বইপড়ার মতো অনুভূতি কাজ করবে সিনেমাটি দেখার পর: সৌদ

৩ মে ঢাকাসহ সারা দেশে  ‘শ্যামাকাব্য’ মুক্তি পাচ্ছে।
বদরুল আনাম সৌদ। ছবি: স্টার

বদরুল আনাম সৌদ নাট্যকার ও নাট্যপরিচালক হিসেবে মেধার পরিচয় দিয়েছেন অনেক আগে। তার পরিচালিত প্রথম সিনেমা প্রশংসিত হয়েছে। এবার তিনি পরিচালনা করেছেন 'শ্যামাকাব্য'। ৩ মে ঢাকাসহ সারা দেশে  'শ্যামাকাব্য' মুক্তি পাচ্ছে।

নতুন সিনেমা নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন বদরুল আনাম সৌদ।

আপনার পরিচালিত 'শ্যামাকাব্য' নিয়ে প্রত্যাশা কতটুকু?

আমার প্রত্যাশা, 'শ্যামাকাব্য' দর্শকদের ভালো লাগবে, দর্শকরা গ্রহণ করবেন। ভালো লাগার মতো গল্প আছে। বইপড়ার মতো অনুভূতি কাজ করবে সিনেমাটি দেখার পর। শুধু দেশে না, স্কটল্যান্ড কিংবা ভারতের যেকোনো জায়গায় 'শ্যামাকাব্য'কে ফেলতে পারবেন। অনেক ব্যবসাসফল সিনেমা হবে এমনটি আশা না করলেও অনেক প্রশংসিত হবে এটুকু আত্মবিশ্বাস আছে।

কী ধরণের গল্প তুলে ধরেছেন?

আমাদের আশপাশের মানুষের গল্প উঠে এসেছে। তারপরও নানাজনের রুচি নানারকম। 'শ্যামাকাব্য' কোনো সুপারহিরোর গল্প না। আমাদের গল্প।

অভিনয়শিল্পীরা কতটা দরদ দিয়ে অভিনয় করেছেন?

অভিনয়শিল্পীরা শতভাগেরও বেশি যদি কিছু থাকে, সেটাই দিয়েছেন। অসম্ভব দরদ ও ভালোবাসা দিয়ে তারা অভিনয় করেছেন। কেবল অভিনয়শিল্পীদের কথা বললে কম বলা হবে। সিনেমা একটি টিমওয়ার্ক। টিমের সঙ্গে যারা ছিলেন সবাই অসম্ভব সাপোর্ট ও শ্রম দিয়েছেন। তাদের কথা বলে শেষ করা যাবে না। প্রত্যেকে ভালোবাসা দিয়ে কাজটি করেছেন। আমি মুগ্ধ। যারা কাজ করেছন আমি তাদের ছাড়া কেউ না।

'শ্যামাকাব্য'র সহ-প্রযোজক তো সুবর্ণা মুস্তাফা?

হ্যাঁ। এটি অনুদানের সিনেমা। সবাই কম-বেশি জানেন, অনুদানের জন্য যা পাওয়া যায় তা একটি সিনেমা বানানোর জন্য পর্যাপ্ত নয়। কেননা, একটি সিনেমার জন্য অনেক টাকা লাগে। তারপরও অনুদান পেয়েছি সেজন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ।

এরপর সুবর্ণা সহ-প্রযোজক হিসেবে আছেন। তবে, সহ-প্রযোজক হিসেবে তিনি আমাকে পূর্ণ স্বাধীনতা দিয়েছেন। কোনো রকম ইন্টারফেয়ার করেননি। সুন্দরভাবে শুটিং শেষ করতে পেরেছি।

পুরোনো জমিদার বাড়িসহ নানা জায়গায় শুটিং করেছেন। লোকেশন কীভাবে খুঁজে পেলেন?

ঘুরতে ঘুরতে লোকেশন ঠিক করেছি। প্রচুর ঘুরেছি। পুরোনো জমিদার বাড়ি দরকার ছিল। ঘুরেছি অনেক। এভাবেই একসময় পেয়েছি বাড়িটি। অনেকগুলো জেলায় ঘুরেছি।

'শ্যামাকাব্য' আপনার দ্বিতীয় সিনেমা। আত্মতৃপ্তির বিষয়টি নিয়ে যদি বলতেন।

প্রথম সিনেমা ছিল 'প্রথম প্রেমের মতো'। এটিও কম নয়। এটি আমার কাছে অনেকটা নিজের সিনেমা। আমি যেভাবে গল্প বলতে চেয়েছি, সেভাবেই বলতে পেরেছি।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

2h ago