ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উপকূল অতিক্রম করে এখন গভীর নিম্নচাপ, দুর্বল হচ্ছে বৃষ্টি ঝরিয়ে

ঘূর্ণিঝড়ের প্রভাবে সর্বোচ্চ বাতাসের গতিবেগ পটুয়াখালীতে ১০২ কিলোমিটার রেকর্ড করা হয়েছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় 'মিধিলি' উপকূল অতিক্রম করেছে এবং দুর্বল হয়ে গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে।

আজ শুক্রবার বিকেলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঘূর্ণিঝড়টি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বিকেল ৩টায় উপকূল অতিক্রম সম্পন্ন করে। বর্তমানে এটি পটুয়াখালী ও সংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে। 

তিনি বলেন, 'গভীর নিম্নচাপটি বৃষ্টি ঝরিয়ে আরও দুর্বল হয়ে পড়বে। তবে, এর প্রভাবে বঙ্গোপসাগরে বায়ুচাপের আধিক্য থাকায় সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।'

ঘূর্ণিঝড়ের প্রভাবে সর্বোচ্চ বাতাসের গতিবেগ পৌনে ৩টার দিকে পটুয়াখালীতে ১০২ কিলোমিটার এবং ভোলা ও হাতিয়ায় ৯৪ কিলোমিটার রেকর্ড করা হয়েছে বলে জানান এই আবহাওয়াবিদ।

বিকেল সাড়ে ৩টায় আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে জানানো হয়, নিম্নচাপটি স্থলভাগের অভ্যন্তরে আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে দুর্বল হতে পারে। 

এছাড়া, এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়া অব্যাহত আছে।

এ অবস্থায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

 

Comments