আবারও ঢাকার মঞ্চে তৌকীর আহমেদ

তীর্থযাত্রী নাটকটি আগামী ২, ৩ ও ৪ আগস্ট শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হবে।
তৌকীর আহমেদ। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

অভিনেতা তৌকীর আহমেদ নাট্যপরিচালক ও চলচ্চিত্র পরিচালক হিসেবেও সফল। মঞ্চ থেকে উঠে আসা খ্যাতিমান এই শিল্পী মঞ্চ নাটক নির্দেশনা দিয়ে আসছেন অনেকদিন ধরে। দীর্ঘ বিরতির পর আবারও ঢাকার মঞ্চে নাটক নির্দেশনা দিচ্ছেন তিনি।

তৌকীর আহমেদ নির্দেশিত তীর্থযাত্রী নাটকটি আগামী ২, ৩ ও ৪ আগস্ট শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হবে। তার নাটকের দল নাট্যকেন্দ্র নাটকটি প্রযোজনা করছে। এটি তার দলের ১৬তম প্রযোজনা।

অবশ্য আরও আগে তীর্থযাত্রী নিউইয়র্কে মঞ্চায়িত হয়েছে। সেখানে নির্দেশনা দিয়েছেন তৌকীর আহমেদ। ঢাকার মঞ্চে সবশেষ প্রতিসরণ নামের একটি নাটকের নির্দেশনা দিয়েছিলেন তিনি।

তৌকীর আহমেদ বলেন, অনেক বছর পর ঢাকার মঞ্চে নাটক নিয়ে আসছি। আমার জন্য এটা নতুন অভিজ্ঞতা। আমার দল নাট্যকেন্দ্রের প্রতি ভালোবাসা। দর্শকরা যদি তীর্থযাত্রীর প্রতি ভালোবাসা দেখান সেটাই বড় পাওয়া হবে।

তৌকীর আহমেদ বলেন, এই নাটকটি আমেরিকায় নির্দেশনা দিয়েছি। একই নাটক ঢাকায় করতে যাচ্ছি, এটা বড় চ্যালেঞ্জ নাটকটির নতুন জন্ম বলা যেতে পারে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত পরিচালক তৌকীর আহমেদ বলেন, আমাদের এখানে একসময় বেইলি রোডের মহিলা সমিতি ছিল, এখন শিল্পকলা হয়েছে। পুরো ঢাকা শহরের জন্য আরও থিয়েটার দরকার।

৮ জুন থেকে তীর্থযাত্রী নাটকের মহড়া শুরু হয়েছে। তৌকীর আহমেদ নির্দেশিত নাট্যকেন্দ্রের অন্য নাটকগুলো হচ্ছে ইচ্ছামৃত্যু, হয়বদন, প্রতিসরণ।

Comments