ভাঙারির দোকানে ৩০০ কেজি মেডিকেল বর্জ্য, ২ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রামের পাহাড়তলী এলাকায় ভাঙারির দোকানে মেডিকেল বর্জ্য মজুদ করায় ২ জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।
চট্টগ্রামের পাহাড়তলী এলাকায় ভাঙারির দোকানে মেডিকেল বর্জ্য পেয়েছে পরিবেশ অধিদপ্তর। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের পাহাড়তলী এলাকায় একটি ভাঙারির দোকানে মেডিকেল বর্জ্য মজুদ করায় ২ জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।

আজ মঙ্গলবার চট্টগ্রাম নগরের পাহাড়তলী থানায় পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগরের সহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল মতিন বাদী হয়ে এ মামলা করেন। মামলায় যাদেরকে আসামি করা হয়েছে তাদের একজন ভাঙারির দোকানি জাহাঙ্গীর এবং অন্যজন ভ্যানচালক বিজয় দাশ।

এজাহারে বলা হয়, ভাঙারির দোকানটি থেকে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা ৩০০ কেজি মেডিকেল বর্জ্য পেয়েছেন। এর আগে খুলশী এলাকায় একটি ভ্যান থেকে ৩০০ কেজি বর্জ্য জব্দ করা হয়। আসামিরা জানিয়েছেন, এসব বর্জ্য চট্টগ্রাম বেসরকারি চক্ষু হাসপাতাল থেকে প্রক্রিয়াজাত করে বিক্রির উদ্দেশ্যে তারা সংগ্রহ করেছেন।

মো. আবদুল্লাহ আল মতিন দ্য ডেইলি স্টারকে বলেন, আমরা প্রাথমিকভাবে দুইজনকে শনাক্ত করেছি। তাদের মধ্যে ভাঙারির দোকানিকে আটক করে পুলিশ হেফাজতে দিয়েছি। তবে ভ্যান চালক পালিয়েছেন। চিকিৎসা বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ) বিধিমালা ২০০৮ অনুযায়ী তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

তিনি আরও বলেন, চট্টগ্রাম নগরের সরকারি বেসরকারি হাসপাতালগুলোর মেডিকেল বর্জ্য সংগ্রহ ও ধ্বংসের দায়িত্ব পেয়েছে চট্টগ্রাম সেবা সংস্থা নামে একটি প্রতিষ্ঠান। আমরা এই প্রতিষ্ঠানের মালিক এবং চট্টগ্রাম বেসরকারি চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষকে নোটিশ দিয়েছি। উভয় পক্ষকে আমরা জিজ্ঞাসাবাদ করব। যদি এদের সংশ্লিষ্টতা পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হবে।

Comments