মা দিবস

তারকাদের জীবনে মায়ের প্রভাব

কয়েকজন তারকা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন তাদের জীবনে ও ক্যারিয়ারে মায়ের প্রভাবের কথা।

বছর ঘুরে আবার এলো মা দিবস। পৃথিবীর প্রতিটি সন্তান মাকে গভীরভাবে ভালোবাসেন, সম্মান করেন, মা-কে স্মরণ করেন। মায়ের প্রতি সন্তানের ভালোবাসার সঙ্গে কোনোকিছুর তুলনা চলে না। শোবিজ তারকারাও দিনটি স্মরণ করেন। 

কয়েকজন তারকা দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মাকে নিয়ে। জানা যাক তাদের কথা, তাদের ক্যারিয়ারে বা জীবনে মায়ের প্রভাবের কথা।

আমার মা ভীষণ সাহসী ও প্রগতিশীল: অরুণা বিশ্বাস 

মা দিবসে পৃথিবীর সব মাকে প্রণাম। মায়েদের জন্য শ্রদ্বা ও ভালোবাসা। বিশেষ দিনে মা সম্পর্কে বলব- আমার আমা ভীষণ সাহসী ও ভীষণ প্রগতিশীল। সেই সঙ্গে আমার মা প্রচণ্ড পড়ুয়া। যে কোনো বিষয়ের ওপর বই পড়তে ভালোবাসেন। স্বাধীতার পর ঘর থেকে বের হয়ে অল্প যে কজন নারী সংস্কৃতিক র্চচা এবং প্রগতির পথে যাত্রা করেন, মা তার মধ্যে অন্যতম। মার সবচেয়ে বড় গুণ তিনি অসম্ভব সততা নিয়ে জীবন কাটাচ্ছেন। সব সময় আমাদের বলেন সৎ থেকো, জীবনে সাফল্য আসবেই। সব সময় আমাদের আশার বাণী শোনান। মা খুব করে বলেন, হতাশ হয়ো না, দিন আসবেই। আমার জীবনে মায়ের প্রভাব বিশাল। মার কাছ থেকে অনেক কিছু পেয়েছি  এবং শিখেছি। সততা নিয়ে বাঁচতে শেখা এটা মায়ের অবদান।

মা আমার সবচেয়ে ভালো বন্ধু: জয়া আহসান 

যত বড় হচ্ছি, তত বেশি করে মাকে ফিল করছি। আমি ভাবি- যখন আরও বড় হব, বয়স বাড়বে, দেখতে ঠিক মায়ের মতো হবে। মায়ের মুখের সঙ্গে আমার দারুণ মিল। আমার থেকে মায়ের বয়সের খুব বেশি পার্থক্য তা নয়। মায়ের অল্প বয়সে আমার জন্ম। যে কারণে মায়ের সঙ্গে আমি অনেক বেশি ফ্রেন্ডলি। মা আমার সবচেয়ে ভালো বন্ধু। এটা অবশ্য সবার ক্ষেত্রে হয়, মেয়েদের বন্ধু বেশি মায়েরাই হয়। আমার ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। আমার কাছে মনে হয় মায়ে সিক্সথ সেন্স আছে। না হলে মা কেমন করে আমার সবকিছু বুঝতে পারেন। যখন দূরে কোথাও থাকি, শুটিংয়ে কিংবা কাজে, যখনই মাকে ফোন করি, তিনি আমার কণ্ঠ শুনে বুঝতে পারেন খেয়েছি কি না, মনটা ভালো কি না। এটা বোঝার ক্ষমতা মায়েরই আছে। মা আমার জীবনজুড়ে। পৃথিবীর সব মা ভালো থাকুক এটাই চাওয়া। মা ও মেয়ের বন্ডিং ভালো হোক। আমার বন্ধু কিন্তু মা।

