অবিলম্বে ‘শনিবার বিকেল’র মুক্তি ও ‘হাওয়া’র বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি শিল্পীদের

অবিলম্বে হাওয়া সিনেমার বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও শনিবার বিকেল সিনেমার মুক্তি দাবি করেছেন শিল্পী-কলাকুশলীরা।
ছবি: স্টার

অবিলম্বে হাওয়া সিনেমার বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও শনিবার বিকেল সিনেমার মুক্তি দাবি করেছেন শিল্পী-কলাকুশলীরা।

আজ বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলা চলচ্চিত্র বা কন্টটেন্টে সেন্সরশিপের খড়গ 'গল্প বলার স্বাধীনতা চাই' শীর্ষক সংবাদ সম্মেলনে শিল্পী, নির্মাতা কলাকুশলীরা এই দাবি জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মোরশেদুল ইসলাম, তারিক আনাম খান, শম্পা রেজা, মোস্তফা সরয়ার ফারুকী, জাহিদ হাসান, আফসানা মিমি, নুরুল আলম আতিক, মাসুম রেজা, অমিতাভ রেজা, মেজবাউর রহমান সুমন, জয়া আহসান, চঞ্চল চৌধুরী, আজমেরী হক বাঁধন, জাকিয়া বারি মম, জ্যোতিকা জ্যোতি, নাজিফা তুষিসহ অনেকেই।

তাদের ৫ দফা দাবি হলো—

১। 'হাওয়া' সিনেমার বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

২। আর কালক্ষেপণ না করে অবিলম্বে 'শনিবার বিকেল' সিনেমার মুক্তি চাই।

৩। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল করতে হবে এবং প্রস্তাবিত চলচ্চিত্র সার্টিফিকেশন আইনের ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেশন আইন প্রণয়ন করতে হবে।

৪। প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক ওটিটি নীতিমালা প্রণয়ন করতে হবে।

৫। চলচ্চিত্র বা কনটেন্ট বিষয়ক কোনো মামলা দায়ের করার আগে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (যেমন খসড়া ওটিটি নীতিমালায় প্লাটফর্মগুলোতে আলাদা কমিশন বোর্ড তৈরির প্রস্তাব আছে, এ জাতীয় কোনো কর্তৃপক্ষের) সঙ্গে আলোচনা করে নিতে হবে।

Comments