে?

Comments