অভিনয় শিল্পী সংঘ দিবস উদযাপন

টেলিভিশন নাটকের অভিনয় শিল্পীদের সবচেয়ে বড় সংগঠন অভিনয় শিল্পী সংঘ প্রতি বছর ১৮ ফেব্রুয়ারি পালন করে আসছে অভিনয় শিল্পী সংঘ দিবস।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ আয়োজনের উদ্বোধন করেন অভিনয় শিল্পী সংঘের সিনিয়র সদস্যরা। ছবি: সংগৃহীত

টেলিভিশন নাটকের অভিনয় শিল্পীদের সবচেয়ে বড় সংগঠন অভিনয় শিল্পী সংঘ প্রতি বছর ১৮ ফেব্রুয়ারি পালন করে আসছে অভিনয় শিল্পী সংঘ দিবস।

প্রতি বছরের মতো এবারো গতকাল শনিবার ঢাকার অদূরে পূর্বাচলের একটি রিসোর্টে দিনভর উদযাপিত হয়েছে দিবসটি।

অভিনয় শিল্পী সংঘ দিবসের আয়োজনটি নাটকের শিল্পীদের মিলন মেলায় পরিণত হয়েছিল। দিনভর আড্ডা, খাওয়া, গান, স্মৃতিচারণ করে অভিনয়শিল্পীরা দিনটি পার করেছেন। এমন আনন্দঘন পরিবেশ শুধু বছরে একটিবারই তাদের আসে। আনন্দে মেতে উঠেন তারা।

নতুন প্রজন্মের অভিনয়শিল্পী থেকে শুরু করে প্রবীণ অভিনেত্রী দিলারা জামান, ডলি জহুর, নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, মোশাররফ করিম, মীর সাব্বির, শাহনাজ খুশি, জয়া আহসান, বাঁধন, তানভীন সুইটি, তারিন, তারিক আনাম খানসহ অসংখ্য তারকার ঢল নেমেছিল। এ যেন টিভি তারকাদের মিলনমেলা।

অনেকে মজা করে বলেছেন, আজ শিল্পীদের হাট বসেছে। আবার কেউ বলেছেন, শিল্পীদের মিলনমেলা বসেছে পূর্বাচলে।

অনুষ্ঠানের শুরুতে ছিল উদ্বোধনী পর্ব। উদ্বোধক হিসেবে ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অভিনয় শিল্পী সংঘ দিবস, পিকনিক ও আনন্দ আয়োজন অনুষ্ঠানের উদ্বোধন করেন সেতুমন্ত্রী।

উদ্বোধনী পর্বে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়, যেখানে অভিনয় শিল্পী সংঘের উদ্দেশ্য, চাওয়া-পাওয়াসহ নানা বিষয় তুলে ধরা হয়েছে।

এরপর শুরু হয় সাধারণ সভা। এই পর্ব শেষ হওয়ার পর শুরু হয় একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনয় শিল্পী সংঘের সদস্যদের সম্মাননা। এই অংশটুকুর উপস্থাপনা করেন দীপা খন্দকার ও শাহাদাত হোসেন।

এমন আয়োজনের প্রশংসা করে একুশে পদক প্রাপ্ত সিনিয়র অভিনেত্রী দিলারা জামান বলেন, 'সুন্দর আয়োজন ছিল। অনেক চেনা মানুষের দেখা পেয়েছি। খুব ভালো লেগেছে। আবার অনেক চেনা মুখ হারিয়ে গেছে। তাদের কথা মনে করে কষ্ট লেগেছে। তারপরও সব মিলিয়ে অভিনয় শিল্পী সংঘ অসাধারণ একটি আয়োজন করেছে।'

অভিনেতা মামুনুর রশীদ এই আয়োজন নিয়ে বলেন, 'অবশ্যই প্রশংসার দাবিদার এই আয়োজনটি। অভিনয় শিল্পী সংঘ আমাদের প্রাণের সংগঠন। সবাই মিলে আমরা দারুণভাবে দিনটি উপভোগ করেছি।'

সবশেষে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। ফজলুর রহমান বাবুসহ অনেকে গান পরিবেশন করেন। এই পর্বটি উপস্থাপনা করেন প্রাণ রায় ও নাবিলা ইসলাম।

অভিনয় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম বলেন, 'আমরা খুশি আয়োজনটি করতে পেরে। এভাবেই প্রাণের সংগঠন অভিনয় শিল্পী সংঘ কাজ করে যাবে। ১৮ ফেব্রুয়ারি স্মরণীয় হয়ে থাকবে প্রতি বছরের জন্য।'

Comments

The Daily Star  | English
Nvidia

Nvidia eclipses Microsoft as world's most valuable company

Nvidia's stunning surge in market value over the past year has become emblematic of a Wall Street frenzy driven by optimism about emerging AI technology.

1h ago