অভিনয় স্কুল তৈরির জন্য কাজ করছি: রওনক হাসান

‘সিনিয়র শিল্পীদের মধ্যে যারা কাজ করতে পারছেন না, তাদের জন্য পেনশনের মতো কিছু চালু করা যায় কি না, তা নিয়েও চিন্তা করছি। যারা কাজ করতে পারছেন না, তারা পেনশনের আওতায় আসবেন।’
রওনক হাসান। ছবি: সংগৃহীত

অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক রওনক হাসান টেলিভিশন নাটক ছাড়াও যুক্ত আছেন নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে। অভিনেতা হিসেবে তো বটেই তিনি সুনাম অর্জন করেছেন নাট্যকার ও নাট্যপরিচালক হিসেবেও।

সম্প্রতি একটি প্রামাণ্যচিত্র পরিচালনা করেছেন রওনক। প্রামাণ্যচিত্রসহ নানা বিষয় নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন রওনক হাসান।

অভিনয় শিল্পী সংঘের বড় দায়িত্বে আছেন। শিল্পীদের জন্য এ পর্যন্ত কী কী উদ্যোগ নিয়েছেন?

আমি নিজেও অভিনয় শিল্পের মানুষ, অভিনয়ের সঙ্গে যুক্ত আছি অনেক বছর ধরে। অভিনয় শিল্পীদের কল্যাণই আমাদের উদ্দেশ্য। অনেকগুলো কাজ আমরা করেছি নির্বাচিত হওয়ার পর। শিল্পীরা এ সম্পর্কে কম-বেশি অবগত আছেন।

এখন আমাদের সবচেয়ে বড় কাজ হচ্ছে একটি 'অ্যাকটরস হোম' করা। আমরা একটা অভিনয় স্কুল করতে চাই। এর মধ্যে আরও অনেক কিছু থাকবে। ঢাকার ভেতরেই এটি প্রতিষ্ঠার জন্য আমরা এগিয়ে যাচ্ছি, আশা করছি সফল হবো।

এ ছাড়া, সিনিয়র শিল্পীদের মধ্যে যারা কাজ করতে পারছেন না, তাদের জন্য পেনশনের মতো কিছু চালু করা যায় কি না, তা নিয়েও চিন্তা করছি। যারা কাজ করতে পারছেন না, তারা পেনশনের আওতায় আসবেন।

সম্প্রতি লটারিতে পাওয়া এক লাখ টাকা আপনি ক্যানসার আক্রান্ত অভিনেত্রীকে দিয়েছেন?

অভিনেত্রী আফরোজা হোসেন আপা ক্যানসারে আক্রান্ত হওয়ার পর আমরা অভিনয় শিল্পী সংঘ থেকে একটা কিছু করেছি। কিন্তু আমার মনে হচ্ছিল যদি আরও বেশি কিছু নিজ উদ্যোগে করতে পারতাম, তাহলে ভালো লাগতো।

যা হোক, টিভি চ্যানেলের কুইজে অংশ নিয়ে সেখান থেকে এক লাখ টাকা জেতার পরপরই মনে হলো এই টাকাটা আপার চিকিৎসার জন্য দেবো। আমরা চাই তিনি সুস্থ হয়ে উঠুন। মানবিক চিন্তা করেই কাজটি করেছি।

প্রামাণ্যচিত্রটি সম্পর্কে জানতে চাই।

'আমার দেশ সম্প্রীতির বাংলাদেশ' নামে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছি। ১৯৫২ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সংস্কৃতি কর্মীদের অবদান ও ভূমিকা, সেইসঙ্গে সংস্কৃতি বিকাশের প্রয়োজনীয়তা উঠে এসেছে এই প্রামাণ্যচিত্রে।

কোথায় কোথায় শুটিং করেছেন?

মানিকগঞ্জ ও ঢাকায় শুটিং করেছি। আজিজুল হাকিম, আহসান হাবিব নাসিম, তানজিকা আমিন, ইমতিয়াজ বর্ষণ, নওরীন হাসান খান জেনি, জয়িতা মহলানবীশসহ আরও অনেকে আছেন এই প্রামাণ্যচিত্রে। আমি এবং আমার ছেলে রণজয় হাসানও অভিনয় করেছে। চলচ্চিত্রটির চিত্রনাট্য আমার লেখা এবং প্রযোজনা করেছেন আহকাম উল্লাহ।

Comments