আমরা কি তাহলে চলচ্চিত্র নির্মাণ করব না: জয়া আহসান

‘হাওয়া’ সিনেমার পরিচালকের বিরুদ্ধে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের মামলা, মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমা মুক্তির অনুমতি না দেওয়া নিয়ে প্রতিবাদমুখর চলচ্চিত্র অঙ্গন। সেই প্রতিবাদে শামিল হয়েছেন জয়া আহসান। 
ছবি: স্টার

'হাওয়া' সিনেমার পরিচালকের বিরুদ্ধে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের মামলা, মোস্তফা সরয়ার ফারুকীর 'শনিবার বিকেল' সিনেমা মুক্তির অনুমতি না দেওয়া নিয়ে প্রতিবাদমুখর চলচ্চিত্র অঙ্গন। সেই প্রতিবাদে শামিল হয়েছেন জয়া আহসান। 

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় ঢাকা রিপোটার্স ইউনিটিতে 'বাংলা চলচ্চিত্র বা কনটেন্টে সেন্সরশিপের খড়গ-গল্প বলার স্বাধীনতা চাই' শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করে নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা। 

সাংবাদ সম্মেলনে জয়া আহসান বলেন, 'কোনো শিল্পকলা আসলেই কি কোনো শর্ত মেনে চলতে পারে? কোনো চলচ্চিত্র কি শর্তসাপেক্ষে তৈরি হতে পারে? তাহলে চলচ্চিত্র কেনো? প্রাণ-প্রকৃতি নিয়ে আমার নিজের একটা খাঁটি আবেগ আছে। সেই জায়গা থেকে প্রাণ-প্রকৃতি নিয়ে আমি আরও বেশি কথা বললো। তাই বলে কি চলচ্চিত্র বন্ধ করতে হবে? বন উজাড় হচ্ছে, দিনের পর দিন পশুপাখির সঙ্গে অমানবিক আচরণ করছে-- এগুলোর বেলায় বনবিভাগ বা প্রশাসন কোথায়? চলচ্চিত্রের বেলায় প্রশাসনের এই চাপ কেনো? সব চরিত্র যদি নিয়ম মেপে চলতে থাকে তাহলে তো কোনো ফিকশনই তৈরি হবে না। আমরা কি তাহলে চলচ্চিত্র নির্মাণ করব না? আমরা কি তাহলে গল্প বলব না?'

তিনি আরও বলেন, 'শনিবার বিকেল' সিনেমাটি নিয়ে এখন কথা হচ্ছে। এটা নিয়ে আমরা অসুবিধার সম্মুখীন হচ্ছি। হলি আর্টিজানের ঘটনা কি আসলে ঘটেনি? ঘটেছে তো। সেগুলো নিয়ে লেখালেখি হয়েছে। কিছুদিন আগে শাহীন আখতার একটি উপন্যাস রচনা করলেন। সেগুলো কি আমরা আটকাতে পেরেছি। চলচ্চিত্রের বেলা কেন এই অসুবিধা?'

Comments