ম্যাথু পেরির ‘ফ্রেন্ডস’ থেকে আসা আয়ের অবশিষ্ট কে পাবেন

ম্যাথু পেরির আয়ের একটি বড় অংশ আসত ‘ফ্রেন্ডস’ এর স্ট্রিমিং ও সিন্ডিকেটিং এর মুনাফা থেকে।
'ফ্রেন্ডস' সিটকমে চ্যান্ডলার বিংয়ের ভূমিকায় ম্যাথু পেরি। ছবি: সংগৃহীত

আকস্মিক মৃত্যুর আগে জনপ্রিয় সিটকম 'ফ্রেন্ডস' থেকে ম্যাথু পেরি বছরে ২০ মিলিয়ন মার্কিন ডলার আয় করতেন বলে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে।

ম্যাথু পেরির আয়ের একটি বড় অংশ আসত 'ফ্রেন্ডস' এর স্ট্রিমিং ও সিন্ডিকেটিং এর মুনাফা থেকে। এই আয়ের পরিমাণ কত সে বিষয়ে 'ফ্রেন্ডস' এর স্বত্বাধিকারী ওয়ার্নার ব্রোজ স্টুডিও থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি। তার মৃত্যুর পর স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে—এই আয়ের অবশিষ্ট এখন কে পেতে যাচ্ছেন?

যুক্তরাষ্ট্রের কয়েকজন এস্টেট বিশেষজ্ঞ এ বিষয়ে মতামত দিয়েছেন। তারা বলছেন, একজন অভিনেতার মৃত্যুর পর, কোনো শো বা সিনেমা থেকে আসা আয় তার ব্যক্তিগত সম্পত্তি হিসেবে বিবেচিত হয়। ম্যাথিউ পেরি ক্যালিফোর্নিয়ায় থাকতেন। ক্যালিফোর্নিয়ার আইন অনুযায়ী পেরির 'ফ্রেন্ডস' থেকে আসা আয়ের ভবিষ্যত ৩ রকম হতে পারে।

সদস্য নিয়োগ দেওয়ার সময় 'স্ক্রিন অ্যাক্টরস গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস' একটি চুক্তি সই করায়, যেখানে শিল্পীরা মৃত্যুর পর আয়ের উত্তরাধিকারী হিসেবে কয়েকজনের নাম তালিকাবদ্ধ করতে পারেন। সেই চুক্তিপত্রে যদি ম্যাথু পেরি কারো নাম উল্লেখ করে থাকেন, তাহলে তার বা তাদের কাছে যাবে এই আয়ের অবশিষ্ট।

দ্বিতীয়ত, কোনো ব্যক্তির পরিবর্তে পেরি কোনো দাতব্য সংস্থার নাম দিতে পারেন উত্তরাধিকার হিসেবে। এক্ষেত্রে, 'ফ্রেন্ডস' থেকে আসা আয় যাবে সেখানে। তবে এই টাকা কোথায়, কীভাবে ব্যবহৃত হচ্ছে সে বিষয়ে তাদের কিছু চুক্তি স্বাক্ষর করতে হবে। তাছাড়া, দাতব্য সংস্থার অর্থনৈতিক বিষয়গুলো গোপনীয়। তাই এমনটা হলে ভক্তরা পেরির উত্তরাধিকারি সম্পর্কে কোনো তথ্য জানতে পারবেন না।

'ফ্রেন্ডস' সিটকমে চ্যান্ডলার বিংয়ের ভূমিকায় ম্যাথু পেরি। ছবি: সংগৃহীত

সর্বশেষ, পেরি যদি কাউকে উত্তরাধিকারী হিসেবে তালিকাভুক্ত না করেন, তাহলে ক্যালিফোর্নিয়া স্টেটের আইন অনুযায়ী তার আয়ের ভবিষ্যত নির্ধারণ করা হবে। পেরি কখনো বিয়ে করেননি, তার কোনো সন্তানও নেই। তাই অনেকে মনে করছেন, উত্তরাধিকারী হিসেবে কারো নাম তিনি উল্লেখ নাও করতে পারেন।

পেরির বাবা-মা এখনো বেঁচে আছেন। ক্যালিফোর্নিয়ার আইন অনুযায়ী তার অভিনয়, ২০২২ সালে প্রকাশিত আত্মজীবনী ও সম্পদের যেকোনো অংশ থেকে আসা রয়্যালটি তারা পাবেন। তবে, তারা যদি এই রয়্যালটির স্বত্ব ছেড়ে দেন, তাহলে তা যাবে পেরির ভাইবোনদের কাছে।

গত ২৮ নভেম্বর নিজ বাসভবনের বাথটাব থেকে উদ্ধার করা হয় 'চ্যান্ডলার বিং'খ্যাত অভিনেতা ও কমেডিয়ান ম্যাথিউ পেরির মরদেহ। শেষকৃত্য শেষে লস অ্যাঞ্জেলেসে ওয়ার্নার ব্রোস স্টুডিওর বিপরীত পাশে ম্যাথু পেরিকে সমাহিত করা হয়। গত ৩ নভেম্বর মাদকাসক্তদের সাহায্যের উদ্দেশ্যে 'ম্যাথু পেরি ফাউন্ডেশন' চালু করা হয়।

তথ্যসূত্র: সিএনবিসি ও বিবিসি

গ্রন্থনা: জোহানা নিশো

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

31m ago