জীবন সত্যিই সুন্দর, মানুষের ভালোবাসার শক্তি অনেক: রাইসুল ইসলাম আসাদ

আজ ১৫ জুলাই। গুণী এই শিল্পীর জন্মদিন।
রাইসুল ইসলাম আসাদ। ছবি: সংগৃহীত

রাইসুল ইসলাম আসাদ। একাত্তরের গেরিলা যোদ্ধা। এদেশের বিখ্যাত একজন অভিনেতা। ভারতীয় বাংলা চলচ্চিত্রে অভিনয় করেও সুনাম অর্জন করেছেন। এ পর্যন্ত ৬ বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এছাড়া জাতীয় চলচ্চিত্রে আজীবন সম্মাননা পেয়েছেন। পেয়েছেন একুশে পদক। আজ ১৫ জুলাই। গুণী এই শিল্পীর জন্মদিন।

অভিনয় জীবন শুরু করেছিলেন মঞ্চ নাটক দিয়ে। দেশের নামি নাটকের দল ঢাকা থিয়েটারের সঙ্গে সুদীর্ঘকাল ধরে পথচলা তার। একসময় বছরের পর বছর নিয়মিত মঞ্চে অভিনয় করেছেন। ঢাকা থিয়েটারের আলোচিত ও সাড়া জাগানো বেশিরভাগ নাটকেই তিনি অভিনয় করেছেন। পেয়েছেন মঞ্চ প্রেমীদের ভালোবাসা ও প্রশংসা।

এরপর শুরু হয় তার টেলিভিশন নাটকে যাত্রা। এখানেও তার মেধার প্রমাণ দর্শকরা পেয়েছেন। অনেক কালজয়ী নাটকে তিনি অভিনয় করেছেন। টেলিভিশন নাটককে যারা সমৃদ্ধ করেছেন তিনি তাদের মধ্যে অন্যতম একজন।

মঞ্চ ও টেলিভিশন নাটকে যেমন তার বিশাল অবদান, একইভাবে এদেশের চলচ্চিত্রেও রয়েছে তার বিরাট অবদান। যার স্বীকৃতি হিসেবে তিনি আজীবন সম্মাননা পেয়েছেন। তার অভিনীত পদ্মা নদীর মাঝি চলচ্চিত্রের প্রশংসা বাক্য আজও শোনা যায়। এই সিনেমায় অভিনয় করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তিনি। এছাড়া লালসালু, দুখাই, অন্যজীবন, লালন, মনের মানুষ, কীর্তনখোলা, সুরুজমিয়াসহ অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন।

গুড্ডি সিনেমায় নায়ক হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন রাইসুল ইসলাম আসাদ। তার বিপরীতে ছিলেন সুবর্ণা মুস্তাফা। সালাহউদ্দিন জাকি পরিচালিত গুড্ডি সিনেমার আবেদন আজও রয়ে গেছে নতুন প্রজন্মের কাছে। এই সিনেমার গানগুলো আজও মানুষের মনকে ছুঁয়ে যায়।

রাইসুল ইসলাম আসাদ বলেন, আরও ১৫ থেকে ২০ বছর সুস্থভাবে বেঁচে থাকতে চাই। জীবন সত্যিই সুন্দর। মানুষের ভালোবাসার শক্তি অনেক।

জন্মদিন প্রসঙ্গ আসতেই বলেন, দিনটি নিয়ে আমার মধ্যে বিশেষ কোনো কিছু নেই। বন্ধুরা, কাছের মানুষরা মনে করিয়ে দেয়। গতরাতে আমার নাতী আমেরিকা থেকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে। আগামী অক্টোবরে নাতির বয়স ৪ বছর হবে। খুব ভালো লেগেছে এটা।

সবশেষ তার অভিনীত অপারেশন সুন্দরবন চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে। এছাড়া বেশ কয়েকবছর ধরে তিনি নিয়মিতভাবে অভিনয় করছেন না।

১৯৭৩ সালে আবার তোরা মানুষ হ চলচ্চিত্রে তিনি প্রথম অভিনয় করেন। বাংলাদেশের খ্যাতিমান এই অভিনেতা কলকাতার অনেক বিখ্যাত পরিচালকের সিনেমায় অভিনয় করেও প্রশংসা কুঁড়িয়েছেন। বুদ্ধদেব দাশগুপ্তর লাল দরোজা, গৌতম ঘোষের মনের মানুষ অন্যতম দুটি চলচ্চিত্র ওপার বাংলার।

Comments