‘লেখক হিসেবে মানুষ কীভাবে নেবেন, টেনশনে আছি’

জনপ্রিয় অভিনেতা ফারুক আহমেদ অভিনয়ের পাশাপাশি নাটক পরিচালনা করেছেন ও লিখেছেন। কিন্তু অভিনেতা হিসেবেই তিনি বেশি পরিচিত। তিনি সবচেয়ে বেশি অভিনয় করেছেন বিশেষ করে হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনার নাটকে।
ফারুক আহমেদ। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

জনপ্রিয় অভিনেতা ফারুক আহমেদ অভিনয়ের পাশাপাশি নাটক পরিচালনা করেছেন ও লিখেছেন। কিন্তু অভিনেতা হিসেবেই তিনি বেশি পরিচিত। তিনি সবচেয়ে বেশি অভিনয় করেছেন বিশেষ করে হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনার নাটকে।

প্রথমবারের মতো নতুন পরিচয়ে আসছেন ফারুক আহমেদ। এবারের একুশে বই মেলায় তার লেখা ২টি বই প্রকাশ হচ্ছে।

একটি বইয়ের নাম— 'স্মৃতিতে হুমায়ূন আহমেদ', অপর বইটির নাম 'ভাঙা চশমা'। বই ২টি প্রকাশ করবে 'কিংবদন্তী' ও 'সপ্তর্ষী' প্রকাশনী। আগামী সপ্তাহে বই ২টি মেলায় পাওয়া যাবে।

ফারুক আহমেদ আজ সোমবার সকালে দ্য ডেইলি স্টারকে বলেন, 'হুমায়ূন আহমেদের সঙ্গে আমার স্মৃতির শেষ নেই। অসংখ্য স্মৃতি। সেসব স্মৃতিগুলো নানা সময়ে ফেসবুকে লিখেছি। এ ছাড়া বই করার সময়ও কিছু লিখেছি। এভাবেই স্মৃতিতে হুমায়ূন আহমেদ বইটি লেখা হয়েছে।'

'হুমায়ূন আহমেদের সঙ্গে আমার যত স্মৃতি, সেগুলোর সব বইয়ে তুলে আনা সম্ভব হয়নি। আবার হয়তো কখনো লিখব। যতটুকু লিখেছি, ওইটুকুই আমার জন্য অনেক', বলেন তিনি।

এই অভিনেতা আরও বলেন, 'স্মৃতিতে হুমায়ূন আহমেদ বইয়ে মুক্তিযুদ্ধের সময়কার একটি স্মৃতির কথাও লিখেছি।'

'অন্যদিকে "ভাঙা চশমা" বইটিতে রম্য রচনা, টিভি নাটক ও নানা ধরনের লেখা স্থান পেয়েছে। লেখাগুলো করোনা মহামারির সময় লিখেছিলাম। পরে নতুন করে সংযোজন করেছি', যোগ করেন তিনি।

লেখক পরিচয়ে কেমন লাগছে, জানতে চাইলে ফারুক আহমেদ বলেন, 'লেখক পরিচয়ে টেনশন কাজ করছে। লেখক পরিচয়ে টেনশনে আছি। কেননা মানুষ আমাকে অভিনেতা হিসেবে চেনেন ও জানেন। সেখানে লেখক হিসেবে কীভাবে নেবেন, জানি না। পছন্দ করতেও পারেন, আবার নাও করতে পারেন। সমালোচনাও করতে পারেন। এজন্য টেনশন হচ্ছে।'

'ভালোলাগার বিষয়ও কাজ করছে। কেননা প্রথমবারের মতো বইমেলায় যাব লেখক হিসেবে। স্টলে বসব। পাঠকদের সঙ্গে কথা হবে, মত-বিনিময়ও হবে। অন্যদিকে অভিনয় নিয়েও ব্যস্ত সময় পার করছি। আজ উত্তরায় মোশাররফ করিমের সঙ্গে একটি নাটকের শুটিং করছি', বলেন এই অভিনেতা।

Comments

The Daily Star  | English

Signal 7 at Payra, Mongla as Cyclone Remal forms over Bay

Cox’s Bazar, Ctg maritime ports asked to hoist Signal 6

1h ago