রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

জ্বালানি সরবরাহের উপযুক্ত করে তোলা হচ্ছে ইউনিট-১

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রি-অ্যাক্টর ভবনের ট্রান্সপোর্ট লক স্থাপনের মধ্য দিয়ে ইউনিট-১ এ জ্বালানি সরবরাহের উপযুক্ত করে তোলা হচ্ছে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র
ছবি: সংগৃহীত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রি-অ্যাক্টর ভবনের ট্রান্সপোর্ট লক স্থাপনের মধ্য দিয়ে ইউনিট-১ এ জ্বালানি সরবরাহের উপযুক্ত করে তোলা হচ্ছে।

রুশ পারমাণবিক সংস্থা ও রূপপুর পারমাণবিক প্রকল্পের নির্মাণকারী প্রতিষ্ঠান রোসাটম আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনে ট্রান্সপোর্ট লক স্থাপন করা হয়েছে।

ট্রান্সপোর্ট লকের দৈর্ঘ্য ১২ দশমিক ৭০মিটার, প্রস্থ ১০ মিটার এবং এর পুরো ওজন ২৩৫ টন। প্রকল্প সাইটে এটি অন্যতম বৃহত্তম ইকুইপমেন্ট।

রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরির বরাতে বিজ্ঞপ্তিতে বলা হয়, এটি একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এর সাহায্যে রিয়্যাক্টরে পারমাণবিক জ্বালানি লোড করা হবে। এই লকের সাহায্যেই স্টার্টআপ পর্যায়ে ফুয়েল সিম্যুলেটর সরবরাহ এবং রিয়্যাক্টরের রক্ষণাবেক্ষণ করা হবে।

পরবর্তী ধাপে প্রথম ইউনিটের ডোমে জ্যাকেটিং কাজ সম্পাদনের পর ট্রান্সপোর্ট লকের সংযোজন ও এডজাস্টমেন্ট করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

রাশিয়ান ডিজাইন ও অর্থায়নে পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হচ্ছে। ৩+ জেনারেশনের ১২০০-মেগওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন দুটি রিএকটর স্থাপন করা হবে এ প্রকল্পে। প্রকল্প বাস্তবায়িত হলে ২৪০০ মেগওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

২০২৪ সালে প্রথম ইউনিট ও ২০২৫ সালে দ্বিতীয় ইউনিট চালু করার কথা থাকলেও নানা সংকটে ইতোমধ্যে প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হতে দেরি হতে পারে বলে আশঙ্কা আছে। বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রি নসরুল হামিদ গত ডিসেম্বরে প্রকল্প পরিদর্শন করে এ আশঙ্কার কথা জানান।

Comments

The Daily Star  | English
Dhaka brick kiln

Dhaka's toxic air: An invisible killer on the loose

Dhaka's air did not become unbreathable overnight, nor is there any instant solution to it.

13h ago