ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ২৫০ সিনেমা থেকে পুরস্কার জিতলেন যারা

অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি।
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ২৫০ সিনেমা থেকে পুরস্কার জিতলেন যারা
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ছবি: সংগৃহীত

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২২তম আসরের পর্দা নামল আজ রোববার।

'নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ' স্লোগান নিয়ে গত ২০ জানুয়ারি থেকে শুরু হওয়া এ উৎসব শেষ হলো সেরা সিনেমা নির্বাচন ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে।

রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭৪ দেশের ২৫০টির বে‌শি চলচ্চিত্র প্রদর্শন শেষে জানা গেছে উৎসবের পুরস্কারপ্রাপ্ত সিনেমা, পরিচালক ও অভিনয়শিল্পীদের নাম। এ উৎসবে এশিয়ান ফিল্ম কম্পিটিশন বিভাগের সেরা চলচ্চিত্র হয়েছে চীনের সিনেমা 'দ্য কর্ড অব লাইফ'। মান্দারিন ভাষার সিনেমাটির নির্মাতা কুইয়াও সিক্সুই।

শ্রীলঙ্কান সিনেমা 'হুইসপেরিং মাউন্টেইনস'র জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন জগথ মনুয়ারা। মৃণাল সেনকে নিয়ে 'চালচিত্র এখন' সিনেমা বানিয়েছেন অঞ্জন দত্ত। সেখানে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করা অঞ্জন পেয়েছেন সেরা অভিনেতার পুরস্কার। সেরা অভিনেত্রী হয়েছেন 'দ্য কর্ড অব লাইফ'র বাদেমা।

এবার অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল নির্মিত 'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমাটি। স্পেশাল অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে অভিজিৎ শ্রীদাসের 'বিজয়ের পরে'।

এশিয়ান কম্পিটিশন বিভাগে স্পেশাল জুরি মেনশন সিনেমার পুরস্কার পেয়েছে কাজাখস্তানের 'হ্যাপিনেস'। সিনেমাটি পরিচালনা করেছেন আসকর ইউবেবায়েব। স্পেশাল জুরি মেনশন অভিনেত্রী হয়েছেন আফরিন খানম। অ্যাঞ্জেলস রেলিস পরিচালিত 'মাইটি আফরিন—ইন দ্য টাইম অব ফ্লাডস' সিনেমায় অভিনয়ের জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি। বাংলাদেশ, ফ্রান্স ও গ্রিসের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি।

বাংলাদেশ প্যানারোমা পূর্ণদৈর্ঘ্য বিভাগে পুরস্কার জিতেছে পার্থ প্রসাদের 'সাবিত্রী'। বাংলাদেশ প্যানারোমায় ট্যালেন্ট বিভাগে সেরা স্বল্পদৈর্ঘ্য সিনেমা হিসেবে ফিফরোস্কি পুরস্কার জিতেছে বৈশাখী সমাদ্দারের 'দ্য উইনিং'। এ বিভাগে প্রথম রানারআপ হয়েছে শুভাশীষ সিনহার 'ইনাফি', দ্বিতীয় রানারআপ হয়েছে জিয়াউল হক রাজুর 'অন্তহীন পথে'।

অন্যান্য পুরস্কারের মধ্যে শিশুতোষ সিনেমা বিভাগে বাদল রহমান পুরস্কার পেয়েছে ভারতীয় নির্মাতা বিপুল শর্মার সিনেমা 'প্রভাস'।

স্পিরিচুয়াল বিভাগে সেরা ফিচার ফিল্ম হয়েছে 'দেয়ার অ্যান্ড ব্যাক'। রাশিয়ান এই সিনেমার নির্মাতা ওলেগ আসাদুলিন। সেরা তথ্যচিত্র হয়েছে কিউবার 'কুনানফিনদা: দ্য ল্যান্ড অব ডেথ'। তথ্যচিত্রটির নির্মাতা হ্যানসেল লেবা ফানেগো। এ বিভাগে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে গোলাম রাব্বানী নির্মিত 'সুরত'।

ওমেন ফিল্ম মেকার্স বিভাগে সেরা ফিচার ফিল্ম হয়েছে ইরানের সিনেমা 'জাঙ্কস অ্যান্ড ডলস'। এটির নির্মাতা মানিজেহ হেকমাত। একই বিভাগে সেরা তথ্যচিত্র হয়েছে যুক্তরাষ্ট্রের ন্যান্সি সেভেনডসেনের 'পাসাং: ইন দ্য শ্যাডো অব এভারেস্ট'।

সেরা নির্মাতা হয়েছেন দক্ষিণ কোরিয়ার গোয়েনং মু-নো। 'হাউ টু গেট ইওর ম্যান প্রেগন্যান্ট' সিনেমার জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি। এই বিভাগে স্পেশাল মেনশন পুরস্কার পেয়েছে বাংলাদেশের 'মুক্তি', যার নির্মাতা চৈতালি সমাদ্দার।

Comments

The Daily Star  | English

Israel may have violated laws of war in Gaza, UN rights office says

Israeli forces may have repeatedly violated the laws of war and failed to distinguish between civilians and fighters in the Gaza conflict, the UN human rights office said on Wednesday

1h ago