আড়িয়াল বিলে অবৈধ আবাসন প্রকল্প নিয়ে সংসদীয় কমিটির উদ্বেগ

‘আড়িয়াল বিল হচ্ছে প্রাকৃতিক জলাশয়। সেখানে তো কোনো হাউজিং বা রিয়াল এস্টেট গড়ে উঠতে পারে না।’
আড়িয়াল বিলে অবৈধভাবে গড়ে উঠছে আবাসন প্রকল্প। ছবি: স্টার

আড়িয়াল বিলে গড়ে ওঠা অবৈধ আবাসন প্রকল্প নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংসদীয় কমিটি।

জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এ বিষয়ে ব্যবস্থা নিতে ভূমি মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসনের কাছে চিঠি দেওয়ার সুপারিশ করেছে।

আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ আসে।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের বলেন, 'প্রাকৃতিক জলাশয় আড়িয়াল বলে অসংখ্য রিয়েলে এস্টেট গড়ে ওঠার তথ্য আমরা পেয়েছি। কৃষি জমিতে তারা বালু ভরাট করে অবৈধভাবে এটা করছে। বিষয়টি নিয়ে কমিটি উদ্বেগ প্রকাশ করেছে।'

তিনি বলেন, 'আড়িয়াল বিল হচ্ছে প্রাকৃতিক জলাশয়। সেখানে তো কোনো হাউজিং বা রিয়াল এস্টেট গড়ে উঠতে পারে না। যেসব অভিযোগ এসেছে তার বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা ভূমি মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসনের কাছে চিঠি লেখার সুপারিশ করেছি।'

তিনি জানান, তারা পরিবেশ মন্ত্রণালয়কে সেখানকার একটি ডিজিটাল ম্যাপ করার পরামর্শ দিয়েছে। সেখানে পুরোনো যে ম্যাপ রয়েছে সেটার সঙ্গে বর্তমানে কী পরিবর্তন হয়েছে তা দেখতে বলেছেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে কমিটি  আড়িয়াল বিলে অবৈধভাবে গড়ে ওঠা আবাসন প্রকল্পের বিস্তার রোধে এবং পরিবেশ সংরক্ষণে জমির শ্রেণি পরিবর্তন ও ছাড়পত্র প্রদান না করার লক্ষ্যে স্থানীয় প্রশাসনকে নির্দেশ প্রদানের সুপারিশ করেছে।

সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশগ্রহণ করেন।

Comments