প্রাকৃতিক দুর্যোগ

কালবৈশাখীতে ব্রাহ্মণবাড়িয়ায় ঘর-বাড়ি লণ্ডভণ্ড, আহত ১

‘বিকেলের মধ্যে ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করা হবে।’
কালবৈশাখী ঝড়ে ব্রাহ্মণবাড়িয়ায় ঘরবাড়ি লণ্ডভণ্ড, আহত ১
ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলায় কালবৈশাখী ঝড়ের আঘাতে অন্তত ৩০টি ঘর-বাড়ি ভেঙে গেছে | ছবি: মাসুক হৃদয়/স্টার

ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলায় কালবৈশাখীর আঘাতে অন্তত ৩০টি ঘর-বাড়ি সম্পূর্ণ ভেঙে গেছে এবং কিছু ঘর-বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া, উপড়ে পড়েছে গাছ-বৈদ্যুতিক খুঁটি, ক্ষতিগ্রস্ত হয়েছে বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও ফসল। ঝড়ের কবলে পড়ে কয়েকজন আহত হয়েছেন।

আজ রোববার সকালে সুলতানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ওমর ফারুক দ্য ডেইলি স্টারকে বলেন, 'এই ইউনিয়নের উত্তর জাঙ্গাল গ্রামের অন্তত ৩০টি ঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে৷ এছাড়া, কুমিল্লা-সিলেট মহাসড়কের পাশে উড়শিউড়া এলাকায় সুলতানপুর পল্লী বিদ্যুতের উপকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে বিদ্যুৎ সঞ্চালন লাইনের বেশ কয়েকটি খুঁটি ও অসংখ্য গাছ। বর্তমানে এই এলাকা বিদ্যুৎহীন রয়েছে।'

কালবৈশাখী ঝড়ে ব্রাহ্মণবাড়িয়ায় ঘরবাড়ি লণ্ডভণ্ড, আহত ১
ঝড়ে উপড়ে পড়েছে গাছ-বৈদ্যুতিক খুঁটি, ক্ষতিগ্রস্ত হয়েছে বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও ফসল | ছবি: মাসুক হৃদয়/স্টার

স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে তিনি জানান, এদিন সকালে টর্নেডো আঘাত হানে। ঝড়ে ঘর ভেঙে পড়ে উত্তর জাঙ্গাল গ্রামের আউয়াল মিয়ার কন্যা সাহিদা আক্তার (১৬) আহত হয়েছেন। তার পায়ে টিন বিদ্ধ হয়েছে। সাহিদা বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফরোজা সুলতানা ডেইলি স্টারকে বলেন, 'এটি ঘূর্ণিঝড় না। দেশের বিভিন্ন এলাকায় আজ সকালে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। ব্রাহ্মণবাড়িয়াতেও কালবৈশাখী ঝড় হয়েছে।'

যোগাযোগ করা হলে ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক (জিএম) মো. মকবুল হোসেন বলেন, 'সুলতানপুর এলাকার ৩৫ কেভি লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। সংশ্লিষ্ট ঠিকাদার, উপমহাব্যবস্থাপক (টেকনিক্যাল) ও প্রকৌশলীদেরকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে৷ তারা দ্রুত মেরামতের ব্যবস্থা করবেন।'

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সেলিম শেখ বলেন, 'বিকেলের মধ্যে ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করা হবে।'

এদিন সকাল ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ঢাকায় পাঁচ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এতে গরম কমার পাশাপাশি উন্নত হয়েছে ঢাকার বাতাসের মান।

বিশ্বের ১২১টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ২৬তম। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মানসূচকে সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার স্কোর ছিল ৮৯। বায়ুর এ মান মাঝারি বা গ্রহণযোগ্য হিসেবে ধরা হয়।

পূর্বাভাস অনুসারে, আজ দেশের আকাশ মেঘলা থাকতে পারে। আবহাওয়া থাকবে প্রধানত শুষ্ক। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে হতে পারে বজ্রসহ বৃষ্টি।

এদিন সন্ধ্যায় ৬টার পর্যন্ত নদীবন্দরগুলো এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

Comments