কাতার থেকে আরও বেশি এলএনজি আমদানি করতে চায় বাংলাদেশ

দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে কাতার থেকে আরও বেশি এলএনজি আমদানি করতে চায় বাংলাদেশ।
ফাইল ছবি

দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে কাতার থেকে আরও বেশি এলএনজি আমদানি করতে চায় বাংলাদেশ।

আজ সোমবার কাতারের রাজধানী দোহায় এক বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখির কাছে এ বিষয়ে অনুরোধ জানান।

দুই দেশের মধ্যে এটি ছিল দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশন।

বার্ষিক ১ দশমিক ৮ থেকে ২ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন এলএনজি সরবরাহের জন্য ২০১৭ সালে কাতারের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ। 

১৫ বছর মেয়াদী এই চুক্তির অধীনে বাংলাদেশ ২০১৮ সাল থেকে কাতার থেকে এলএনজি আমদানি করে আসছে।

বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি তেলের বৈশ্বিক মূল্যবৃদ্ধি এবং সরবরাহের ঘাটতির কারণে বাংলাদেশ কম খরচে জ্বালানির বিকল্প উৎস খুঁজছে।

আজকের বৈঠকে দুই দেশের প্রতিনিধিদল দক্ষ জনশক্তি ও মানবসম্পদ উন্নয়ন, ব্যবসায়িক যোগাযোগ, দুই দেশের কূটনীতিক ও কর্মকর্তাদের ভিসা মওকুফ, খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্য, জ্বালানি ও বিদ্যুৎ, বেসামরিক বিমান চলাচল ইত্যাদি বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

শাহরিয়ার আলম হাই-টেক পার্ক, বিশেষ অর্থনৈতিক অঞ্চল, নির্মাণ ও জ্বালানি খাতে বিনিয়োগ বিবেচনা করার জন্য কাতারকে অনুরোধ করেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, কাতারের পক্ষ থেকে বাংলাদেশকে এ বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠাতে অনুরোধ করা হয়েছে।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের অগ্রগতি এবং বাংলাদেশকে সংযোগের আঞ্চলিক কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠার জন্য সরকারের প্রচেষ্টা সম্পর্কে অবহিত করেন এবং রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের জন্য কাতারের সমর্থন চেয়েছেন।

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges to open from Sunday amid heatwave

The government today decided to reopen secondary schools, colleges, madrasas, and technical education institutions and asked the authorities concerned to resume regular classes and activities in those institutes from Sunday amid the ongoing heatwave

2h ago