ঢালিউড

অনুমোদন ছাড়াই সিনেমার পোস্টারে ধূমপানের দৃশ্য

সিনেমায় কেন্দ্রীয় চরিত্রকে অ্যাকশন দৃশ্যে প্রদর্শন বা স্বতন্ত্র অভিব্যক্তি প্রকাশের জন্য প্রায়ই ধূমপানের দৃশ্য ব্যবহার করা হলেও সম্প্রতি সিনেমার পোস্টারে নায়কের ধূমপানরত ছবির ব্যবহার বেড়েছে।
ছবি: সংগৃহীত

নীতিমালা ভঙ্গ করে সিনেমার পোস্টারে সিগারেট হাতে নায়কের উপস্থিতি প্রায় নিয়মিত হয়ে উঠছে। বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছেন সিনেমা সংশ্লিষ্টরা।

সিনেমা প্রচারণায় পোস্টার গুরুত্বপূর্ণ। সংক্ষেপে সিনেমার সারাংশ দর্শককে জানাতে পোস্টারের জুড়ি নেই। সিনেমায় কেন্দ্রীয় চরিত্রকে অ্যাকশন দৃশ্যে প্রদর্শন বা স্বতন্ত্র অভিব্যক্তি প্রকাশের জন্য প্রায়ই ধূমপানের দৃশ্য ব্যবহার করা হলেও সম্প্রতি সিনেমার পোস্টারে নায়কের ধূমপানরত ছবির ব্যবহার বেড়েছে।

চলতি মাসে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার সিনেমা 'তুফান' এর শুটিং শুরু হয়েছে। সিনেমাটি প্রযোজনা করছে বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান চরকি, আলফা-আই এবং ভারতের শ্রী ভেংকটেশ ফিল্মস। সিনেমাটি পরিচালনা করবেন রায়হান রাফী।

সিনেমাটির পোস্টার ইতোমধ্যেই বেশ সাড়া ফেলেছে।

পোস্টারে দেখা যাচ্ছে, শাকিব খানের মুখে সিগারেট ও হাতে অস্ত্র। পোস্টারটি মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

একইভাবে আলোচনায় আসে মেহেদী হাসান পরিচালিত 'শেষ বাজি' সিনেমার ফার্স্ট লুক পোস্টার। বিজয় দিবসে প্রকাশিত পোস্টারটিতে দেখা গেছে, সানগ্লাস চোখে সায়মন সাদিক সিগারেট ধরাচ্ছেন।

চলতি বছর ঈদে মুক্তি পাওয়া সিনেমার পোস্টারগুলোও ধূমপানের ছবি ব্যবহারের কারণে সমালোচনার মুখে পড়েছে। হিমেল আশরাফ পরিচালিত 'প্রিয়তমা' সিনেমার পোস্টারে ধূমপানরত শাকিব খানকে দেখা যায়। রায়হান রাফী পরিচালিত 'সুড়ঙ্গ' এবং সরকারি অনুদানের সিনেমা 'দেবী' নিয়েও তামাক নিয়ন্ত্রণ আইনভঙ্গের অভিযোগ উঠেছে।

২০০৫ সালের তামাক নিয়ন্ত্রণ আইন সিনেমায় তামাকজাত পণ্যের প্রদর্শন বা ধূমপানের দৃশ্য দেখানো কঠোরভাবে নিষিদ্ধ করেছে। দেশি -বিদেশি সব সিনেমা, নাটক ও ডকুমেন্টারি বিভিন্ন গণমাধ্যমে প্রচারের ক্ষেত্রে এই নীতিমালা মানতে হবে।

তবে গল্পের প্রয়োজনে ধূমপানের দৃশ্য দেখানোর বিধান রাখা হয়েছে। সেক্ষেত্রে যথাযথ পদ্ধতিতে তামাকজাত পণ্যের ক্ষতিকর দিক সম্পর্কে লিখিত সতর্কবার্তা প্রদর্শনের শর্ত মানতে হবে।

সেন্সর বোর্ডের সদস্যরা বলছেন, সিনেমার পোস্টারে ধূমপানের দৃশ্য দেখানোর অনুমোদন নেই। পোস্টারে সেন্সর বোর্ডের লোগোর অনুপস্থিতি নীতিমালা লঙ্ঘনের ব্যাপারটি পুরোপুরি নিশ্চিত করে বলে জানান তারা।

'সুড়ঙ্গ' ও 'তুফান' সিনেমার প্রযোজনার একটি বড় অংশের সঙ্গে যুক্ত আছেন শাহরিয়ার শাকিল। যোগাযোগ করা হলে তিনি বলেন, 'ডিজিটাল পোস্টারে ধূমপানের ছবি ব্যবহারে বিধিনিষেধের ব্যাপারে আমি জানতাম না।'

সিনেমায় ধূমপানের দৃশ্যে সতর্কবার্তা ব্যবহার করা হবে বলে জানান তিনি।

সিনেমার চূড়ান্ত পোস্টারের জন্য সেন্সরবোর্ডের অনুমোদন নেওয়ার কথা জানান রায়হান রাফী। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণার জন্য পোস্টারগুলোতে ধূমপানের দৃশ্য ব্যবহার করা হতে পারে বলেও জানান তিনি।

অনুমোদন ছাড়া এসব পোস্টার প্রকাশের বিষয়ে উদ্বেগ জানিয়েছেন সেন্সরবোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু। তিনি বলেন, 'এ ধরনের যেকোনো প্রচারণা সেন্সরবোর্ডের অনুমতি ছাড়াই হয়।'

'প্রাথমিকভাবে তাদেরকে সতর্কবার্তা দেওয়া হয়েছে। পরবর্তীতে নীতিমালা অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে,' বলেন তিনি।

সেন্সরবোর্ডের উপ-পরিচালক মোহম্মদ মইনুদ্দীন বলেন, 'অনুমোদন ছাড়া সিনেমা প্রচারণার জন্য ধূমপানের দৃশ্য ব্যবহার করা হলে ওই সিনেমা নিষিদ্ধ করা যেতে পারে।'

Comments

The Daily Star  | English

Sylhet floods keep worsening

The flood situation in Sylhet has been worsening rapidly with the rivers inundating vast areas and upending the lives of hundreds of thousands of people.

42m ago