বাংলাদেশি তারকাদের কলকাতার সিনেমায় ব্যস্ততা

গত কয়েকবছর ধরে ঢাকার তারকারা বেশি সরব কলকাতার সিনেমায়। বাংলাদেশি তারকাদের কেউ কেউ কলকাতার সিনেমায় অভিনয় করে ব্যাপক দর্শকপ্রিয়তাও পেয়েছেন।
বাংলাদেশি তারকাদের কলকাতার সিনেমায় ব্যস্ততা

কলকাতার অভিনয় শিল্পীদের ঢাকার সিনেমায় এবং ঢাকার তারকাদের কলকাতার রূপালি পর্দায় অভিনয়ের বিষয়টি চলে আসছে অনেকদিন ধরে।

তবে গত কয়েকবছর ধরে ঢাকার তারকারা বেশি সরব কলকাতার সিনেমায়। বাংলাদেশি তারকাদের কেউ কেউ কলকাতার সিনেমায় অভিনয় করে ব্যাপক দর্শকপ্রিয়তাও পেয়েছেন।

জানা যাক বর্তমানে কলকাতায় ব্যস্ত আছেন কোন বাংলাদেশি তারকারা।

ঢাকার শিল্পীদের মধ্যে কলকাতার সিনেমায় সবচেয়ে এগিয়ে আছেন জয়া আহসান। ১০ বছরের বেশি সময় ধরে সেখানকার সিনেমায় অভিনয় করে যাচ্ছেন তিনি। কলকাতার দর্শকদের ভালোবাসা যেমন পেয়েছেন, প্রশংসা ও পুরস্কারও পেয়েছেন।

জয়ার শুরুটা ছিল আবর্ত সিনেমা দিয়ে। এরপর এক এক করে গত ১০ বছরে কলকাতায় শক্ত অবস্থান গড়ে নিয়েছেন দেশে একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জয়া আহসান।

চলতি বছর তার অভিনীত 'অর্ধাঙ্গিনী' কলকাতায় যথেষ্ট সাড়া ফেলেছে। আসছে পূজায় তার অভিনীত দশম অবতার মুক্তি পাচ্ছে। এছাড়া বেশ কয়েকটি সিনেমা কলকাতায় মুক্তির অপেক্ষায় আছে।

ঢালিউড থেকে গিয়ে কলকাতার টালিগঞ্জে সবচেয়ে বেশি সিনেমা করেছেন চিত্রনায়ক ফেরদৌস। একটা সময় ওপার বাংলায় বেশি সময় কাটিয়েছেন তিনি।

ফেরদৌস আহমেদ। ছবি: স্টার

'হঠাৎ বৃষ্টি' দিয়ে কলকাতায় পথচলা শুরু ফেরদৌসের। চলচ্চিত্রটি তাকে ওপার বাংলায় বিপুল খ্যাতি এনে দেয়। বেশ কিছুদিন বিরতির পর কলকাতায় নতুন একটি সিনেমা করার কথা আছে তার।

নায়িকাদের মধ্যে নুসরাত ফারিয়া বেশ কয়েকটি সিনেমা করেছেন কলকাতায়। এ বছর তার অভিনীত 'আবার বিবাহ অভিযান' কলকাতায়  মুক্তি পেয়েছে।

এ পর্যন্ত ওপার বাংলার ৫টি সিনেমায় অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। কয়েক মাস আগে সেখানে একটি নতুন সিনেমার মহরত করেছেন। নাম চূড়ান্ত না হওয়া নতুন সিনেমাটির শুটিং এ বছরই শুরু হওয়ার কথা।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ঢালিউড নায়িকা বিদ্যা সিনহা মিম কলকাতার সিনেমায় নাম লিখিয়েছেন বেশ আগেই। এ বছর সঞ্জয় সমদ্দরের পরিচালনায় 'মানুষ' সিনেমায় অভিনয় করেছেন তিনি। তার বিপরীতে আছেন জিৎ। আরও আগে একই নায়কের সঙ্গে 'সুলতান–দ্য সেভিয়র' সিনেমায় অভিনয় করেন।

