‘পাতালঘরে’ আমি সিঙ্গেল মাদার: আফসানা মিমি

‘নুসরাত ফারিয়ার সঙ্গে এটাই আমার প্রথম কাজ। বেশ উপভোগ করেছি শুটিংয়ের সময়টা।’
আফসানা মিমি। ছবি:সংগৃহীত

আফসানা মিমি ৯০ দশকের টেলিভিশন নাটকের অন্যতম দর্শকপ্রিয়  অভিনেত্রী। চলচ্চিত্রে অভিনয় করেও সুনাম অর্জন করেছেন তিনি। নাট্যপরিচালক হিসেবে তিনি পরীক্ষিত।

মিমি অভিনীত সবশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা পাপপুণ্য। গিয়াসউদ্দিন সেলিম পরিচালনা করেছেন সিনেমাটি। সিনেমায় মায়ের চরিত্রে অভিনয় করে প্রশংসায় ভেসেছেন মিমি।

আগামী ২৭ তারিখ মুক্তি পাচ্ছে তার অভিনীত নতুন সিনেমা 'পাতালঘর'। নূর ইমরান মিঠু পরিচালিত সিনেমাটি চরকিতে দেখা যাবে। এই সিনেমাতেও তিনি মায়ের চরিত্রে অভিনয় করেছেন। তার মেয়ের ভূমিকায় রয়েছেন নুসরাত ফারিয়া।

সিনেমার বিষয়ে আফসানা মিমি দ্য ডেইলি স্টারকে বলেন, 'পাতালঘর সিনেমার শুটিং করেছিলাম ২০২০ সালের অক্টোবরে। পুরোটাই আউটডোরে শুটিং হয়েছিল, পাংশায়।'

তিনি বলেন, 'নুসরাত ফারিয়ার সঙ্গে এটাই আমার প্রথম কাজ। বেশ উপভোগ করেছি শুটিংয়ের সময়টা।'

তিনি আরও বলেন, 'এই সিনেমার মাধ্যমে অনেক বড় বড় শিল্পীদের সঙ্গে শুটিংয়ের অভিজ্ঞতা হয়েছে।'

সিনেমার গল্প নিয়ে তিনি বলেন, 'পাতালঘর সিনেমাটি মূলত মা-মেয়ের গল্প। মা-মেয়ের দূরত্ব, কাছে আসা, টানাপড়েন উঠে এসেছে এই সিনেমায়। সিনেমায় আমি সিঙ্গেল মাদার। গল্পটা অসাধারণ।'

দেশে মুক্তির আগেই 'পাতালঘর' বিভিন্ন দেশে প্রদর্শিত হয়েছে এবং সম্মান বয়ে এনেছে। ২০২২ সালে গোয়ায় ৫৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় সিনেমাটি। বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও এশিয়ান প্রতিযোগিতা বিভাগে প্রতিযোগিতা করেছে 'পাতালঘর'। চলতি বছর নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ফিচার সিনেমাও এটি।

আফসানা মিমি বলেন, 'পাতালঘরের গল্পটা খুবই স্ট্রং।'

মিমি নাটকে কম অভিনয় করলেও ওটিটি ও চলচ্চিত্রে অভিনয় করছেন। ওটিটির বিষয়ে তিনি বলেন, 'ওটিটির দর্শকরা নিজেরা কন্টেন্ট নির্বাচন  করতে পারেন। সারা পৃথিবীর বাংলা ভাষাভাষীর মানুষ এটা দেখছেন। আবার অন্য ভাষায় ডাবিংও হচ্ছে। ওটিটির সিরিজ বা ফিল্মগুলো বেশি মানুষের কাছে যেতে পারছে। দর্শকদের রুচিবোধকেও প্রাধান্য দিতে হচ্ছে।'

'কীভাবে ভালো কাজ করা যায়, ভালো অভিনয় করা যায়, তা ওটিটিতে দেখা যাচ্ছে। ভালো ভালো পরিচালকরা কাজ করার সুযোগ পাচ্ছেন। ওটিটি একটা অন্যরকম জার্নি। এটা নিউ মিডিয়া। সবকিছুতে অনেক বেশি যত্ন, নতুন গল্প, নতুন মেধা, নতুন নির্মাতারা সুযোগ পাচ্ছেন,' যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English
wage workers cost-of-living crisis

The cost-of-living crisis prolongs for wage workers

The cost-of-living crisis in Bangladesh appears to have caused more trouble for daily workers as their wage growth has been lower than the inflation rate for more than two years.

1h ago