এফডিসিতে এখন আর যাওয়ার পরিবেশ নেই: জায়েদ খান

চিত্রনায়ক জায়েদ খান শিল্পী সমিতির সাধারণ সম্পাদক থাকাকালীন সময়ে প্রতিদিন এফডিসিতে আসতেন। তবে, দীর্ঘদিন তাকে আর এফডিসি দেখা যায় না।
জায়েদ খান। ছবি: স্টার

চিত্রনায়ক জায়েদ খান শিল্পী সমিতির সাধারণ সম্পাদক থাকাকালীন সময়ে প্রতিদিন এফডিসিতে আসতেন। তবে, দীর্ঘদিন তাকে আর এফডিসি দেখা যায় না।

এখন তিনি কোথায় আছেন, কী করছেন তা নিয়ে কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

দ্য ডেইলি স্টার: এখন কোথায় আছেন?

জায়েদ খান: ব্যক্তিগত কাজে গত ১৫ দিন ধরে নিজের এলাকা পিরোজপুরে আছি। বাবা মায়ের কবরস্থান ঠিকঠাক করাসহ কিছু কাজ ছিল সেগুলো করেছি। আগামী ৪ থেকে ৫ দিন পর ঢাকায় ফিরবো?

zayed-khan
অভিনেতা জায়েদ খান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

ডেইলি স্টার: আর কী কী করলেন নিজের এলাকায়?

জায়েদ খান: পিরোজপুরের নেছারাবাদের শারদীয় দুর্গাপূজার আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানে গিয়েছিলাম। আমার আসার কথা শুনে ঝড়-বৃষ্টির মধ্যেও ৩০ হাজার মানুষ উপস্থিত হয়েছিল। এছাড়া আমার একটি সংগঠনের মাধ্যমে বিভিন্ন এলাকায় সহস্রাধিক বনজ ও ফলদ গাছ বৃক্ষরোপণ করেছি।

ডেইলি স্টার: একসময় আপনাকে প্রতিদিন এফডিসিতে দেখা গেলেও এখন তেমন দেখা যায় না। কারণ কী এবং কতদিন এফডিসিতে আসা হয় না?

জায়েদ খান: প্রায় ৩ মাস হয়ে গেছে এফডিসি যাওয়া হয় না। অনেকে মনে করে অন্য কারো ভয়ে হয়তো এফডিসিতে যাচ্ছি না। আসল কথা হচ্ছে এফডিসিতে এখন আর যাওয়ার পরিবেশ নেই। আমরা যে সুন্দর একটা পরিবেশের জন্ম দিয়েছিলাম সেটি এখন আর নেই। এখন সেখানে ইউটিউবারসহ অনেকেই এসে পরিবেশটা একেবারে নষ্ট করে দিয়েছে। কারা তাদের এখানে আসার সুযোগ দিয়েছে এটা এখন সবাই জানে।

ডেইলি স্টার: আপনার নামে এইসব ইউটিউবার এফডিসিতে নিয়ে আসার অভিযোগ আছে? 

চিত্রনায়ক জায়েদ খান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

জায়েদ খান: এটা কেউ প্রমাণ করতে পারবে না যে, আমি এইসব ইউটিউবারদের এফডিসিতে নিয়ে এসেছি। কী একটা বাজে পরিবেশ তৈরি হয়েছে বোঝাতে পারবো না। তারা যার-তার সম্পর্কে মন্তব্য, কথা বলে দিচ্ছেন। তারা শাকিব ভাইকে নিয়ে বাজে কথা বলতেও দ্বিধা করছেন না। তাদের আগে প্রতিহত করা জরুরি। কিন্তু এফডিসির কোনো সংগঠন সেটা করছে না। বিষয়টি দুঃখজনক।

ডেইলি স্টার: শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদ নিয়ে কী হলো?

জায়েদ খান: আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। আইনে যা হবে সেটা মেনে নেব। কিন্তু, এখন যেটা হচ্ছে সেটা অন্যায়। নিপুণ অন্যায়ভাবে চেয়ার দখল করে বসে আছে। এটা ঠিক না। তারা আইনের পরোয়া করছেন না। সিনিয়র অভিনেতা শ্রদ্ধেয় ইলিয়াস কাঞ্চন সেটি মেনে নিচ্ছেন। এটা আরও দুঃখজনক। তাদের বিভিন্নভাবে সহযোগিতা করছে পরিচালক সোহানুর রহমান সোহান ও মোহম্মদ হোসেনের মতো মানুষজন।

ডেইলি স্টার: শিল্পী সমিতির নির্বাচনের আরও ১ বছরের বেশি সময় আছে। আবার কি নির্বাচন করবেন? 

জায়েদ খান: এই নির্বাচনেরই তো কিছু হলো না। একটা সমাধান আসুক তারপর পরের নির্বাচনের কথা বলা যাবে। তার আগে কিছুই বলা যাচ্ছেন।

জায়েদ খান। ছবি: স্টার

ডেইলি স্টার: শেষ কবে সিনেমার শুটিংয়ে অংশ নিয়েছেন? আবার কবে শুটিংয়ে ফিরবেন?

জায়েদ খান: আমি শেষ সিনেমার শুটিং করেছি শিল্পী সমিতির নির্বাচনের আগে। 'সোনার চর' নামের একটি সিনেমায়। সেটি ৮ থেকে ৯ মাস হয়ে গেছে। কয়েকদিন পর ঢাকায় ফিরে এই সিনেমার ডাবিং করবো।   

Comments