ঢাকাই সিনেমার এক সময়ের সাড়া জাগানো নায়িকা অপু বিশ্বাস ওপার বাংলার মাত্র একটি সিনেমায় অভিনয় করেছেন। তার অভিনীত সিনেমাটি এ বছর মুক্তি পেয়েছে। 'আজকের শর্টকাট' সিনেমাটি পরিচালনা করেছেন সুবীর মন্ডল।

এককালের জনপ্রিয় অভিনেত্রী কবরী পরিচালিত 'আয়না' সিনেমা দিয়ে অভিষেক হওয়া সোহানা সাবা বেশ আগেই কলকাতার সিনেমায় কাজ করেছেন। প্রথম অভিনয় করেন 'এপার ওপার' সিনেমায়। এরপর অভিনয় করেছেন 'ষড়রিপু' সিনেমায়।

জয়া আহসানের পর কলকাতায় বাংলাদেশি অভিনয় শিল্পীদের মধ্যে ধারাবাহিকভাবে অভিনয় করে যাচ্ছেন মিথিলা। সাড়ে ৩ বছরে কলকাতার ৫টি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

এর মধ্যে 'মায়া' চলতি বছর মুক্তি পেয়েছে। সিনেমাটি দিয়ে বেশ প্রশংসা কুড়িয়েছেন মিথিলা। এছাড়া সম্প্রতি নতুন সিনেমা 'অরণ্যর প্রাচীন প্রবাদ' সিনেমার শুটিং শুরু করেছেন। মুক্তির অপেক্ষায় আছে ৩টি সিনেমা-অভাগী, মেঘলা ও নীতিশাস্ত্র।

ঢাকার নায়কদের কেউ কেউ কলকাতার সিনেমায় অভিনয় করে সুনাম অর্জন করেছেন।

মোশাররফ করিম নাটক ও ওটিটিতে অভিনয় করে দুই বাংলায় সমান জনপ্রিয়। এ বছর 'হুব্বা' নামে নতুন একটি সিনেমা করেছেন তিনি কলকাতায়। সিনেমাটি মুক্তির অপেক্ষায় আছে। 'হুব্বা' পরিচালনা করেছেন ব্রাত্য বসু। এছাড়া কলকাতায় তিনি প্রথম অভিনয় করেন ব্রাত্য বসু পরিচালিত 'ডিকশনারি' সিনেমায়।

ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খানও ভারতীয় বাংলা সিনেমায় অভিনয় করেছেন এবং সফল হয়েছেন। তার অভিনীত শিকারী, নাকাব, ভাইজান  এল রে সিনেমাগুলো কলকাতার দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয় করেছে তাকে। বাংলাদেশের অন্যতম শীর্ষ এই নায়ক কলকাতার সিনেমায় তার নম্বর ওয়ান আসন ধরে রেখেছেন ।

আরিফিন শুভ কলকাতার একাধিক বাংলা সিনেমায় অভিনয় করেছেন।

বাংলাদেশের টিভি নাটকের শক্তিমান অভিনেতা জাহিদ হাসান ঢাকার সিনেমায় অভিনয় করে জাতীয় পুরস্কারও পেয়েছেন। কলকাতায় আশীষ রায় পরিচালিত 'সিতারা' সিনেমায় অভিনয় করেছেন তিনি। এ সিনেমায় তার সাথে আরও ছিলেন ফজলুর রহমান বাবু।

ঢাকার নায়িকা জ্যোতিকা জ্যোতি কলকাতার একটি মাত্র সিনেমায় অভিনয় করেছেন। এটি হলো-রাজলক্ষ্মী ও শ্রীকান্ত।

নায়ক অপূর্ব চলতি মাসে প্রথমবার কলকাতার সিনেমায় অভিনয় করছেন। সিনেমাটি পরিচালনা করছেন প্রতীম ডি গুপ্ত।

খ্যাতিমান অভিনেতা রাইসুল ইসলাম আসাদ ও গুণী অভিনেত্রী চম্পা বেশ আগে অনেকগুলো সিনেমা করেছেন কলকাতায়।

Comments