বইমেলায় তারকাদের বই

প্রতি বছর অমর একুশে বইমেলায় তারকাদের বই প্রকাশ হয়ে আসছে। কোনো কোনো তারকা নিয়ম করে বইমেলায় ভক্তদের জন্য নতুন বই উপহার দেন। আবার কেউ কেউ প্রথমবার বই নিয়ে আসেন। জানা যাক, এ বছর কোন কোন তারকার বই আসছে বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান থেকে।
আবুল হায়াত, শানারেই দেবী শানু, পুতুল ও অনিমেষ আইচ (উপরে বাম দিক থেকে)। অরুণ চৌধুরী, তৌকীর আহমেদ ও আশনা হাবিব ভাবনা (নিচে বাম দিক থেকে)।

প্রতি বছর অমর একুশে বইমেলায় তারকাদের বই প্রকাশ হয়ে আসছে। কোনো কোনো তারকা নিয়ম করে বইমেলায় ভক্তদের জন্য নতুন বই উপহার দেন। আবার কেউ কেউ প্রথমবার বই নিয়ে আসেন। জানা যাক, এ বছর কোন কোন তারকার বই আসছে বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান থেকে।

একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনয়শিল্পী আবুল হায়াত অনেকগুলো গল্প উপন্যাস লিখেছেন। কলামের বইও আছে তার। ১৯৯১ সাল থেকে নিয়মিত বইমেলায় তার লেখা বই প্রকাশ হয়ে আসছে। সেই ধারাবাহিকতায় এবারও আসছে তার নতুন বই। এবারের গল্পের বইটির নাম 'রঞ্জিত গোধূলি'। প্রকাশ করবে প্রিয় বাংলা প্রকাশন।

আবুল হায়াত দ্য ডেইলি স্টারকে বলেন, 'লেখালেখি ভালো লাগে। ভালোলাগা ও ভেতরের তাগিদ থেকে লিখি। আর নিজের লেখা বই যখন পাঠকরা গ্রহণ করেন, তখন ভালো লাগাটা বেড়ে যায়। পাঠকরা নতুন বই গ্রহণ করবেন সেই প্রত্যাশায় রইলাম।'

একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা-পরিচালক তৌকীর আহমেদ লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন কয়েক বছর আগে। তার লেখা একটি কবিতার বই এবং একাধিক মঞ্চ নাটকের বই প্রকাশিত হয়েছে। এবারের বইমেলায় তার লেখা একটি মঞ্চ নাটক প্রকাশ হবে।

নাট্য ও চলচ্চিত্র পরিচালক অনিমেষ আইচ লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন কয়েকবছর আগে। এক বছর বিরতি দিয়ে আসছে বইমেলায় একটি উপন্যাস প্রকাশ হতে যাচ্ছে। তার লেখা বইয়ের নাম 'এক বোতল অন্ধকার'। কিংবদন্তী পাবলিকেশন্স প্রকাশ করবে এটি।

অনিমেষ আইচ বলেন, 'ভালোবাসা থেকেই লিখি। ভালোবাসার লেখাটি পাঠকরা গ্রহণ করলে আরও ভালো লাগে।'

নাট্যকার-নাট্যপরিচালক ও চলচ্চিত্র পরিচালক অরুণ চৌধুরী লেখালেখির সঙ্গে যুক্ত দীর্ঘদিন ধরে। পাঠকের সঙ্গে যুক্ত থাকতে এবং লেখার প্রতি ভালোবাসা থেকেই নিয়মিত বই প্রকাশ করে আসছেন তিনি। এবার নতুন উপন্যাস 'কয়েক ফোঁটা জল' প্রকাশ করবে অনন্যা।

অভিনেত্রী আশনা হাবিব ভাবনা লেখক হিসেবে পাঠকের কাছে পৌঁছে গেছেন ইতোমধ্যে। ৩টি উপন্যাস প্রকাশ করে পাঠকদের কাছ থেকে বেশ সাড়া পেয়েছেন। চতুর্থ উপন্যাস 'কাজের মেয়ে' নিয়ে এবার আসছেন এই প্রজন্মের অভিনেত্রী। প্রকাশ করবে কিংবদন্তী পাবলিকেশন্স।

সংগীতশিল্পী পুতুলের নতুন উপন্যাস প্রকাশ করবে তাম্রলিপি। বইয়ের নাম 'প্রেমতান্ত্রিক পৃথিবীর স্বপ্ন থেকে বিচ্যুত হওয়ার আগে'। পুতুল কয়েক বছর ধরে নিয়মিত বই লিখে আসছেন। পুতুল বলেন, 'পাঠকদের কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই। আগের বইগুলো তারা ভালোভাবে গ্রহণ করেছেন। আমার বিশ্বাস এবারের বইটিও গ্রহণ করবেন।'

লাকস সুপারস্টার শানারেই দেবী শানুর ইতোমধ্যে ১১টি গল্প ও কবিতার বই প্রকাশিত হয়েছে। এ বছর বইমেলায় শানুর লেখা একটি কবিতার বই ও একটি উপন্যাস প্রকাশ হবে। কবিতার বই ভালোবাসার এপার ওপার প্রকাশ করবে আজব প্রকাশনী। আর উপন্যাস লিপস্টিক প্রকাশ করবে অনন্যা।

Comments

The Daily Star  | English

Mohammadpur Geneva Camp: Narcos clashing over new heroin spot

Mohammadpur Geneva Camp, where narcotics trade is rampant, has been witnessing clashes every day since the day after Eid-ul-Fitr.

12h ago