মাসুম ভাইয়ের কণ্ঠ এখনো কানে বাজে: মাসুম রেজা

নাট্যকার ও চলচ্চিত্র কাহিনীকার মাসুম রেজা। সদ্য প্রয়াত অভিনেতা মাসুম আজিজের সঙ্গে ছিল তার দারুণ সখ্যতা। মাসুম আজিজকে নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মাসুম রেজা।
সদ্য প্রয়াত অভিনেতা মাসুম আজিজের সঙ্গে নাট্যকার ও চলচ্চিত্র কাহিনীকার মাসুম রেজা। ছবি: সংগৃহীত

নাট্যকার ও চলচ্চিত্র কাহিনীকার মাসুম রেজা। সদ্য প্রয়াত অভিনেতা মাসুম আজিজের সঙ্গে ছিল তার দারুণ সখ্যতা। মাসুম আজিজকে নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মাসুম রেজা।

টেলিভিশনের সাড়া জাগানো নাটক 'সময় অসময়' দেখে মাসুম আজিজের অভিনয় প্রতিভার খোঁজ পাই। মামুনুর রশীদের লেখা এই নাটকে তিনি অভিনয় করেছিলেন মহুরি চরিত্রে। তার অভিনয় দারুণ আলোচিত হয়েছিল। সময় অসময় নাটকে অসাধারণ অভিনয় করেছিলেন মাসুম আজিজ, যা আমার আজও মনে পড়ে।

ঢাকার মঞ্চে তার অভিনীত এই দেশে এই বেশে দেখে আরও মুগ্ধ হয়েছিলাম। কী অসাধারণ অভিনয় গুণ ছিল তার। সেই থেকে তার সঙ্গে আমার সখ্যতা। নামের মিল থাকায় এবং একই অঙ্গনের মানুষ হওয়ায় হৃদ্যতার সম্পর্ক ছিল আমাদের।

আমাকে ভীষণ ভালোবাসতেন তিনি। আমিও তাকে পছন্দ করতাম। আমার লেখা অনেক নাটকে তিনি অভিনয় করেছেন। সর্বশেষ এবছর ১৬ ডিসেম্বর রাষ্ট্রীয় অনুষ্ঠান হয়েছিল। যেখানে পুঁথি দিয়ে সাজানো হয়েছিল একটি অনুষ্ঠান। সেই অনুষ্ঠানটি আমার লেখা ও আমার পরিচালনায় হয়েছিল। মাসুম ভাই পুঁথি পাঠকের চরিত্রে অভিনয় করেছিলেন। আমাদের শ্রদ্ধাভাজন প্রধানমন্ত্রীও সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ওই অনুষ্ঠানের পরই মাসুম আজিজ সম্পর্কে খোঁজ নেওয়া শুরু হয়। এরপর তিনি একুশে পদক পান অভিনয় গুণের কারণে। পুরস্কার পেয়ে মাসুম ভাই আমাকে ফোন করে ভীষণ আপ্লুত হয়ে পড়েছিলেন। মাসুম ভাইয়ের কণ্ঠ এখনো আমার কানে বাজে।

অসাধারণ শিল্পী ছিলেন মাসুম আজিজ। ভালো গানও গাইতেন। সর্বশেষ দেখা হয়েছিল এক মাস আগে। সেদিনও অসুস্থ শরীর নিয়ে এসেছিলেন। কত গল্প হয়েছিল সেদিন।

নামের মিল থাকার কারণে প্রায়ই বিভিন্ন অনুষ্ঠানে মজা হত। হাসাহাসিও হত। একবার এক অনুষ্ঠানে মাসুম আজিজ ভাই আমার নাম ঘোষণা করে বলেন, 'এখন মঞ্চে আসবেন মাসুম আজিজ। মাসুম রেজা না বলে মাসুম আজিজ বলায় সে কী হাসাহাসি।'

তার এই চলে যাওয়ায় কষ্ট পেয়েছি। একজন ভালো মানুষকে হারালাম। তার কথা সারাজীবন মনে থাকবে।

Comments