ভালো কাজ-চরিত্রের অপেক্ষায় থাকি: রোকেয়া প্রাচী

রোকেয়া প্রাচী। জাতীয় পুরস্কার পেয়েছেন ‘দুখাই’ সিনেমায় অভিনয় করে। ‘মাটির ময়না’ ও ‘স্বপ্নডানায়’ সিনেমায় অভিনয় করে দেশ-বিদেশে প্রশংসিত হয়েছেন। দীর্ঘ দিন ধরে তিনি অভিনয়ের সঙ্গে জড়িত। একসময় আরণ্যক নাট্যদলে যুক্ত ছিলেন।
রোকেয়া প্রাচী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

রোকেয়া প্রাচী। জাতীয় পুরস্কার পেয়েছেন 'দুখাই' সিনেমায় অভিনয় করে। 'মাটির ময়না' ও 'স্বপ্নডানায়' সিনেমায় অভিনয় করে দেশ-বিদেশে প্রশংসিত হয়েছেন। দীর্ঘ দিন ধরে তিনি অভিনয়ের সঙ্গে জড়িত। একসময় আরণ্যক নাট্যদলে যুক্ত ছিলেন।

পরিচালক হিসেবেও প্রশংসিত হয়েছেন তিনি। নতুন সিনেমার শুটিং শুরু করবেন চলতি মাসে। অভিনয় শিল্পের নানা বিষয় নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন রোকেয়া প্রাচী

দ্য ডেইলি স্টার: প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের 'যাপিত জীবন' উপন্যাস অবলম্বনে নতুন একটি সিনেমায় অভিনয় করছেন?

রোকেয়া প্রাচী: সেলিনা হোসেন আমাদের দেশের একজন প্রখ্যাত কথাসাহিত্যিক। তার যাপিত জীবন উপন্যাসটিও অনেক আলোচিত। এদেশের শিল্প-সাহিত্যে তার অবদান অনেক। 'যাপিত জীবন' উপন্যাস থেকে হাবিবুল ইসলাম  হাবিব একটি সিনেমা পরিচালনা করেছেন। এটি সরকারি অনুদানের সিনেমা। আমার অংশটুকুর শুটিং শেষ করেছি। পুরো সিনেমার কাস্টিংও চমৎকার। লোকেশন, গল্প, কাস্টিং-সব মিলিয়ে 'যাপিত জীবন' সিনেমা আমার জন্য নতুন কিছু এবং অবশ্যই ভালো কিছু।

ডেইলি স্টার: প্রথমবার আফজাল হোসেনের বিপরীতে দেখা যাবে আপনাকে?

রোকেয়া প্রাচী: হ্যাঁ। আফজাল হোসেন এদেশের নামি অভিনেতা। প্রিয় অগ্রজ। শিল্পী হিসেবে শুটিং করার সময় তিনি ভীষণ সহযোগিতা করেছেন। তার কাছ থেকে অনেককিছু শেখার আছে। প্রিয় অভিনেতার জন্য ভিন্নমাত্রা যোগ হয়েছে। নিরু চরিত্রে অভিনয় করেছি আমি। আমাদের ২ জনকে স্বামী-স্ত্রীর ভূমিকায় দেখা যাবে। সিনেমায় সাধারণত যেরকম বাবা-মায়ের চরিত্রে দেখা যায়, আমাদের সেভাবে দেখা যাবে না। একটু ভিন্নভাবে দেখা যাবে।

ডেইলি স্টার: নতুন বছরে নতুন কোনো সিনেমার শুটিং শুরু করেছেন?

রোকেয়া প্রাচী: চলতি মাসে নতুন সিনেমার শুটিং শুরু করব। নতুন সিনেমার নতুন চরিত্রটির প্রস্তুতি চলছে। অনেক বেশি চ্যালেঞ্জিং চরিত্র। অনেক ভালো একটি চরিত্র, যা সচরাচর দেখা যায় না। এ ছাড়া, ওটিটির জন্য কিছু কাজ করব। সেগুলো নিয়ে ভেতরে ভেতরে প্রস্তুতি চলছে।

‘যাপিত জীবন’ সিনেমার দৃশ্যে রোকেয়া প্রাচী ও আফজাল হোসেন। ছবি: সংগৃহীত

ডেইলি স্টার: একসময় নিয়মিত মঞ্চে অভিনয় করেছেন?

রোকেয়া প্রাচী: থিয়েটারে আমার অভিনয়ে হাতেখড়ি আরণ্যক নাট্যদলে। তার আগে লোকনাট্যদলে একটি ওয়ার্কশপ করেছিলাম। একটি প্রোডাকশনও করেছিলাম। নাট্যকেন্দ্রে কিছুদিন কাজ করেছিলাম। তারপর থেকে আরণ্যক নাট্যদলে।

ডেইলি স্টার: অভিনয়জীবনের প্রাপ্তি?

রোকেয়া প্রাচী: আমি মনে করি, আমি ভীষণ সৌভাগ্যবান শিল্পী। 'দুখাই'র মতো প্রশংসিত একটি সিনেমায় অভিনয় করেছি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। সিনেমার সুন্দর সময়ে আমি ভালো ভালো চলচ্চিত্রে অভিনয় করেছি। বিরতির পর আবার যখন সিনেমায় ভালো দিন ফিরেছে, এই সময়েও অভিনয় করছি। আমার অভিনীত 'মাটির ময়না' অস্কারে গেছে, নানা দেশে প্রশংসিত হয়েছে। আমার অভিনীত 'স্বপ্নডানায়' সিনেমাটিও নানান দেশের চলচ্চিত্র উৎসবে গেছে এবং প্রশংসা অর্জন করেছে। শিল্পীজীবনের সবই প্রাপ্তি। বাংলাদেশি শিল্পী হিসেবে প্রাপ্তি অনেক।

ডেইলি স্টার: এই সময়ে এসে চাওয়া?

রোকেয়া প্রাচী: একজন শিল্পী হিসেবে মনে করি আমার সঙ্গে মানানসই চরিত্র পাওয়া কঠিন। তারপরও বয়স অনুযায়ী চরিত্র পেলে করব। চরিত্র ছোট না বড়, তা বিষয় নয়। চরিত্রটির গুরুত্ব কতটুকু, সেটাই বড় বিষয়। আমি অপেক্ষায় আছি ভালো চরিত্রের, ভালো কাজের। অনেক বেশি কাজ করতে হবে তা নয়। অনেক বেশি ভালো কাজ করতে হবে, এটাই বড় চাওয়া।

Comments

The Daily Star  | English
Gas supply

Gas supply to remain shut in parts of Dhaka for 8hrs tomorrow

Gas supply will remain suspended in different areas of the capital from 10:00am to 6:00pm tomorrow due to gas pipeline replacement works

31m ago