মহেশখালী থেকে সাগরের তল দিয়ে ৩০ ঘণ্টায় ডিজেল পৌঁছাল ইস্টার্ন রিফাইনারিতে

স্বাভাবিক সময়ে এই পাইপলাইন দিয়ে ঘণ্টায় ৯০০ ঘনমিটার ডিজেল পরিবহন করা সম্ভব।
মহেশখালীর স্টোরেজ ট্যাংক টার্মিনাল। ছবি: সংগৃহীত

সাগরের তলদেশে স্থাপিত পাইপলাইন দিয়ে মহেশখালী থেকে চট্টগ্রামের পতেঙ্গায় ইস্টার্ন রিফাইনারিতে ডিজেল পৌঁছাতে সময় লেগেছে প্রায় ৩০ ঘণ্টা।

গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা ৩ মিনিটে মহেশখালীর স্টোরেজ ট্যাংক টার্মিনাল থেকে ডিজেল পাম্প শুরু হয়।  

আজ শুক্রবার দুপুর সাড়ে ১২টায় ইস্টার্ন রিফাইনারির ট্যাংক টার্মিনালে ডিজেল পৌঁছায়।

ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বৃহস্পতিবার সকালে মহেশখালীর স্টোরেজ ট্যাংক টার্মিনাল থেকে ডিজেল পাম্প শুরু হয়। মাঝে দুই ঘণ্টা ডিজেল পাম্প বন্ধ থাকার পর আবার চালু হয়। আজ শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে ডিজেল পৌঁছায় ইস্টার্ন রিফাইনারির ট্যাংকে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সাগরের তলদেশে স্থাপিত পাইপলাইন দিয়ে প্রথমবারের মতো জ্বালানি তেল পরিবহন করার কারণে পাম্পের চাপ ছিল প্রায় অর্ধেক। মহেশখালীর স্টোরেজ ট্যাংক টার্মিনাল থেকে সাগরের তলদেশ দিয়ে ১৮ ইঞ্চি ব্যাসের ৯৪ কিলোমিটার দৈর্ঘ্যের পাইপলাইন পৌঁছেছে চট্টগ্রামের ইস্টার্ণ রিফাইনারিতে।

ব্যবস্থাপনা পরিচালক বলেন, 'স্বাভাবিক সময়ে এই পাইপলাইন দিয়ে ঘণ্টায় ৯০০ ঘনমিটার ডিজেল পরিবহন করা সম্ভব হলেও, প্রথমবার হিসেবে গত বৃহস্পতিবার সতর্কতার সঙ্গে ঘণ্টায় ৪৫০ ঘনমিটার করে ডিজেল পাম্প করা হয়েছে মহেশখালী থেকে।'

'তাই ইস্টার্ন রিফাইনারিতে ডিজেল পৌঁছাতে বাড়তি সময় লেগেছে। পরবর্তীতে এই লাইনে দ্বিগুণ চাপে তেল পরিবহন করা যাবে,' বলেন তিনি।

পাইপলাইনের ডিজেল গ্রহণ করার জন্য ইস্টার্ন রিফাইনারিতে ৪০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার ট্যাংক টার্মিনাল গড়ে তুলেছে রিফাইনারি কর্তৃপক্ষ।

সাগরের তলদেশের এই ৯৪ কিলোমিটার পাইপলাইনে জ্বালানি তেল পরিবহনের ক্ষেত্রে সবসময় ১২ হাজার মেট্রিক টন ডিজেল লাইনে থেকে যাবে বলে জানান সংশ্লিষ্টরা।

Comments