সারাজীবন মা সন্তানের জন্য করেছেন: চঞ্চল চৌধুরী 

আমরা অনেকগুলো ভাই-বোন সংসারে বড় হয়েছি। বাবা শিক্ষকতা করতেন, টিউশনি করতেন আর মা সবকিছু সামাল দিতেন। মা সংসটারটা সামলাতেন। কোনোদিনও মায়ের কোনো চাওয়া ছিল না। আজও চাওয়া নেই। মাকে কোনোকিছুর কথা বললে শুধু বলেন তোমরা ভালো থেকো তাই হবে, আমার কিছু চাই না। এই হচেছন আমার মা। সারা জীবন মা সন্তানের জন্য করেছেন। এখনো আশীর্বাদ করছেন। আমরা বেড়ে উঠেছি মফস্বলে। বাঙালি মা বলতে যা বোঝায় আমরা ভাইবোনরা তাই পেয়েছি। মা সব সময় নিজের কথা চিন্তা না করে আমরা খেলাম কি না সেই চিন্তা করতেন। বাবা কঠোর পরিশ্রম করতেন শিক্ষকতা পেশায়। মা আমাদের সুসন্তান হিসেবে দেখতে চাইতেন। আমরা যেন ভালো মানুষ হই, মা তাই চাইতেন। মার অবদানের কথা বলে শেষ করা যাবে না।

আমার জীবনে মায়ের প্রভাব শতভাগ: অপূর্ব 

আমার জীবনে মায়ের প্রভাব শতভাগ। মায়ের অবদানও শতভাগ। মায়ের কথা বলে কেউ কি শেষ করতে পারবে? পারবে না। আমিও পারব না। মা দিবস বছরে একদিন আসে। কিন্তু আমার কাছে মা দিবস প্রতিদিন। বাবা নেই, এই অভাব ও কষ্ট কোনোদিনও দূর হবে না। এখন মা আছেন ছায়া হয়ে। মা আছেন বটবৃক্ষ হয়ে। মা আছেন ভালোবাসা ও আশীর্বাদ হয়ে। আরও বহু বছর মা থাকুক পাশে আশীর্বাদ হয়ে এটাই চাওয়া। মা সুস্থ থাকুক। সব মা ভালো থাকুক। যার মা নেই সেই বোঝে মা আসলে কী? মায়ের হাসি মুখটাই দেখতে চাই সব সময়। মা হাসলে সন্তানরা হাসে। মা এমনই। মা তুমি পাশে থেকো এবং ভালো থেকো তাতেই আমার সুখ।

মার ইচ্ছে পূরণ করার চেষ্টা করছি: বিদ্যা সিনহা মিম 

আমার ক্যারিয়ারে এবং আমার জীবনে মায়ের ভূমিকা অনেক। বাবার ভূমিকাও আছে। মা দিবসে শুধু মায়ের ভূমিকা নিয়েই বলছি। আসলে মায়ের ভূমিকার কথা লিখে শেষ করতে পারব না। মা যে আমার কাছে কতটা ভালোবাসার ও কতটা আপন তাও লিখে শেষ করবার নয়। মা তো মা-ই। তার অবদান আমার হৃদয়জুড়ে এবং সমস্ত জীবনজুড়ে। আজকে অভিনেত্রী হয়েছি, এ জন্য মায়ের সাপোর্ট, মায়ের ভালোবাসা, মায়ের শ্রম সত্যি উল্লেখ করার মতো। মা আমাকে পাশে থেকে শিল্পের পথে হাঁটতে শিখিয়েছেন। প্রথম থেকে এখন পর্যন্ত শুটিংয়ে মায়ের ছায়া, মায়ের ভালোবাসা, মায়ের আশীর্বাদ আমার সঙ্গে আছে। আমার মা সত্যি খুব লক্ষ্মী একজন মা। মায়ের খুব শখ দেশ-বিদেশ ঘুরে বেড়ানোর। এ পর্যন্ত মাকে ৩৫ থেকে ৪০টি দেশ ঘুরে দেখিয়েছি। মায়ের ইচ্ছেটা পূরণ করার চেষ্টা করছি।

আমার মা সেরা মা: সজল

আমার মা এমন একজন মা, এখনো শুটিং থেকে না ফেরা পর্যন্ত জেগে থাকেন আমার জন্য। যত রাতই হোক মা জেগে থাকেন। মা আমার এমনই। আমার জন্য প্রচুর খেটেছেন মা। তার কথা শেষ করার ভাষা আমার নেই। মা কত কী করেছেন আমার জন্য। আমার মা সেরা মা, আমার চোখে। ছোটবেলায় অসুস্থ হয়ে হাসপাতালে ছিলাম ১৫ দিন। ওই সময় মা একটিবারের জন্য চোখের পাতা বন্ধ করেননি। এতটাই আদর ও ভালোবাসায় আমাকে আগলে রেখেছিলেন। সে কথা মনে পড়লে এখনো চোখে পানি আসে। মার জন্য ভালোবাসা।
 

Comments