রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছেছে ইউরেনিয়ামের ষষ্ঠ চালান

বিশেষ নিরাপত্তাবলয়ের মধ্য দিয়ে আজ শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছায়।
নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ছবি: স্টার

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রথম ইউনিটের জ্বালানি 'ফ্রেস নিউক্লিয়ার ফুয়েল' বা ইউরেনিয়ামের ষষ্ঠ চালান পৌঁছেছে।

বিশেষ নিরাপত্তাবলয়ের মধ্য দিয়ে আজ শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছায়।

এই পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের সাইট অফিস ইনচার্জ রুহুল কুদ্দুস দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভোররাত ৩টার দিকে পারমানবিক জ্বালানিবাহী বিশেষ গাড়ির বহর ঢাকা বিমানবন্দর থেকে প্রকল্প এলাকার দিকে যাত্রা শুরু করে।

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রথম ইউনিটের জন্য সাতটি ব্যাচে ১৬৮টি আস্যাম্বলড ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল এ বছরের মধ্যেই প্রকল্প এলাকায় এসে পৌঁছাবে।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর পারমানবিক জ্বালানির প্রথম চালান এবং গত ৬ অক্টোবর দ্বিতীয় চালানের জ্বালানি প্রকল্প এলাকায় এসে পৌছায়।

পারমানবিক জ্বালানি প্রকল্প এলাকায় পৌঁছানোর পর সেগুলো আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী আনলোড, যাচাই বাছাই, এবং পরিমাপ করে সংরক্ষণ করা হচ্ছে বলে জানান প্রকল্পের শীর্ষ কর্মকর্তারা।

পাকশী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আশীষ কুমার সান্যাল বলেন, পারমানবিক জ্বালানি আনার সময় সকালে ঘণ্টাখানেকের জন্য কুষ্টিয়া-বনপাড়া মহাসড়কে যান চলাচল বন্ধ রাখা হয়।

Comments