শিল্পখাত

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৭৯ টাকা বেড়ে ১৩৬৩ টাকা

সংবাদ সম্মেলন করে নতুন দর ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান মো. নূরুল আমিন।
এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম
ফাইল ছবি

টানা তৃতীয়বারের মতো বাড়ল তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। চলতি অক্টোবর মাসে একটি ১২ কেজির সিলিন্ডারের খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৬৩ টাকা।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) নতুন ঘোষিত দামে ১২ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে ৭৯ টাকা। গত মাসে নির্ধারিত দর ছিল ১ হাজার ২৮৪ টাকা

আজ সোমবার বিইআরসির হল রুমে সংবাদ সম্মেলন করে নতুন দর ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান মো. নূরুল আমিন।

বহুদিন ধরে ব্যবসায়ীরা এই নির্দিষ্ট দাম মানেন না, গত মাসেও দেশের বিভিন্ন স্থানে ১২ কেজির একটি সিলিন্ডার বিক্রি হয়েছে অন্তত ১ হাজার ৪০০ টাকায়।

বিইআরসি চেয়ারম্যান এ প্রসঙ্গে বলেন, কিছু কিছু জায়গায় নির্ধারিত দাম কার্যকর হচ্ছে না বলে তারা জানতে পারছেন। সেজন্য তারা নানা রকম পদক্ষেপ নিচ্ছেন। ইতোমধ্যেই ৪টি কোম্পানিকে শোকজ করা হয়েছে। বিইআরসি নিজেও অভিযান পরিচালনা করছে, আবার ভোক্তা অধিদফতর ও জেলা প্রশাসকদের চিঠি দিয়ে অভিযানে নামার জন্য বলা হয়েছে।

তিনি বলেন, বেশকিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেসব বিক্রেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে, ভবিষ্যতেও নেওয়া হবে।

বিইআরসি চেয়ারম্যান মো. নূরুল আমিন বলেন, প্রতি কেজি এলপিজির দাম হবে ১১৩ টাকা ৬১ পয়সা। সে অনুসারে সাড়ে ৫ থেকে ৪৫ কেজির সিলিন্ডারের দাম নির্ধারণ হবে।

গাড়িতে ব্যবহৃত এলপিজি বা অটো গ্যাসের দাম নির্ধারণ করা কয়েছে প্রতি লিটার ৬২ দশমিক ৫৪ টাকা, যা আগে ছিল ৫৮ দশমিক ৫৭ টাকা।

Comments