সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে চুক্তির খসড়া অনুমোদন

দেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটাতে গভীর ও অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে প্রণীত চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।
সাঈদ মাহবুব খান, তেল-গ্যাস অনুসন্ধান, জ্বালানি, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন, বিপিসি, টিসিবি,
প্রতীকী ছবি, সংগৃহীত

দেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটাতে গভীর ও অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে প্রণীত চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

আজ বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, 'জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ দেশের উত্তরোত্তর অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটাতে গভীর ও অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে প্রণীত খসড়া 'ড্রাফট বাংলাদেশ অফসোর মডেল প্রোডাকশন শেয়ারিং কনট্রাক্ট (পিএসসি) অনুমোদন দেওয়া হয়েছে।'

তিনি জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি একটি এবং ক্রয় কমিটির ১৪টি প্রস্তাবের অনুমোদন দিয়েছেন।

আজকের বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) 'যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর ও শাহ মখদুম বিমানবন্দর, রাজশাহী-এর রানওয়ে সারফেসে অ্যাসফল্ট কংক্রিট ওভারলেকরণ'-এর পূর্ত কাজ ৩টি দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে মোট ৭৭২ কোটি ৭৪ লাখ ৯৭ হাজার ১০৫ টাকায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়েল অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার (+৫ শতাংশ) মেট্রিক টন মসুর ডাল ৭৫ কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। ৮০ লাখ (+৫ শতাংশ) লিটার সয়াবিন তেল ১৩১ কোটি ১৬ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বিপিসি)  বিভিন্ন দেশের ৬টি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর সময়ের জন্য ১৬ লাখ ৮০ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল প্রিমিয়াম ও রেফারেন্স প্রাইসসহ ১২ হাজার ৮৫০ কোটি ৮৭ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

Comments